মামলা হচ্ছে ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টরের বিরুদ্ধে

শুল্ক ফাঁকি ও অর্থপাচারের অভিযোগে ইউএনডিপির বাংলাদেশের সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফেন প্রিসনারের বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। দীর্ঘ তদন্ত শেষে শুল্ক গোয়েন্দারা তাকে অভিযুক্ত করে প্রতিবেদন দিয়েছে। এতে তার বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করা হয়।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলা ট্রিবিউনকে জানান, প্রিসনার বাংলাদেশে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর থাকা অবস্থায় শুল্ক মুক্ত সুবিধায় নেওয়া গাড়ি অবৈধভাবে অন্যের কাছে হস্তান্তর করে এবং অনৈতিকভাবে আর্থিক লেনদেন করেন। শুল্ক গোয়েন্দারা তদন্ত প্রতিবেদনে তার অনৈতিক কর্মকাণ্ডের সত্যতা পাওয়া গেছে। তাই সুপারিশ করা হয়েছে তার বিরুদ্ধে শুল্ক ও অর্থপাচার আইনে মামলা করা হবে।

মইনুল খান জানান, ব্যক্তিগত সুবিধা নেওয়ার জন্য শুল্কমুক্ত গাড়িটির বিক্রি এবং লেনদেনের অর্থ বাংলাদেশের বাইরে অবস্থিত বিদেশি ব্যাংকের মাধ্যমে স্থানান্তর করা হয়। তার এই কার্যক্রম শুল্ক আইন ও অর্থপাচার প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক অধিদফতরের এই শীর্ষ কর্মকর্তা ড. মইনুল খান আরও জানান, নিউ ইয়র্কে ইউএনডিপির সদর দফতরে তারা প্রিসনারের বিরুদ্ধে আনা অভিযোগ এবং মামলা সংক্রান্ত সব ধরনের নথিপত্র পাঠাবেন। একইসঙ্গে ইউএনডিপিকে তাদের নিজস্ব নীতি অনুযায়ী প্রিসনারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হবে।

প্রিসনারের ব্যবহৃত শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়িটি ২০১৬ সালের ২৮ নভেম্বর উত্তরার একটি বাড়ি থেকে আটক করেন শুল্ক গোয়েন্দারা। এরপর অধিদফতরের যুগ্ম পরিচালক মোহাম্মদ সফিউর রহমানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। দীর্ঘ তদন্ত শেষে তারা বুধবার তদন্ত প্রতিবেদন দাখিল করেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। তদন্ত প্রতিবেদনের কপি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো হয়েছে।

প্রিসনার বর্তমানে উজবেকিস্তানে ইউএনডিপির প্রেসিডেন্ট কো-অর্ডিনেটর হিসেবে কর্মরত আছেন। তিনি ইউএনডিপির ঢাকা মিশনে থাকার সময়ে কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এমন দায়িত্বশীল পদে থেকে এ ধরনের অপরাধমূলক কাজ করা মোটেও বাঞ্ছনীয় নয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রিসনারের বিরুদ্ধে অর্থপাচার প্রতিরোধ আইন অনুযায়ী থানায় ফৌজদারি মামলা দায়ের করে শুল্ক গোয়েন্দাদের দিয়ে মামলার তদন্ত কার্যক্রম চালানো যেতে পারে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী