মহেশখালীতে আইন শৃংখলা কমিটির সভা

হারুনর রশিদ, মহেশখালী:
মহেশখালী উপজেলার মাসিক আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে । ৮মে সকাল ১১টার সময় উপজেলা সম্মেলন কক্ষে মহেশখালী উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন- মহেশখালী উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ হোছাইন ইব্রাহীম, মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা ডা: নুরুল আমিন, মহেশখালী উপজেলা আওয়ামীরীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী ,জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এম আজিজুর রহমান বি.এ, ভাইস চেয়ারম্যান জহির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম, সমাজ সেবা অফিসার নাছরুল্যাহ আল মাহামুদ, উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শহীদ উল্লাহ, মহেশখালী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেন, ধলঘাটার চেয়ারম্যান কামরুল হাসান, কালামারছাড়ার চেয়ারম্যান মীর কাশেম, হোয়ানক ইউনিয়নের চেয়ারম্যান মোস্তফা কামাল, বড় মহেশখালী ইউনিয়েনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলিলুর রহমার, কুতুবজোম ইউনিয়ের চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন, ছোট মহেশখালী ইউনিয়নের চেয়ারম্যান জিহাদ বীন আলী, শাপলাপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ছালেহ আহমদ, মহেশখালী প্রেসক্লাবের সভাপতি হারুনর রশিদ, ঈমাম প্রতিনিধি মৌ:আবু ছৈয়দ,উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রণব কান্তি দে প্রমুখ।

উপজেলা মাসিক আইন শৃংখলা কমিটির সভায় বড় মহেশখালী ইউনিয়েনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলিলুর রহমান বলেন, ফায়ার সার্ভিসের লোকজন লোকেশন বা রাস্তাঘাট না চেনার কারনে অগ্নি দুর্ঘটনা কবলিত এলাকায় যেতে দেরি হয়ে যায়। যার কারনে আগুনে ক্ষতিগ্রস্থ হয় এলাকবাসী। প্রশাসনিক ভাবে ফায়ার সার্ভিসের লোকজনকে এলাকা বা লোকেশন জানিয়ে দেওয়ার ব্যবস্থা করতে সভায় আহবান জানান।

কুতুবজোম ইউনিয়নেয়র চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন বলেন, কুতুবজোমের দক্ষিণ দিকে নতুন নতুন চিংড়ি ঘের হয়ে সরকারী সম্পদ দখল হয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে উপজেলা প্রশাসনকে পরিদর্শনে নিয়েছিলাম। তড়িৎ ভূমি দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সরকারী সম্পদ দখল বে দখল নিয়ে এলাকায় আইন শৃংখলা অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে।

শাপলাপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যনা জসিম উদ্দিন বলেন, মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ এর চৌকস আইন প্রয়োগের মাধ্যমে শাপলাপুরের আইন শৃংখলা শিথিল রয়েছে। শাপলাপুর রাখাইন পাড়ায় মদ উৎপাদন করে উপজেলার বিভিন্ন জায়গায় সরবরাহ দিচ্ছে। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনকে অবহিত করেন।

কালারমারছড়া ইউনিয়নের চেয়ারম্যান মীর কাশেম চৌধুরী মাহে রমজানকে স্বাগত জানিয়ে মহেশখালী উপজেলা প্রশাসনকে রমজানে দ্রব্য মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার নিয়ন্ত্রনে রাখতে আহবান জানান।
কালারমারছড়া ইউনিয়নে গ্রাম পুলিশ অর্থাৎ চৌকিদার লোকবল সংকট রয়েছে। উক্ত ইউনিয়নে গ্রাম পুলিশ নিয়োগের জন্য প্রশানসকে অবহিত করেন।

ধলঘাটা ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হাসান বলেন, তিনি নির্বাচিত হওয়ার পর ধলঘাটা ইউনিয়নকে ঢেলে সাজাতে চেষ্টা অব্যহত রয়েছেন। ধলঘাটা ইউনিয়নের ঘূর্ণি ঝড় আশ্রয় কেন্দ্র গুলো বে-দখলে চলে যাচ্ছে। যে কোন সময় ঘুর্ণি ঝড় হলে উপকূলীয় এলাকার মানুষ জন আশ্রয় নিতে হিমশিম খাবে। তাই দ্রুত আশ্রয় কেন্দ্রগুলো দখল মূক্ত করতে প্রশাসনকে অবহিত করেন।

ছোট মহেশখালী ইউনিয়নের চেয়ারম্যান জিহাদ বীন আলী বলেন, ছোট মহেশখালী ইউনিয়নে বেশ কয়েকজন গ্রাম পুলিশ বৃদ্ধ হয়ে অবশরে চলে গেছে এবং ২জন স্বইচ্ছায় চাকুরী ছেড়ে দিয়েছে। তাই গ্রাম পুলিশ লোকবল সংকটে ভোগছে ছোট মহেশখালী ইউনিয়ন । অত্র ই¦উনিয়নে গ্রাম পুলিশ নিয়োগ দিয়ে কাজের গতি বাড়াতে প্রশাসনকে আবেদন জানান।

মহেশখালী উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেন বলেন, উপজেলা ডাক বাংলো এলাকায় দেদাছে চালাচ্ছে ক্রিকেট জোয়া। আর এতে সর্বশান্ত হচ্ছে জোয়ায় আশক্ত পরিবার বর্গ। এ ছাড়াও মহেশখালী কক্সবাজার নৌ পারাপারের সময় যাত্রীরা সিমাহীন দূর্ভোগের কবলে। প্রশাসনিক ভাবে জন দূর্ভোগ লাগব করার জন্য সভায় তিনি আহবান জানান।

মহেশখালী উপজেলার ভাইস চেয়ারম্যান মৌঃ জহির উদ্দিন বলেন, রমজান মাস স্যামসাধনার মাস, এই মাসের পবিত্রতা রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। বিশেষ করে তারাবির নামাজের সময় মাইক জাতীয় এবং বাদ্যযন্ত্রের অবাধে ব্যবহার কন্ট্রোলে রাখার ব্যবস্থা করতে প্রশাসনকে আহবান জানান। তিনি আরো বলেন মহেশখালী কক্সবাজার নৌ পারাপার মহেশখালী বাসীর জন্য দীর্ঘদিনের দূরদশার একটি পথ। সকলের ঐক্যবদ্ধ প্রয়াসে যাত্রী হয়রানী লাগব করা সম্ভব। পাশাপাশি এই ঘাটের দুঃখ দূরদশার থেকে বেরিয়ে আসতে পারছি না মহেশখালী বাসি। এর পেচনে রহস্য কী?

তিনি আরো বলেন অতীতে নেতারা বলতে শুনেছি মহেশখালীর সোনাদিয়া গভীর সমুদ্র বন্দর হবে। কিন্তু ৬ মে কক্সবাজারে জন সভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ঘোষনা দিয়েছেন সোনাদিয়ায় হবে গভীর সমুদ্র বন্দর।
জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এম,আজিজুর রহমান বলেন, গ্রাম পুলিশ হচ্ছে চেয়ারম্যানদের শক্তি। গ্রাম পুলিশ সংকট হওয়া ইউনিয়ন গুলুতে গ্রাম পুলিশ নিয়োগ দিয়ে কাজের গতি বেগবান করা হউক। মহেশখালী আইনশৃংখা বর্তমানে শিথিল রয়েছে। একটি মহল দূর্বৃত্তদের দারা আইন শৃংখলা পরিবেশ ঘোলাটে করার চেষ্টা চালাচ্ছে। তাই প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানদের সজাগ দৃষ্টি রেখে কাজ করতে হবে। বিভিন্ন বাজারে পানের টুল ডাবল নেওয়া হচ্ছে এগুলি প্রশাসনিক ভাবে তদারকি রাখতে হবে। সামনে পবিত্র মাহে রমজান মাস। রমজানের পবিত্রতা রক্ষা এবং বিভিন্ন হাট বাজারে গরু জবেহ করার সময় সংশ্লিষ্ট প্রশাসন সনাক্ত করে তার ব্যবস্থা গ্রহণ করতে আহবান জানান। সর্বপরি মহেশখালীর মানুষের প্রাণের দাবীগুলি বাস্তবায়ন করতে দল মত নির্বিশেষে সকলের ঐক্যবদ্ধ সহযোগিতা প্রয়োজন। গত ৬ মে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার কক্সবাজারের জনসভা সফল করার জন্য মহেশখালী থেকে যাওয়া; সকল স্থরের লোকজনকে তিনি ধন্যবাদ জানান এবং সকলেই সুস্থভাবে ফিরে আসায় সুকরিয়া আদায় করেন।

মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, সরকারের মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন করতে অত্র এলাকার আইন শৃংখলা শিথিল রাখতে এবং মহেশখালীকে একটি সন্ত্রাসমূক্ত আধুনিক মহেশখালী উপহার দিতে কাজ করছেন মহেশখালী থানা পুলিশ। মহেশখালীর আইন শৃংখলা আরো ভালো রাখতে অত্র উপজেলার জনসাধারণের সহযোগিতা চেয়েছেন ওসি প্রদীপ।

মহেশখালী উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী বলেন, বাংলাদেশ স্বাধীন হলেও ২/৪ জন রাগব বুয়ালদের কাছ থেকে স্বাধীন হতে পারছে না মহেশখালী বাসি। মহেশখালী দ্বীপটিতে সরকারের বড় বড় মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন হতে চলছে। বর্তমান সরকারের অভাবনিয় সাফল্যের ধারা ভয়ে চলছে মহেশখালীতে। এমন সুবর্ণ সময়ে মহেশখালীবাসি চরম ভোগান্তিতে। অপ্রীয় হলেও সত্য যে দ্বীপ উপজেলার প্রায় ৪ লক্ষ মানুষ মহেশখালী কক্সবাজার নৌ পারাপারে চরম ভোগান্তিতে। কিছুদিন আগে উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের জাগিরাঘোনা এলাকার ১জন মহিলা স্প্রীড বোর্ট ডুবির ঘটনায় মৃত্যু হয়েছে। ৪দিন পর লাশ পাওয়া গেলে ও, কি কারনে, কি রকম দূর্ঘটনায় মহিলাটি মারা গেছে তা প্রশাসনিক ভাবে উৎঘাটন করা হয়নি। এ ছাড়াও যান্ত্রিকত্রুটি যে কোন মূহুর্থে হতে পারে। একটি স্প্রীড বোর্টে নোঙ্গর, লাইফ জেগেট, হেলফার, কোন সাহায্যকারী দার থাকে না। যার কারনে দূর্ঘটনার পড়লে স্প্রীড বোট ¯্রােতে গভীর সাগরে চলে যায় যে খানে মৃত্যু অনিবার্য্য। এছাড়া ও বিদ্যুতের রয়েছে চরম ভোগান্তি। শুধু লোডশেডিং, লো-ভোল্টিস এর কবলে রয়েছে মহেশখালীর পল্লী বিদ্যুৎ। এ ভোগান্তিগুলি থেকে পরিত্রান পেতে প্রয়োজনে মন্ত্রী, সচিব, এমন কি প্রধান মন্ত্রীর দপ্তরে আবেদন করা হবে বলে জানান তিনি।

মহেশখালী উপজেলার চেয়ারম্যান মোহাম্মদ হোছাইন ইব্রাহীম বলেন, বর্তমানে মহেশখালীর আইন শৃংখলা শিথিল রয়েছে। সকলে মিলে মিশে মহেশখালীর উন্নয়নে কাজ করার আহবান জানান। যেখানে স্বাধীনতা সেখানেই বঙ্গবন্ধু। যেখানেই বাংলাদেশ সেখানেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরো বলেন দেশটা স্বাধীন হতে বেশি রক্ত ঝরেছে। ৩০ লক্ষ শহিদের বিনিময়ে প্রিয় মাতৃভূমি স্বাধীন বাংলাদেশ পেয়েছি। স্বাধীনতার পক্ষে কাজ করার জন্য উপস্থিত সকলের প্রতি বিনয়ের সহিত আহবান জানান।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম বলেন, গত ২৭ এপ্রিল মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিজিটাল আইল্যান্ড মহেশখালী ঘোষনা করেছেন। মাননীয় প্রধান মন্ত্রীর মহেশখালী উপজেলাকে ডিজিটাল আইল্যান্ড ঘোষনা করায় মহেশখালী বাসী এবং মহেশখালী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহোদয়কে ধন্যবাদ জানান। পাশাপাশি মহেশখালীতে মাননীয় প্রধান মন্ত্রীর ডিজিটাল আইল্যান্ড ঘোষনার কর্মসূচী বাস্তবায়ন সফল করায় মহেশখালী পৌরসভার মেয়র আলহাজ্ব মকছুদ মিয়াকে বিশেষভাবে ধন্যবাদ জানানো হয়।

বিদ্যুৎ, চালিয়াতলি-গোরকঘাটা পর্যন্ত গাড়ি ভাড়া এবং মহেশখালী- কক্সবাজার নৌ পারাপার নিয়ে যে সমস্ত ভোগান্তিতে পড়ছে জন সাধারণ। তার থেকে পরিত্রাণের ব্যবস্থা গ্রহণ করতে সভায় একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি আগামী এক সপ্তাহের মধ্য বিভিন্ন বিষয় নিয়ে মহেশখালীর জনগনের স্বার্থে ; জনভোগান্তি লাগবের জন্য কাজ করা হবে বলে জানান তিনি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন