অনলাইন ডেস্ক: ফের প্রকাশ্যে চলে এল আফ্রিকানদের প্রতি ভারতীয়দের বর্ণ বৈষম্যমূলক আচরণ! দিল্লি মেট্রোয় যাত্রীদের দ্বারা চূড়ান্ত হেনস্থার শিকার হয়ে ক্ষোভে প্রায় নগ্ন হলেন আফ্রিকান এক মহিলা।

এপ্রিল মাসে গ্রেটার নয়ডায় বৈষম্যমূলক আচরণের শিকার হন আফ্রিকানরা। তারপর থেকে এধরনের বেশকয়েকটি ঘটনা সামনে এসেছে। এই নিয়ে দিল্লির কাছে উদ্বেগও প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকার দেশগুলি। এ বার তা আরও প্রকটরূপে ধরা দিল। সম্প্রতি দিল্লি মেট্রোয় যাত্রীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন দুই আফ্রিকান মহিলা। তাঁদের বিরুদ্ধে যাত্রীদের আচরণ এতটাই খারাপ ছিল যে, এক মহিলা রাগে নিজের শার্ট খুলে ফেলেন।

গোটা ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, দুজন আফ্রিকান মহিলাকে কীভাবে ঘিরে ধরেছেন যাত্রীরা। ক্রমাগত তারা কটূক্তি করে চলেছেন ওই দুই মহিলাকে। ভিডিয়োয় যাত্রীদের বলতে শোনা গিয়েছে, ‘ওদের মেট্রো থেকে বের করে দাও।’ তখনই তাঁদের মধ্যে একজন ভরা মেট্রোয় নিজের শার্ট খুলে যাত্রীদের ওই আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তিনি বলেন, ‘আপনারা লড়তে চাইছেন? আসুন লড়ে দেখান।’

বচসার কারণ স্পষ্টভাবে জানা না গেলেও, এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, মেট্রোর আসন নিয়েই যাত্রীদের সঙ্গে বচসা বাধে ওই দুই আফ্রিকান মহিলার।