দৈনিক সৈকতের ২৫ বছর পূর্তি সেমিনারে মোস্তাক চৌধুরী ও ফোরকান আহমদ

জেলাবাসীকে সেবা দিয়েছে বলেই ২৫ বছর ধরে ঠিকে আছে দৈনিক সৈকত
অনলাইন সংস্করণ ও ই-পেপারের আনুষ্ঠানিক উদ্বোধন
বার্তা পরিবেশক :
কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধুরী এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ মনে করেন, দৈনিক সৈকত দীর্ঘ ২৫ বছর কক্সবাজারবাসীকে সেবা দিয়েছে বলেই পত্রিকাটি তার ২৫ বছর পূর্তি পালন করতে পারছে। তাঁদের মতে, দৈনিক সৈকত জেলাবাসীকে সেবা দিতে না পারলে এতোদিন ঠিকে থাকতে পারত না।
তাঁরা বুধবার বিকালে কক্সবাজারের প্রথম প্রকাশিত নিয়মিত দৈনিক ‘দৈনিক সৈকত’-এর ২৫ বছর পূর্তি পালন উপলক্ষে আয়োজিত সেমিনার ও পত্রিকার অনলাইন সংস্করণ ও ই-পেপার উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি ও প্রধান আলোচকের বক্তব্যে এসব মন্তব্য করেছেন। কক্সবাজার প্রেস ক্লাব মিলনায়তনে ‘কক্সবাজারের উন্নয়নে সংবাদপত্রের ভূমিকা’ শীর্ষক এই সেমিনার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন দৈনিক সৈকত সম্পাদক ও প্রকাশক মাহবুবর রহমান।
সেমিনারে দৈনিক সৈকতের অনলাইন সংস্করণ ও ই-পেপারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি ও প্রধান আলোচক। সম্পাদক মাহবুবর রহমান জানান, এখন থেকে দৈনিক সৈকত প্রিন্ট সংস্করণের পাশাপাশি ই-পেপারেও পাওয়া যাবে।
দিনব্যাপী আয়োজনের শেষ পর্যায়ে বিকালে আয়োজিত এই সেমিনারে জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী বলেন, বাংলাদেশকে এবং কক্সবাজারকে বিশ্বের দরবারে তুলে ধরতে হলে সকল মতের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এই কাজে সংবাদপত্রকে অগ্রণী ভূমিকা পালন করতে হয়।
তিনি আরো বলেন, শুধু পত্রিকা প্রকাশ করলেই হবে না। সাথে সাথে পত্রিকা ও সাংবাদিকদের ভালো কাজও করতে হবে।
তিনি কক্সবাজার প্রেসক্লাবকে নতুন করে সাজানোর জন্য সব মতের সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রতি তাগিদ দেন।
এই সেমিনারে প্রধান আলোচক ছিলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও একসময়ের সংবাদপত্র সংশ্লিষ্ট দায়িত্বেরত সেনা কর্মকর্তা লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমি চাই প্রেসক্লাবটা সাংবাদিকদের সেকেন্ড হোম হোক।
তিনি আরো বলেন, পত্রিকার দায়িত্ব শুধু সংবাদ প্রকাশ নয়, ভালো সাংবাদিক তৈরী করাও তাদের কাজ। তিনি প্রত্যাশা করেন, কক্সবাজারের পত্রিকাগুলো ভালো সাংবাদিক তৈরী করবে।
তিনি একজন নবম শ্রেণী পাশ সাংবাদিকের কাহিনীও তুলে ধরে বলেন, এই ধরণের সাংবাদিক যেন কক্সবাজারের পত্রিকাগুলো তৈরী না করেন।
সাবেক সেনা কর্মকর্তা ফোরকান আহমদ মনে করেন, কক্সবাজারের সংবাদপত্রগুলোকে এমন কিছু ভাল কাজ করতে হবে যা সমাজের জন্য, রাষ্ট্রের জন্য এবং কক্সবাজারের জন্য উপকার বয়ে আনে।
তিনিও সাংবাদিকদের মত পার্থক্য ও রাজনৈতিক ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে রাষ্ট্রের জন্য কাজ করার আহ্বান জানান।
দৈনিক সৈকতের সাহিত্য সম্পাদক ও বিশিষ্ট কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সে মহাপরিচালক ও শিক্ষাবিদ এমএম সিরাজুল ইসলাম, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সভাপতি ও কবি মুহম্মদ নুরুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরী, প্রবীণ সাংবাদিক ও কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য আতাহার ইকবাল, প্রবীণ সাংবাদিক ও কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য এসএম আমিনুল হক চৌধুরী, কোষ্ট ট্রাষ্টের মানব উন্নয়ন বিভাগের সমন্বয়ক ও লেখক মকবুল আহমদ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ও আওয়ামী লীগ নেতা প্রকৌশলী বদিউল আলম, কক্সবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নাছির উদ্দিন, বিএনপি নেতা ও আইনজীবী আবু ছিদ্দিক ওসমানী ও কক্সবাজার রিপোটার্স ইউনিটির সভাপতি রাসেল চৌধুরী প্রমুখ। সেমিনার শেষে ধন্যবাদসূচক বক্তব্য রাখেন দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক ও বার্তা প্রধান আনছার হোসেন।
প্রতিষ্ঠাতা বার্ষিকীর অনুষ্ঠান সূচীর মধ্যে সকালে ছিল চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও জ্ঞান জিজ্ঞাসা প্রতিযোগিতা। এই সব প্রতিযোগীতায় কক্সবাজার শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টানের দুই শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে। একটি বিশেষজ্ঞ পরীক্ষক দল প্রতিযোগিতার ফলাফল নিরীক্ষণ করেন।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি, প্রধান আলোচক ও অতিথিরা বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও কৃতিত্বের সনদ বিতরণ করেন।
প্রসংগত, ২৬ মার্চ দৈনিক সৈকত ২৫ বছর পেরিয়ে ২৬ বছরে পা দেয়। এই উপলক্ষে গতকাল ৩ মে কক্সবাজার প্রেসক্লাবে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও এই দিনে একটি বিশেষ সংখ্যাও প্রকাশ করা হয়।

সর্বশেষ সংবাদ

মাতারবাড়িতে ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ করলেন এমপি আশেক

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা (পর্ব -১৩)

কক্সবাজার সিটি কলেজে “চ্যারিটি কর্ণার” উদ্বোধন

জবানবন্দিতে পুলিশের শেখানো কথা বলেছি, বাবাকে মিন্নি

প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যারিস্টার সুমনের দায়েরকৃত মামলা খারিজ

প্রিয়ার ভয়ংকর মিথ্যাচার ,মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি প্রকাশ পেয়েছে : সজীব ওয়াজেদ জয়

মিন্নির জামিন নামঞ্জুর

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে প্রিয়ার বিরুদ্ধে দুই মামলা

গজালিয়া সাতঘরিয়া পাড়ার গ্রামীন সড়কের বেহাল দশা : দেখার কেউ নেই

জজকোর্টের জারীকারক মনির আর নেই : রোববার জুহুরের পর জানাজা

‘ফুলটাইম’ রাজনীতি করবেন চিত্রনায়ক ফেরদৌস

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবাকারবারি নিহত

পকেটে থাকা আগ্নেয়াস্ত্রে ঢাবিতে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ

গোমাতলীর ছুরত হাজী আর নেই

মস্কোয় হাজারো মানুষের বিক্ষোভ

এবার ঈদের আগেই খালেদা জিয়ার মুক্তি!

দেশদ্রোহী হিসেবে প্রিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

উদ্দেশ্য খুঁজতে প্রিয়া সাহার কল রেকর্ড-ট্রাভেল হিস্ট্রি যাচাই

২,৯৬০টি ইয়াবা নিয়ে ধরা পড়লো রোহিঙ্গা নারী

প্রথম-লঘু অপরাধে শাস্তি নয়, ‘শিক্ষানবিশ আইন’ চূড়ান্ত