সংবাদদাতা:
মহান মে দিবস পালন করেছে জাতীয়তাবাদী শ্রমিক দল উখিয়া উপজেলা শাখা।

এ উপলক্ষে ১ মে সকালে বর্ণাঢ্য র‌্যালি উখিয়া সদর স্টেশন প্রদক্ষিণ করে বিএনপি কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
পরে ১১টায় বিএনপি কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা শ্রমিক দলের সভাপতি শফি সওদাগরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা পরিষদ এর চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সভাপতি জননেতা সরওয়ার জাহান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উপজেলা ভাইস-চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক জননেতা সোলতান মাহমুদ চৌধুরী, উপজেলা বিএনপি সাংগঠনিক সম্পাদক তারেক মাহমুদ চৌধুরী রাজিব।

প্রধান অতিথি বলেন, আজ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিনটি পালনের ১৩১ তম বার্ষিকী আজ। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন।

ঐদিন তাঁদের আত্মদানের মধ্য দিয়েই শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

তিনি আরও বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার ছিল শ্রমজীবী মেহনতি মানুষের জন্য শোষণমুক্ত, মর্যাদা সম্পন্ন ও সামাজিক ন্যায়বিচার ভিত্তিক একটি গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা। দুঃখ্যের বিষয় বর্তমানে দেশে রাজনৈতিক সংকট চলছে। এ সংকট নিরসনের লক্ষে বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া বৃহত্তর গণতান্ত্রিক আন্দোলনের ডাক দেবে সে আন্দোলনে জেলা বিএনপি সভাপতি শাহজাহন চৌধুরী’র নেতৃত্বে প্রতিটা শ্রমিক ভাইকে রাজপথে সক্রিয় থেকে আন্দোলন সফল করতে হবে। তাহলেই শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সোলতান মাহমুদ চৌধুরী বলেন, মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার ইতিহাসে এক অনন্য গৌরবময় দিন। কর্মঘন্টা নির্ধারণসহ শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে ১৮৮৬ সালের ১মে যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে শ্রমিক সংগঠনের যে বিজয় সূচিত হয়েছিল তারই ধারাবাহিকতায় শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ে বিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়ে আসছে।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা বিএনপি দপ্তর সম্পাদক আব্দুল মালেক মানিক, উপজেলা যুবদলের সভাপতি আহসান উল্লাহ, উপজেলা ছাত্রদলের সভাপতি রিদুয়ান সিদ্দিক, শ্রমিক দলের সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

কক্সবাজার জেলা ছাত্রদলের সহ-সভাপতি এম.ফয়সাল সিকদার টিটু’র সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতৃবৃন্দ।