মোহাম্মদ হোসেন,হাটহাজারী :

রমজানকে সামনে রেখে হাটহাজারী উপজেলা ও পৌর বাজারে ভেজাল পণ্যের ছড়াছড়ি হয়েছে। উপজেলা ও পৌরসভার বিভিন্ন হাটবাজার পরিদর্শন করে দেখা যায়, গত বছরের অবিক্রিত পণ্যাদী (গোদামজাতকৃত) ধুয়ে মুছে পরিষ্কার করছে। তম্মধ্যে বেশীর ভাগই খেজুর, গুড়, বিভিন্ন প্রকার তৈল, ছোলা, বেশন, নুডুল্স, বিভিন্ন সামগ্রী ।

রমজানে প্রকারের ডাল, ময়দা, আটা পানীয় জাতীয় দ্রব্যের মধ্যে বিভিন্ন প্রকার জুস মেয়াদ উর্ত্তীণ হলেও বিক্রেতারা সরলতার সুযোগ বুঝে অশিক্ষিত ক্রেতাদেরকে ধরিয়ে দিচ্ছে। এ সমস্ত পণ্যাদী খেলে কঠিন পীড়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তাগন জানান।

এ দিকে সচেতনমহল জানান, মফস্বল এলাকার হাটবাজার সমুহে স্বাস্থ্য ইন্সপেক্টর নিয়োগ দেয়া হলেও তাদেরকে বাজার মনিটরিং করতে দেখা যায়নি। রমজানের আগে বাজার মনিটরিং করা হলে হয়তো বাজারে ভেজাল পণ্য কমে আসবে।

এ ব্যাপারে পবিত্র রমজানে ভেজাল ও মেয়াদ উত্তীর্ণ পণ্য যাতে কেউ বিক্রি করতে না পারে তার আশু ব্যবস্থা গ্রহনের জন্য সচেতন মহল প্রশাসন ও আইনপ্রয়োগকারী সংস্থার হস্থক্ষেপ কামনা করেছেন। পরিদর্শনে দেখা হাটহাজারী পৌর-বাজারে সব চেয়ে বেশি ভেজাল পণ্যে সামগ্রী বিক্রি করছে ব্যবসায়ীরা। নিয়মিত ভেজাল বিরোধী অভিযান না থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে বলে জানান ক্রেতাসাধারণ। বাজারের মরিছ,মসল্লাা কারখানা গুলোতে ভেজাল মরিছ মসল্লা মিশ্র করে তা বাজারে বিক্রি করছে। পবিত্র রমজানে এ সব পণ্যের বাজারজাত করছে অসাধু ব্যবসায়ীরা। রমজানের আগে প্রশাসনের পক্ষ থেকে বাজার মণিটরিং দাবী জানান সচেতন মানুষ।