নিজেকে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলুন

হোসাইন জয়

কলেজ বা বিশ্ববিদ্যালয় জীবনে আমরা অনেকেই খণ্ড খণ্ড অবসরকে অলসতায় গা ভাসিয়ে, শুয়ে, বসে কিংবা অহেতুক আড্ডায় আর রেস্টুরেন্টে চেক ইন দিয়ে কাটিয়ে দেই। যা আমাদের অনেকেরই পরবর্তী ক্যারিয়ার জীবনে ক্ষতিকর প্রভাব ফেলে। আড্ডা অবশ্যই দিবেন। কিন্তু নিজের ক্যারিয়ার প্ল্যানিংটা ঠিকঠাক রেখে। ক্যারিয়ার প্লানিংয়ের সঠিক সময় হলো ২য় বর্ষ। তাহলে আপনি ক্যারিয়ার গঠনে অধিক সময় পাবেন।

অনেককেই বলতে শোনা যায় যে, ‘সেমিস্টার বা ইয়ার শেষের বিরতিতে বা অনাকাঙ্ক্ষিত সেশন জটের সময়টায় কী করে কাটাবো?’ কী করবেন- এটা নির্ভর করছে আপনি কী হতে চান‚ কোথায় ক্যারিয়ার গড়তে চান‚ নিজেকে কোথায় দেখতে চান তার উপর। ধরুন, আপনি বিসিএস ক্যাডার হতে চান। তাহলে আজ থেকেই শুরু করে দিন না আপনার প্রস্তুতি! ভর্তি হয়ে যেতে পারেন কোনো এক কোচিং সেন্টারে কিংবা বইপত্র কিনে পড়া শুরু করে দিতে পারেন নিজেও। তাহলে নিশ্চিতভাবেই আপনি আপনার বন্ধুদের থেকে অনেক এগিয়ে থাকবেন!

আপনি ব্যাংকে জব করতে চান? তবে ধরে নেন আপনাকে লিখিত পরীক্ষা এবং ভাইবাতে উত্তীর্ণ হতে হবে। চোখ রাখুন পত্রিকা কিংবা দেশের সবচেয়ে বড় জব পোর্টালসহ অন্যান্য অনলাইন জব পোর্টালে। দেখুন কোন ব্যাংক কী ধরনের সিজিপিএ চাচ্ছে, কী কী কাজ করাবে নিয়োগপ্রাপ্তদের দিয়ে, প্রবেশনারি পিরিয়ড কতো দিনের‚ বেতন কেমন দিচ্ছে ইত্যাদি। খোঁজ করুন পাশের কোনো বড়ভাই বা আত্মীয়ের; যিনি একজন ব্যাংকার। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে তার পরামর্শ নিতে পারেন, যা অনেক কাজে দেবে। তাছাড়া বই কিনে শুরু করে দিন গণিতসহ অন্যান্য বিষয়ের উপর প্রস্তুতি। চাইলে বিভিন্ন কোচিং সেন্টারেরও সহায়তা নিতে পারেন।

কোনো নামকরা মাল্টি ন্যাশনাল কোম্পানিতে যোগদান করতে চাইলে শুরু করে দিন ইংরেজি চর্চা। যা আপনাকে সবচেয়ে বেশি সহায়তা করবে বহুজাতিক কোম্পানিতে জব পেতে। অখণ্ড অবসরে ইংরেজিতে কথা বলার জন্য গ্রুপ বানিয়ে নিন। তাতে আড্ডা ও ইংলিশ চর্চা দুটোই চলবে সমানে। কিংবা জয়েন করুন কোনো ইংলিশ ক্লাব, কোচিং বা ইংলিশ ডিবেট ক্লাবে।

বসে থাকবেন কেন? দুনিয়া বসে নেই। আপনিও সময়ের সঠিক ব্যবহার করে এগিয়ে যান। শুভকামনা আপনার জন্য।

লেখক : বহুজাতিক প্রতিষ্ঠানে কর্মরত

সর্বশেষ সংবাদ

নিখোঁজের দুইদিন পর বৃদ্ধের ভাসমান লাশ উদ্ধার

চলতি সপ্তাহেই খালেদার জামিন : মওদুদ

ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেফতার

বিহারে তীব্র দাবদাহে ৪০ জনের মৃত্যু

বন্দীদের নাস্তায় ভুনা খিচুড়ি-হালুয়া, আসছে ফোনে কথা বলার সুযোগ

সাংবাদিক এফ এম সুমন “নোঙর” এর কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনিত

রাঙামাটির নানিয়ারচরে ইউপিডিএফ’র তিন চাঁদাবাজ আটক

শহরের মল্লিক পাড়ায় সন্ত্রাসী হামলায় কেয়ারটেকার আহত

ফিরোজ চেয়ারম্যানের জানাযায় শোকার্তদের ঢল

ছায়া বাবা, কায়া বাবা

ভারত-পাকিস্তান লড়াইয়ে ব্যাটে বলে সেরা যারা

শুরুতেই হোঁচট খেল আর্জেন্টিনা

সফল হতে চান? মেনে চলুন বিল গেটসের ৯ পরামর্শ

ঈদগাঁও-ঈদগড় সড়কে অস্ত্র ও ইয়াবাসহ গুলিবিদ্ধ অজ্ঞাত লাশ উদ্ধার

বাবা দিবসের কথা

রাঙামাটির কাপ্তাই হ্রদ থেকে পাহাড়ি যুবকের লাশ উদ্ধার

১৫৫ বছর পর পরিবর্তিত মেন্যুতে মুখরোচক খাবার কারাবন্দিদের 

মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব!

এবছর ওমরা পালন করেছে ৭৩ লাখ ৯৩ হাজার ৬৫৭জন, শীর্ষে পাকিস্তান

সুপ্রিম কোর্ট খুলছে আজ, সবার দৃষ্টি হেভিওয়েট মামলায়