৫ হাজার রোহিঙ্গা পরিবারকে খাদ্যসামগ্রী দিচ্ছে রেডক্রিসেন্ট

শাহেদ মিজান, সিবিএন:
বাংলাদেশে অবস্থান করা নতুন আসা ৫ হাজার রোহিঙ্গাকে খাদ্য সামগ্রী বিতরণ করছে আন্তর্জাতিক বৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন রেডক্রিসেন্ট সোসাইটি। গতকাল ৮ মে বিশ্ব রেডক্রিসেন্ট দিবসকে সামনে রেখে এই খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচী শুরু হয়েছে। সোমবার উখিয়ার কুতুপাল রোহিঙ্গা ক্যাম্পের ৬০০ রোহিঙ্গাকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। ১১ টায় এই কর্মসূচী শুরু হয়। পাঁচ মাস ধরে ওইসব পরিবার এই সহযোগিতা পাবে। প্রাথমিক পর্যায়ে আগামীকাল পর্যন্ত তিনদিন সামগ্রী বিতরণ করা হবে।
সোমবার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহামদ চৌধুরী, কক্সবাজার রেডক্রিসেন্টর ভাইস চেয়ারম্যান নূরুল আবছার, সেক্রেটারি আবু হেনা মোস্তফা কামাল। আরো উপস্থিত ছিলেন, ইন্টারন্যাশনাল ফেড়ারেশন অফ ক্রস এ্যান্ড রেড় ক্রিসেন্ট সোসাইটি বাংলাদেশ প্রধান আজমত উল্যা এবং বাংলদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক নাজমুল আজম খান।
রেডক্রিসেন্ট সূত্র মতে, উখিয়া উপজেলা অবস্থানরত নির্ধারিত পাঁচ হাজার পরিবারের মধ্যে প্রতিটি পরিবারকে ছয় প্রকার খাদ্য সহায়তা দেয়া হবে। তার মধ্যে রয়েছে ২৫ কেজি চাল, ২ কেজি ডাল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেটি চিনি, ১ কেজি লবণ ও ২ কেজি সুজি। পাশাপাশি একটি পরিবারকে একটি করে মশারী এবং একটি হাইজিন পার্সেল প্রদান করা হচ্ছে।

খাদ্য সামগ্রী বিতরণকালে ইন্টারন্যাশনাল ফেড়ারেশন অফ ক্রস এ্যান্ড রেড় ক্রিসেন্ট সোসাইটি বাংলাদেশ প্রধান আজমত উল্যা বলেন, ‘রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সর্বত্র কাজ করে যাচ্ছে। একইভাবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সমগ্র বাংলাদেশে সক্রিয়ভাবে কর্মরত রয়েছে। তারই ধারাবাহিকতায় এই বিশেষ দিনে মায়ানমার থেকে আসা বিপদাপন্ন পাঁচ হাজার রোহিঙ্গা পরিবারকে খাদ্য সামগ্রী ও মানবিক সহায়তা বিতরণ করা হচ্ছে।’
বাংলদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক নাজমুল আজম খান বলেন, ‘আর্ত-মানবতায় সেবায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে সহায়তার আবেদন জানানো হয়। এরই প্রেক্ষিতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার জেলায় মায়ানমার থেকে আগত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে।’

সর্বশেষ সংবাদ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা

শুদ্ধসুরে জাতীয় সংঙ্গীত : জেলায় দু’টি পর্যায়ে রামু উপজেলার শ্রেষ্ঠত্ব

লংগদুতে বন্যহাতির আক্রমনে ৬ বছর বয়সী শিশুর মৃত্যু