গণমাধ্যমে ভয়াবহ দুর্দিন চলছে -সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার

সংবাদ বিজ্ঞপ্তি
দেশের গণমাধ্যমে ভয়াবহ দুর্দিন চলছে উল্লেখ করে কক্সবাজারে সাংবাদিক নেতারা বলেন, এক সঙ্গে এত গণমাধ্যম প্রতিষ্ঠান বন্ধ ও কয়েক হাজার সাংবাদিক বেকার থাকার ঘটনা বাংলাদেশের ইতিহাসে আর ঘটেনি। দিন দিন বেকার সাংবাদিকের সংখ্যা বাড়ছে। এ অবস্থা চলতে থাকলে গোটা গণমাধ্যমে গভীর অমানিষা নেমে আসবে।

সোমবার (১ মে) বিকেলে কক্সবাজার প্রেসক্লাবে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক হাসানুর রশীদের সঞ্চালনায় সমাবেশে আলোচনায় অংশ নেন কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য প্রবীন সাংবাদিক এসএম আমিনুল হক চৌধুরী, সিনিয়র সাংবাদিক মমতাজউদ্দিন বাহারী, কামাল হোসেন আজাদ, শামসুল হক শারেক, হুমায়ুন সিকদার, ইমাম খাইর, ইসলাম মাহমুদ, মো. মাহবুবুর রহমান, ছৈয়দ আলম প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের শ্রমিকদের অবস্থা এখন শিকাগোর হে মার্কেটের শ্রমিকদের চেয়েও শোচনীয়। মে দিবসের চেতনা আজ হুমকির মুখে। শতকরা ৮ভাগ সরকারি কর্মচারির বেতন একশ’ ভাগের বেশী বাড়িয়ে দেয়া হয়েছে। অথচ বাকী ৯২ ভাগ শ্রমজীবির আয় বাড়ানো হচ্ছে না। সংবাদকর্মীরা অতীতের যে কোন সময়ের চেয়ে বঞ্চিত ও নির্যাতিত।

বক্তারা বলেন, মালিক ও শ্রমিকের মধ্যে ভারসাম্য না থাকলে কোন প্রতিষ্ঠানে কাজের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা সম্ভব নয়। শ্রমিকের অধিকারের প্রশ্নে মহানবী (স.) যে বাণী দিয়ে গেছেন তা সর্বকালের সর্বযুগের সেরা। তিনি ঘাম শুকানোর আগে শ্রমিকের মজুরী পরিশোধের তাগিদ দিয়েছেন। মেহনতি মানুষের অধিকারের প্রশ্নে জাতীয় কবি নজরুলের সাহসী উচ্চরণ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা যায়।

বক্তারা বলেন, ১৮৮৬ সালে শিকাগোর হে মার্কেটের সামনে শ্রমিক হত্যার ঘটনায় বিশ্বব্যাপী যে মে দিবসের সূত্রপাত তার চেতনা আজ প্রশ্নবিদ্ধ। অধিকার সম্পর্কে সচেতন না হওয়ায় বাংলাদেশে উচ্চবিত্তদের দ্বারা শ্রমিক সমাজ শোষিত হচ্ছে।

বক্তারা বলেন গমাধ্যমের মালিকরা দিনে দিনে ফুলেফেঁপে পুষ্ট হলেও কর্মীরা বঞ্চিত। বহু প্রতিষ্ঠানের মালিক সংবাদকর্মীদের শোষণ করে বিত্তবৈভব গড়ছেন। মাসের পর মাস বেতন দেন না। তিনি বলেন, নবম ওয়েজবোর্ড আদায় ও অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নে ঐক্যবদ্ধ আন্দোলনের কোনো বিকল্প নেই। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই সাংবাদিকদের ন্যায্য অধিকার আদায় সম্ভব।

সর্বশেষ সংবাদ

বিপুল ভোটে এগিয়ে সাঈদী

যুদ্ধজাহাজ ও পারমাণবিক সাবমেরিন মোতায়েন করেছে ভারত

‘টেকনাফে টিউবওয়েল প্রতীকের গণজোয়ার, থেমে নেই সরওয়ারের গণসংযোগ’

চকরিয়ার ভোটারশূন্য কেন্দ্রে সাংবাদিকের সেলফি

নেদারল্যান্ডসে বন্দুক হামলা, অনেক হতাহতের আশঙ্কা

শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে

লেখাপড়ার নজরদারি করছে পোষা কুকুর!

বিশ্বসেরাদের তালিকায় সাকিব-মুশফিক-মাশরাফি

রাঙামাটিতে উৎসববিহীন ভোট, ৫ চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

মহেশখালীতে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীর মামলা

বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ ‘বিসিজিএস সৈয়দ নজরুল’র শুভেচ্ছা সফরে গমন

স্বাভাবিক জীবনে ফিরতে আকুতি নুরুল ইসলামের

ঈদগড় বাজার সংলগ্ন এক বসতবাড়ী আগুনে পুড়ে ছাই

কক্সবাজার সিটি কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

উপকূলের ১০ স্পটে চলছে ইয়াবা বেচাকেনা

নিউজিল্যান্ডে মসজিদে হামলায় নিহত শহীদ ডাঃ মোজাম্মেল হক স্মরণে দোয়া মাহফিল

টেকনাফ বিএনপি নেতা আব্দুল্লাহসহ তিন জনকে কারাগারে প্রেরণ

মিয়ানমার থেকে ৪ বাংলাদেশিকে দেশে আনা হচ্ছে

ভোটারের পথ চেয়ে…

মুসলমান আক্রান্ত তাই বিশ্ব মিডিয়া চুপ!