বিদেশ ডেস্ক:
২০১৪ সালে স্কুলছাত্রীদের অপহরণ করার পর তোলা ছবিনিরাপত্তা বাহিনীর হাতে আটক কয়েকজন জঙ্গির বিনিময়ে নাইজেরিয়ার উত্তর-পূবাঞ্চল থেকে অপহরণ করা ৮২ জন স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে জঙ্গি সংগঠন বোকো হারাম। তবে কতজন জঙ্গিকে মুক্তি দেওয়া হয়েছে, সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

২০১৪ সালে চিবুক শহর থেকে ওই ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করে বোকো হারাম। অপহৃতদের ‘চিবুক গার্লস’ বলে ডাকা হতো। ওই অপহরণের ঘটনা বিশ্বব্যাপী ব্যাপক সাড়া ফেলেছিল।

নাইজেরিয়ার সরকারের সাথে বেশ কয়েকদিন ধরে আলোচনার পর নিরাপত্তা বাহিনীর হাতে আটক জঙ্গিদের বিনিময়ে অপহৃতদের কয়েকজনকে মুক্তি দিতে রাজি হয় বোকো হারাম।

নাইজেরিয়ার প্রেসিডেন্টের দফতর এক বিবৃতিতে জানিয়েছে, সরকারের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে আটক জঙ্গিদের বিনিময়ে কয়েকজন অপহৃতকে মুক্তি দিয়েছে বোকো হারাম। প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি অপহৃতদের দায়িত্ব গ্রহণ করবেন। তবে কতজন জঙ্গির বিনিময়ে কতজন অপহৃতকে মুক্তি দিয়েছে বোকো হারাম, সে সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি বিবৃতিতে।

গত মাসে মুহাম্মাদু বুহারি বলেছিলেন, অপহৃতদের মুক্তির জন্য সরকার আলোচনা করছে।

কর্তৃপক্ষ অপহৃতদের প্রকৃত সংখ্যা না জানালেও সামরিক সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, অপহৃতদের মধ্যে ৮২ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তাদের ক্যামেরুনের সীমান্তবর্তী এলাকা বানকির সেনাঘাঁটিতে রাখা হয়।

এর আগে গত বছর অক্টোবরে আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রস বোকো হারামের সঙ্গে আলোচনার মাধ্যমে অপহৃতদের মধ্যে ২১ জনকে মুক্ত করেছিলো। বিভিন্ন সময়ে কেউ উদ্ধার হয়েছে, অথবা পালিয়ে এসেছে। কিন্তু ১৯৫ জন অপহৃতের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না।
২০১৪ সালে নারী-পুরুষ সহ প্রায় ২ হাজার জনকে অপহরণ করেছিলো বোকো হারাম। ২০০৯ সালে এই অঞ্চলে তাদের তাণ্ডব শুরু হওয়ার পর প্রাণ হারিয়েছে ২০ হাজারেরও বেশি মানুষ। আর ঘর ছাড়তে বাধ্য হয়েছে প্রায় ২৩ লাখ আফ্রিকান।