বর্তমান বিশ্বে মহামতি গৌতম বুদ্ধের বাণী অত্যন্ত প্রাসঙ্গিক

সংবাদদাতা:
লোভ, হিংসা এবং কামনার কারণে বিশ্বে আজ যত পাপ, অনাচার, অত্যাচার, হিংসাহিংসি, রক্তারক্তি এবং অন্যায় হচ্ছে। মহামতি গৌতম বুদ্ধ এসব রিপু থেকে দূরে থাকার শিক্ষা মানুষকে দিয়েছেন। বুদ্ধের এই শিক্ষা এবং পঞ্জনীতি মানুষ পালন করলে বিশ্বে আজ এত হত্যা, রক্তপাত এবং অন্যায় হতনা। তাই বর্তমান বিশ্বে মহামতি গৌতম বুদ্ধের বাণী অত্যন্ত প্রাসঙ্গিক। বৌদ্ধধর্ম বস্তুগত কোন বিষয়, এটা গভীর এক দর্শন। এটা বুঝতে হলে অগাধ জ্ঞানের প্রয়োজন আছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে গৌতম বুদ্ধের বাণীকে ধারণ করে জাতি, ধর্ম নির্বিশেষে আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বুধবার (১০ মে) বিকালে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। কক্সবাজার সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ এই অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে বেলা তিনটার দিকে শহরের অগ্গমেধা ক্যাং থেকে বর্ণাঢ্য মৈত্রী শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি সেখান থেকে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে গিয়ে শেষ হয়। এরপর সাংস্কৃতিক কেন্দ ্রমিলনায়তনে অনুষ্ঠিত হয় শুভ বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য নিয়ে আলোচনা অনুষ্ঠান।

রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের’র সভাপতিত্বে অনুুষ্ঠিত সভায় সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধুরী। প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন। অনুষ্ঠানের উদ্বোধন করেন কক্সবাজার জেলা পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন। অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় মহিলা সংস্থার কক্সবাজার জেলার চেয়ারম্যান কানিজ ফাতেমা মোস্তাক, কক্সবাজার পলিটেকনিক কলেজের অধ্যক্ষ প্রদীপ খীসা বিশেষ অতিথির বক্তব্য দেন।

আমাদের রামু ডটকম সম্পাদক ও রামু সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষুর সঞ্চালনায় সভায় প্রধান ধর্মদেশকের ধর্মদেশনা দান করেন উখিয়া শৈলরঢেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত কুশলায়ন মহাথের। ধর্মদেশনা করেন ভদন্ত জীনানন্দ মহাথের, ভদন্ত জ্ঞানপ্রিয় থের, ভদন্ত জ্যোতিসেন থের, ভদন্ত প্রজ্ঞাপাল থের।

অন্যান্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন বাদল বড়–য়া, এডভোকেট রাখাল বড়–য়া, এডভোকেট সুনীল বড়–য়া, মাষ্টার বোধিমিত্র বড়–য়া, রবীন্দ্রনাাথ বড়–য়া, দীপক বড়–য়া, বাবুল বড়–য়া, দিপংকর বড়–য়া পিন্টু, বংকিম বড়–য়া, অশোক কুমার বড়–য়া প্রমূখ।

সর্বশেষ সংবাদ

হার্ট অ্যাটাক এড়াতে যেসব নিয়ম মেনে চলবেন

৯৫ ভাগ ক্লিনিকের আয়ের উৎস সিজারিয়ান অপারেশন

খালেদা জিয়ার মুক্তি কি প্যারোলেই?

পরিবর্তন হচ্ছে পাঠ্যক্রম

স্তন ক্যান্সার, ডায়াবেটিস ও সর্দি-কাশি তাড়াতে যে সবজি খাবেন!

সাপের ভয়ে অফিস যাচ্ছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট

টেকনাফে দু’গ্রুপের মধ্যে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মানবিক কাজে যাত্রা করলো হামীম এন্ড মুজিবুর রহমান ফাউন্ডেশন

রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী

নুসরাত হত্যা ও ইসলাম ধর্মের অবমাননার প্রতিবাদে মহেশখালীতে বিক্ষোভ সমাবেশ 

রশিদ নগরে প্রতিবন্ধি শিশু টুম্পা নিখোঁজ

সমৃদ্ধ জীবনের প্রত্যাশায় সম্পন্ন জলকেলি উৎসব

কলাতলী মোড় থেকে ১ হাজার ইয়াবাসহ যুবক আটক

বিয়ের সাজে মুমিনুল-ফারিহা

নুসরাতকে নিচ থেকে ছাদে নিয়ে হাত বাঁধে শম্পা

বোরকার দোকান ও ঘটনাস্থল ঘুরে নুসরাতকে হত্যার বিবরণ দিল মণি

কক্সবাজারে টয়ো ফিডের ডিলার সম্মেলন অনুষ্ঠিত

চকরিয়া থানার ৫ পুলিশ কর্মকর্তার বিদায় 

হালিশহরে রাকিব বাহিনীর ছুরিকাঘাতে যুবক গুরুতর আহত

দেশের বেকারত্ব দূরীকরনে কর্মমুখী শিক্ষা দরকার : মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম