মামলা হচ্ছে ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টরের বিরুদ্ধে

শুল্ক ফাঁকি ও অর্থপাচারের অভিযোগে ইউএনডিপির বাংলাদেশের সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফেন প্রিসনারের বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। দীর্ঘ তদন্ত শেষে শুল্ক গোয়েন্দারা তাকে অভিযুক্ত করে প্রতিবেদন দিয়েছে। এতে তার বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করা হয়।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলা ট্রিবিউনকে জানান, প্রিসনার বাংলাদেশে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর থাকা অবস্থায় শুল্ক মুক্ত সুবিধায় নেওয়া গাড়ি অবৈধভাবে অন্যের কাছে হস্তান্তর করে এবং অনৈতিকভাবে আর্থিক লেনদেন করেন। শুল্ক গোয়েন্দারা তদন্ত প্রতিবেদনে তার অনৈতিক কর্মকাণ্ডের সত্যতা পাওয়া গেছে। তাই সুপারিশ করা হয়েছে তার বিরুদ্ধে শুল্ক ও অর্থপাচার আইনে মামলা করা হবে।

মইনুল খান জানান, ব্যক্তিগত সুবিধা নেওয়ার জন্য শুল্কমুক্ত গাড়িটির বিক্রি এবং লেনদেনের অর্থ বাংলাদেশের বাইরে অবস্থিত বিদেশি ব্যাংকের মাধ্যমে স্থানান্তর করা হয়। তার এই কার্যক্রম শুল্ক আইন ও অর্থপাচার প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক অধিদফতরের এই শীর্ষ কর্মকর্তা ড. মইনুল খান আরও জানান, নিউ ইয়র্কে ইউএনডিপির সদর দফতরে তারা প্রিসনারের বিরুদ্ধে আনা অভিযোগ এবং মামলা সংক্রান্ত সব ধরনের নথিপত্র পাঠাবেন। একইসঙ্গে ইউএনডিপিকে তাদের নিজস্ব নীতি অনুযায়ী প্রিসনারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হবে।

প্রিসনারের ব্যবহৃত শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়িটি ২০১৬ সালের ২৮ নভেম্বর উত্তরার একটি বাড়ি থেকে আটক করেন শুল্ক গোয়েন্দারা। এরপর অধিদফতরের যুগ্ম পরিচালক মোহাম্মদ সফিউর রহমানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। দীর্ঘ তদন্ত শেষে তারা বুধবার তদন্ত প্রতিবেদন দাখিল করেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। তদন্ত প্রতিবেদনের কপি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো হয়েছে।

প্রিসনার বর্তমানে উজবেকিস্তানে ইউএনডিপির প্রেসিডেন্ট কো-অর্ডিনেটর হিসেবে কর্মরত আছেন। তিনি ইউএনডিপির ঢাকা মিশনে থাকার সময়ে কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এমন দায়িত্বশীল পদে থেকে এ ধরনের অপরাধমূলক কাজ করা মোটেও বাঞ্ছনীয় নয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রিসনারের বিরুদ্ধে অর্থপাচার প্রতিরোধ আইন অনুযায়ী থানায় ফৌজদারি মামলা দায়ের করে শুল্ক গোয়েন্দাদের দিয়ে মামলার তদন্ত কার্যক্রম চালানো যেতে পারে।

সর্বশেষ সংবাদ

রাতের অন্ধকারে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মারা গেল ইয়াবা ব্যবসায়ী

বৃহস্পতিবার কক্সবাজারের ৭ উপজেলার ১৯ জন চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানের শপথ

কবি আব্দুল হাই শিকদারের সান্নিধ্যে কিছুক্ষণ

স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়ে পালানোর সময় দু’নারী ছিনতাইকারী আটক

রামুর কাউয়ারখোপে রোহিঙ্গাদের বসবাস : স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ

কলাতলী-মেরিন ড্রাইভ সড়কের সংস্কার কাজ পরিদর্শনে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক

সন্ত্রাসী, অস্ত্র ও মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পনের আহ্বান পেকুয়া ওসির 

নবনির্বাচিত রামু উপজেলা চেয়ারম্যান কাজলের নাগরিক সংবর্ধণার প্রস্তুতি সভা

হোপ ফিল্ড হসপিটাল পরিদর্শন করলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব

চকরিয়ায় জবরদখল চেষ্টায় বাড়িঘর ভাংচুর

ঈদগড়ের দুর্গম জনপদে জ্ঞানের আলো ছড়ায় আল-আমিন একাডেমী

লংগদু’য় নৌকা ডুবিতে শিশুর মৃত্যু

১মে থেকে কাপ্তাই হ্রদে সকল প্রকারমৎস্য আহরণ-বিপনন নিষিদ্ধ

টেকনাফে মেলার নামে অশ্লীল কর্মকান্ড বন্ধে ২৪ ঘন্টার আল্টিমেটাম

প্রফেশনাল দায়িত্ববোধ থেকে!

হোটেল সী-আলীফ থেকে পাঁচ হাজার ইয়াবাসহ ব্যবসায়ী আটক

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করলো আইএস

সেফুদার বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা, তদন্তে কাউন্টার টেরোরিজম

পেকুয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা

নিউজিল্যান্ডে মসজিদ হামলার প্রতিশোধেই শ্রীলঙ্কায় হামলা হয়েছে: প্রতিরক্ষামন্ত্রী