পেকুয়ায় রুপাই খাল দখল করে স্থাপনা নির্মাণ করেছে প্রভাবশালীরা

শহিদুল ইসলাম হিরু, পেকুয়া

কক্সবাজারের পেকুয়ায় চলছে রোপাই খালে জেগে উঠা চর দখল করে অবৈধ স্থাপনা নির্মান করেছে প্রভাবশালীরা। মগনামা ইউনিয়ন যুবদল নেতা ও মগনামা ইউনিয়নের ধারিয়াখালী এলাকার মৃত ফেরদৌস আহমদের ছেলে ইখতিয়ার উদ্দিন রোপাই খালের ভরাট অংশে প্রায় ৪একর জায়গায় নিজের নিয়ন্ত্রন প্রতিষ্টা করেছে। একসময় ওই যুবদল নেতা ইখতিয়ার উদ্দিনের প্রচন্ড ক্ষমতা ও পেশীশক্তির কাছে মগনামা, উজানটিয়া ইউনিয়নের আ.লীগ অসহায় ছিল। জোট সরকারের সময় তার ঐকিক ক্ষমতার বলয় তৈরি করে এলাকায় নানান অপকর্ম তৈরি হয়। আ.লীগ বিরোধীদল থাকাবস্থায় ইখতিয়ার উদ্দিনের নেতৃত্বে ছাত্রদল ও যুবদল ক্যাডাররা ১৫আগষ্টের দিন সোনালী বাজারে কাঙ্গাালী ভোজে হানা দিয়ে ভোজন ভোজের সব রান্না ফেলে দেয়।

বর্তমানে যুবদলের ওই ক্যাডারের নেতৃত্বে চলছে মগনামা রোপাই খালের পূর্ব অংশে দখলের মহোৎসব। জানা গেছে, রোপাইখালের উপজেলার মগনামা ইউনিয়নের ধারিয়াখালী ও কুমপাড়া অংশে বিপুল অংশ ভরাট হয়ে গেছে। পলিরস্তর রোপাই খালের পুর্ব অংশ কাটাফাড়ি সোনালীবাজার সড়কের ধারিয়াখালী হামজা বর বাড়ীর সামনে ুনিকট প্রায় ৫একর মতো চর জেগেছে। এরই মধ্যে যুবদল নেতা নেতা ইখতিয়ার উদ্দিন প্র্রায় ৪একর জেগে উঠা চর দখলে নিয়েছে। ওই অংশে ইখতিয়ার উদ্দিন দখল ও আধিপাত্য প্রতিষ্টার জন্য ৪একরে মাটি কেটে সীমানা নির্ধারন করেন। এছাড়া খালের মাঝখানে ভিটি তৈরি করে একটি স্থাপনাও নির্মান করেছে।

জানা গেছে, পেকুয়া উপজেলার বদ্ধ জলমহালগুলোর মধ্যে রোপাইখাল প্রসস্থ ও দৈর্ঘ্য বিগত ৬০দশকে কাটাফাড়ি থেকে রোপাই খালকে পৃথক করা হয়। ফসল উৎপাদনের জন্য সেসময় মিষ্টি পানির উৎস সৃষ্টির জন্য সরকার রোপাই খাল বদ্ধ করে। ধারিয়াখালী থেকে বাইন্ন্যঘোনা রুকুরদিয়া, দরদরিঘোনা ও পশ্চিম মটকাভাঙ্গা হয়ে দক্ষিনমগনামার কোদাইল্ল্যদিয়া অংশে গিয়ে ওই খালের পরিসমাপ্তি ঘটে। প্রায় ১০কিলোমিটার এর বিস্তৃতি। রোপাইখালের খালের পানি থেকে মগনামা ইউনিয়নের বিপুল এলাকায় চাষীরা লবন চাষ করে। রোপাইখাল উম্মুক্ত বদ্ধ জলমহল হওয়ায় এখালে মৎস্য আহরন করে হাজার হাজার দরিদ্র মানুষ পরিবারে অন্ন রিযিক জোগায়। কিন্তু ওই খালের নাব্যতা হ্রাস পাওয়ায় যুবদলের ওই দুর্ধর্ষ ক্যাডার ইখতিয়ার দখল প্রক্রিয়া আরম্ভ করে। প্রবাহমান রোপাইখাল এক সময় প্রচন্ড খরেে¯্রাতা ছিল। অপরদিকে রোপাইখাল দখল করে যুবদল নেতা ইখতিয়ার উদ্দিন স্থাপনা নির্মান করায় এলাকয় ফের অসন্তোষ দেখা দিয়েছে। ধারিয়াখালীর লোকজন দখলের বিরুদ্ধে ইখতিয়ার উদ্দিনকে বিবাদি করে পেকুয়ার ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

এব্যাপারে জানতে ইখতিয়ার উদ্দিনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি পরে যোগাযোগ করবেন বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

 

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

‘আরাকান আর্মি’ কারা

লাইট হাউজ মাদরাসার মোহতামিম মাওলানা মোহাম্মদ আলী স্বপদে বহাল

কর্ণফুলীতে পরকীয়ায় পালাতে গিয়ে থানা হাজতে স্ত্রী

চকরিয়া-পেকুয়ার জনগনের ভাগ্য উন্নয়নে আজীবন অবিচল থাকব : এমপি জাফর আলম

টেকনাফ বিএনপির জন্য অস্ট্রেলিয়া থেকে খোলাচিঠি

হাফেজ ছালামতুল্লাহ অসুস্থ, দোয়া কামনা

চাঁদা দাবি ও হামলার মুখে শহরে ডিসলাইন সম্প্রচার বন্ধ

বিএনপির ১০ বিভাগীয় টিম গঠন

নাইক্ষ্যংছড়ির তোফাইল চেয়ারম্যান কারাগারে

ইমরুল কায়েস উখিয়ার আকাশের নতুন সূর্য

প্রখ্যাত গীতিকার, সুরকার বীর মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশী হিমু

রামু উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী আলোচনায় নুরুল হক চৌধুরী

বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ সাইফুল্লাহ খালেদ’র ইন্তেকাল : বিভিন্ন মহলের শোক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ৯

মির্জা ফখরুল সজ্জন, মানুষও ভালো: কাদের

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ৩ ফেব্রুয়ারি

আফরোজা আব্বাসের ২১ কোটি টাকার সম্পত্তি জব্দের নির্দেশ

পেকুয়ায় গৃহবধুকে কুপিয়ে আহত

বাংলাদেশ লিবারেল এসোসিয়েশন কক্সবাজার জেলা আহবায়ক কমিটি গঠিত