৩১ বিজিবি’র উদ্যোগে শৌচাগার বিতরণে মহাখুশি উপজাতিরা

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান :

সীমান্তের পাহাড়ি জনপদের পাহাড়সম সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করছেন স্থানীয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিশেষ করে নাইক্ষ্যংছড়িস্থ ৩১ বিজিবি কর্তৃপক্ষ পহাড়িদের মাঝে বিনা মূল্যে লক্ষ লক্ষ টাকার ঔষধ বিতরণ সহ চিকিৎসা সেবা প্রদান,কম্বল বিতরণ,মশারী বিতরণ ও সর্বশেষ পাকা শৌচাগার নির্মানোত্তর হস্তান্তর করে আরো পাশে আসার অন্যন্য নজির স্থাপন করলেন তারা। বিজিবি’র এ ব্যাটালিয়ন কর্তৃপক্ষ নাইক্ষ্যংছড়ির উপজেলার বাইশারীর দূর্গম ধৈয়ার বাপের পাড়া ( উপজাতীয় পল্লীতে) একসাথে ৮ টি পাকা ও আধাপাকা শৌচাগার নির্মান করে গতকাল শনিবার সকাল ১০ টায় হস্তান্তর করেন পাড়ার নেতাদের কাছে। এতে পাড়ার সকল সদস্য মহা খুশি হয়েছেন পাকা শৌচাগার ব্যবহারের সুযোগ পাওয়ায়। একইসাথে পাড়ার নাগরিক সুবিধা সহ অন্যান্য বিষয়ে আরো ব্যাপক আলোচনার জন্যে বেলা ১১ টায়এক মতবিনিময় সভার আয়োজন করা হয় পাড়ার মন্দির প্রঙ্গনে। সভায় সভাপতিত্ব করেন নারিচ বুনিয়া ধৈয়ার বাপের পাড়া হেডম্যান মংকেয়ু কারবারী। প্রধান অতিথি ছিলেন, নাইক্ষ্যংছড়িস্থ ৩১ বিজিবি অধিনায়ক ও জোন কমান্ডার লে: কর্ণেল মো:আনোযারুল আজিম।

এতে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, ৩১ বিজিবি নায়েব সুবেদার জেকিউএম খুরশেদ আলম,বাইশারীর চেয়ারম্যান মো: আলম কোম্পানী, ধৈয়ারপাপের পাড়ার বিশিষ্ট সমাজ সেবক নিউলং মার্মা, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাঈনুদ্দিন খালেদ,সহ সভাপতি আবদুল হামিদ, সাধারণ সম্পাদক আবুল বশর নয়ন, তথ্য ও গভেষনা সম্পাদক হাফিজুল ইসলাম চৌধুরী, প্রেস ক্লাব নেতা জাহাঙ্গির আলম কাজল, সদস্য মুফিজুর রহমান,ওয়ার্ড মেম্বার আবদুর রহিম প্রমূখ। সভাটি পরিচালনা করেন, স্থানীয় শিক্ষক মংলাগ্যা মার্মা।

প্রধান অতিথি লে: কর্ণেল আনোয়ারুল আজিম এ সময বলেন,পাহাড়ের সব জনগনের জন্যে সরকার নানা উন্নয়ন করে যাচ্ছেন। বিশেষ করে নৃ-গোষ্টিার জন্যে অগ্রধিকারের ভিত্তিতে বরাদ্দ থাকে। তার পরে ও মানুষের অভাবের সীমা নেই। এ পর্যায়ে সরকারের অন্যান্য সংস্থা গুলো এগিয়ে আসেন, আন্তরিক সহায়তা করেন। আর তার ই ধারাবাহিকতায় ৩১ বিজিবি পাহাড়িদের পাশে থেকে মানবিক এসব সহায়তা দিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, সরকারী বেসরকারী সহায়তা নিয়ে জনগন ঘরে বসে থাকলে হবে না। তাদেরকে আইনী-বেআইনী বিষয় নিয়ে কাজ করতে হবে। চাদাঁবাজ, সন্ত্রাসীদের বিষয়ে সজ্বাগ থাকতে হবে। অস্ত্রধারী-জঙ্গি-মাদক ব্যবসায়ী-চোরাকারবারী ও পাহাড়ি পল্লীতে অশান্তি সৃষ্টিকারীদের বিষয়ে ঐক্যবন্ধ হতে হবে। তাদের প্রতিহত করতে হবে। এ ছাড়া আরো বেশী সকল নাগরিক সুবিধা পেতে সুশিক্ষা গ্রহনে জোর চেষ্টা করে যেতে হবে। নইলে পাহাড়িরা পিছিয়ে থাকবে। মতবিনিময় সভা শেষে পরিবেশিত হওয়া উপজাতীয় নৃত্যে বিমুগ্ধ হন সকল উপস্থিত অতিথি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

সর্বশেষ সংবাদ

রশিদ আহমদ সওদাগরের ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

‘খুঁজছি রামু উপজেলার ‘আবছার’কে!’

সোনাইছড়িতে অবৈধভাবে উত্তোলিত পাথর জব্দ

কক্সবাজার সমুদ্র সৈকত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও আদালতের রায় বাস্তবায়ন করতে হবে

কক্সবাজার থেকে হজ্বযাত্রীদের প্রশিক্ষণ বৃহস্পতিবার

শিশু সুরক্ষায় ধর্মীয় শিক্ষাও চেতনার কোন বিকল্প নেই

রামুতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যক্তির কারাদণ্ড

উখিয়ায় প্রজনন স্বাস্থ্য অধিকার সচেতনতা বিষয়ক কমিউনিটি সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় প্রসাশনের অনুমতি না নিয়ে নল কুপ স্থাপনের অভিযোগ!

সুনামগঞ্জে সোর্সদের পাচাঁরকৃত ৪০মে.টন চোরাই কয়লা জব্দ

লামায় অবৈধভাবে পাথর উত্তোলনকারী দুই শিক্ষকসহ ৩৯ ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা

চকরিয়ায় বিদ্যালয়ের জায়গা দখলমুক্ত করল প্রশাসন

সড়ক উঁচু করে জলাবদ্ধতার নিরসন হবে না

উচ্চ আদালত থেকে জামিন পেলেন চকরিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুল মজিদ

ড. নাজনীন কাউসার চৌধুরী যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পেলেন

ধর্ষণ করলেই ইনজেকশন দিয়ে নপুংসক

ফার্মেসির মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের ভেতর সরিয়ে নেওয়ার নির্দেশ

‘খাদ্যপণ্যে রঙ অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে, বাঁচার উপায় নেই’

রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার মামলা

গোপনেই মুরসির দাফন সম্পন্ন