৩১ বিজিবি’র উদ্যোগে শৌচাগার বিতরণে মহাখুশি উপজাতিরা

আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান :

সীমান্তের পাহাড়ি জনপদের পাহাড়সম সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করছেন স্থানীয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিশেষ করে নাইক্ষ্যংছড়িস্থ ৩১ বিজিবি কর্তৃপক্ষ পহাড়িদের মাঝে বিনা মূল্যে লক্ষ লক্ষ টাকার ঔষধ বিতরণ সহ চিকিৎসা সেবা প্রদান,কম্বল বিতরণ,মশারী বিতরণ ও সর্বশেষ পাকা শৌচাগার নির্মানোত্তর হস্তান্তর করে আরো পাশে আসার অন্যন্য নজির স্থাপন করলেন তারা। বিজিবি’র এ ব্যাটালিয়ন কর্তৃপক্ষ নাইক্ষ্যংছড়ির উপজেলার বাইশারীর দূর্গম ধৈয়ার বাপের পাড়া ( উপজাতীয় পল্লীতে) একসাথে ৮ টি পাকা ও আধাপাকা শৌচাগার নির্মান করে গতকাল শনিবার সকাল ১০ টায় হস্তান্তর করেন পাড়ার নেতাদের কাছে। এতে পাড়ার সকল সদস্য মহা খুশি হয়েছেন পাকা শৌচাগার ব্যবহারের সুযোগ পাওয়ায়। একইসাথে পাড়ার নাগরিক সুবিধা সহ অন্যান্য বিষয়ে আরো ব্যাপক আলোচনার জন্যে বেলা ১১ টায়এক মতবিনিময় সভার আয়োজন করা হয় পাড়ার মন্দির প্রঙ্গনে। সভায় সভাপতিত্ব করেন নারিচ বুনিয়া ধৈয়ার বাপের পাড়া হেডম্যান মংকেয়ু কারবারী। প্রধান অতিথি ছিলেন, নাইক্ষ্যংছড়িস্থ ৩১ বিজিবি অধিনায়ক ও জোন কমান্ডার লে: কর্ণেল মো:আনোযারুল আজিম।

এতে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, ৩১ বিজিবি নায়েব সুবেদার জেকিউএম খুরশেদ আলম,বাইশারীর চেয়ারম্যান মো: আলম কোম্পানী, ধৈয়ারপাপের পাড়ার বিশিষ্ট সমাজ সেবক নিউলং মার্মা, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাঈনুদ্দিন খালেদ,সহ সভাপতি আবদুল হামিদ, সাধারণ সম্পাদক আবুল বশর নয়ন, তথ্য ও গভেষনা সম্পাদক হাফিজুল ইসলাম চৌধুরী, প্রেস ক্লাব নেতা জাহাঙ্গির আলম কাজল, সদস্য মুফিজুর রহমান,ওয়ার্ড মেম্বার আবদুর রহিম প্রমূখ। সভাটি পরিচালনা করেন, স্থানীয় শিক্ষক মংলাগ্যা মার্মা।

প্রধান অতিথি লে: কর্ণেল আনোয়ারুল আজিম এ সময বলেন,পাহাড়ের সব জনগনের জন্যে সরকার নানা উন্নয়ন করে যাচ্ছেন। বিশেষ করে নৃ-গোষ্টিার জন্যে অগ্রধিকারের ভিত্তিতে বরাদ্দ থাকে। তার পরে ও মানুষের অভাবের সীমা নেই। এ পর্যায়ে সরকারের অন্যান্য সংস্থা গুলো এগিয়ে আসেন, আন্তরিক সহায়তা করেন। আর তার ই ধারাবাহিকতায় ৩১ বিজিবি পাহাড়িদের পাশে থেকে মানবিক এসব সহায়তা দিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, সরকারী বেসরকারী সহায়তা নিয়ে জনগন ঘরে বসে থাকলে হবে না। তাদেরকে আইনী-বেআইনী বিষয় নিয়ে কাজ করতে হবে। চাদাঁবাজ, সন্ত্রাসীদের বিষয়ে সজ্বাগ থাকতে হবে। অস্ত্রধারী-জঙ্গি-মাদক ব্যবসায়ী-চোরাকারবারী ও পাহাড়ি পল্লীতে অশান্তি সৃষ্টিকারীদের বিষয়ে ঐক্যবন্ধ হতে হবে। তাদের প্রতিহত করতে হবে। এ ছাড়া আরো বেশী সকল নাগরিক সুবিধা পেতে সুশিক্ষা গ্রহনে জোর চেষ্টা করে যেতে হবে। নইলে পাহাড়িরা পিছিয়ে থাকবে। মতবিনিময় সভা শেষে পরিবেশিত হওয়া উপজাতীয় নৃত্যে বিমুগ্ধ হন সকল উপস্থিত অতিথি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

প্রকৃত নেতা মাত্রই পল্টিবাজ : ইমরান খান

ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক সাকিব, ফিরেছেন সৌম্য

বিজয় ফুল তৈরী প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগে প্রথম উখিয়ার নওশিন

চকরিয়ার রুবেল বাঁচতে চায়

দূর্নীতির দায়ে চট্টগ্রামের কারা ডিআইজি প্রিজন ও জেল সুপারের বদলী

মহেশখালী উন্নয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন

রোহিঙ্গা শিবিরে কলেরা টিকা ক্যাম্পেইন শুরু

শহর পরিচ্ছন্নতায় নামলেন কক্সবাজার পৌর মেয়র

‘বাবা লাগবে? সবুজ গোলাপি লাল সব আছে’

সংসদ নির্বাচনে কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা?

জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়?

বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত?

কক্সবাজার সদর-রামু আসনে নৌকা পাচ্ছেন কে?

ভারতের রাজনীতিতে যেভাবে প্রভাব ফেলবে বাংলাদেশের নির্বাচন

চার পয়েন্টকে গুরুত্ব দিয়ে তৈরি হচ্ছে আ.লীগের ইশতেহার

মহেশখালীতে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

দলের সিদ্ধান্ত কতটুকু মানবেন বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা?

মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

বিয়ের আগেই ৪৫০ কোটি টাকার বাংলো উপহার

ভারতের তামিলনাডুতে ‘গাজা’র আঘাতে প্রাণ গেল ৩০ জনের