কক্সবাজার বিমান বন্দরে বোয়িং ৭৩৭ বিমানের প্রথম অবতরণ

শাহজাহান চৌধুরী শাহীন:

কক্সবাজার বিমান বন্দর হতে আর্ন্তজাতিক বিমানের যাত্রার শুভ সুচনা হয়েছে। শনিবার (২৯ এপ্রিল) সকাল ৯ টায় কক্সবাজার আর্ন্তজাতিক বিমান বন্দরে বোয়িং ৭৩৭ বিমান পরীক্ষামুলক অবতরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৬ মে কক্সবাজার আগমের আগেই এটি পরীক্ষামুলক অবতরণ করা হয়েছে বলে একাধিক সুত্র নিশ্চিত করেছেন।

বোয়িং ৭৩৭ জাতীয় বড় ধরনের বিমান চলাচলের উপযোগী করে কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণের প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষ হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে চলমান এই সম্প্রসারণের কাজ শেষ হলে আগামী ২০১৮ সালের মধ্যেই আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তরিত হবে কক্সবাজার বিমানবন্দর। তখন এ বিমান বন্দরে বোয়িং ৭৩৭, ৭৭৭ -এর মতো সুপরিসর বিমান নামার কথা থাকলেও ২৯ এপ্রিল সকালে পরীক্ষামুলক ভাবে বোয়িং ৭৩৭ অবতরণ করায় আর্ন্তজাতিক বিমান অবতরণের প্রথম পদক্ষেপ এটাতে সুচনা হলো এমটাই মনে করছেন কক্সবাজারবাসি ।

ইতোমধ্যে রানওয়ের দৈর্ঘ্য ৬৭৭৫ ফুট থেকে ৯০০০ ফুট, রানওয়ের চওড়া ১৫০ ফুট থেকে ২০০ ফুট, এয়ারফিল্ড লাইটিং সিস্টেম, ফায়ার ফাইটিংয়ের যন্ত্রপাতি ক্রয়, আইএলএস এবং ডিভিওআরসহ প্রায় ৮০ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। এর আগে রানওয়ে সম্প্রসারণের জন্য মাটি ভরাট ও ড্রেজিংয়ের কাজ সম্পন্ন করে কর্তৃৃপক্ষ।

শনিবার সকালে বোয়িং ৭৩৭ ফ্লাইটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামরিক সচিব জয়নাল আবেদীন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা, বাংলাদেশ বিমানের কর্মকর্তা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কর্মকর্তা, প্রকল্প পরিচালক আমিনুল হাসিব সহ ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল কক্সবাজারে আসেন এবং বিমান বন্দরের বিভিন্ন উন্নয়নমুলক কাজ পরির্দশন করেন। বেলা সাড়ে ১২টায় প্রতিনিধিদল শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরের উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করেন।

ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আকতার হোসাইন লিমিটেডের নির্বাহী পরিচালক প্রকৌশলী মানিক কুমার বিশ্বাস বলেন, ‘আর্ন্তজাতিক মান বজায় রেখে প্রায় ৮০ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। ২০১৮ সালের মধ্যেই আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তরিত হবে কক্সবাজার বিমানবন্দর।

কক্সবাজার বিমান বন্দর ব্যবস্থাপক সাধন কুমার মোহন্ত শনিবার সকাল ৯টা ৪০ মিনিটের সময় বোয়িং ৭৩৭ বিমান প্রথম অবতরণের সত্যতা স্বীকার করে বলেন, বিমান বন্দরে বোয়িং ৭৩৭ বিমান অবতরণের মধ্য দিয়ে আরো বড় পরিসরে বিমান অবতরণের পরীক্ষামুলক সুচনা হলো। মাননীয় প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন করলে আগামীতে ৭৭৭ -এর মতো সুপরিসর বিমান নামার কোন বাঁধা থাকবেনা।

কক্সবাজারের প্রতিষ্টিত ব্যবসায়ি ও সমাজকর্মী জয়নাল আবেদিন বলেন, ‘কক্সবাজার বিমানবন্দর যখন আন্তর্জাতিক মানে উন্নীত হবে, তখন এখানে পর্যটন শিল্পের আরো প্রসার ঘটবে। আর্ন্তজাতিক রুটে চলাচলকারী বোয়িং ৭৩৭ বিমান কক্সবাজার বিমান বন্দরে অবতরণ করায় আমরা জেলাবাসি অত্যন্ত খুশি। এটাতে প্রমাণ করে যে, আর্ন্তজতিক বিমান অবতরণের শুভ সুচনা হলো। ’

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে যে পর্যটনের সম্ভাবনা রয়েছে, তার সব কিছুই কাজে আসবে বিমানবন্দরকে কেন্দ্র করে। কারণ ব্যাংককসহ বিশ্বের নানা প্রান্ত থেকে অনেক পর্যটক সরাসরি কক্সবাজারে আসবেন। এতে করে দেশের পর্যটন শিল্প বিকশিত হবে।’

তিনি আরো বলেন, বর্তমান সরকারের চলমান যেসব উন্নয়ন প্রকল্প রয়েছে, বিশেষ করে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প, সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর এবং টেকনাফের অর্থনৈতিক অঞ্চলসমূহের কাজ শেষ হলে প্রচুর বিদেশি পর্যটক কক্সবাজারে আসবে। এ কারণে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর গুরুত্ব আরো বৃদ্ধি পাবে বলে আশা করেন তিনি। ’

প্রসংগত, পর্যটন শিল্প বিকাশে কক্সবাজারে ২৫টি মেগা উন্নয়ন প্রকল্প হাতে নেয় বর্তমান সরকার। এর মধ্যে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প অন্যতম। গত ২০১৫ সালের ২ জুলাই গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণের কাজ আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আনোয়ার আর নেই

আরব আমিরাতে উখিয়া প্রবাসীদের মিলনমেলা উপলক্ষে আলোচনা সভা

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম

দলীয় পরিচয় বহাল রেখে অন্যের প্রতীকে ভোট নয় অনিবন্ধিতদের

জাতীয় হিফযুল কুরআন প্রতিযোগিতায় বিচারক মনোনীত হলেন মাওলানা মুহাম্মদ ইউনুস ফরাজী

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল

আবারও স্পেনের সেরা লিওনেল মেসি

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

জিএম রহিমুল্লাহ, ভিপি বাহাদুরসহ ৬ জনের আগাম জামিন

লক্ষ্যারচরে দরিদ্রদের মাঝে স্বল্প মূল্যে খাদ্যশস্য বিতরণ

কক্সবাজার ১ ও ২ থেকে সালাহউদ্দিন ও হাসিনা আহমদ’র মনোয়নপত্র গ্রহণ

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ক্যানসারের রেডিওথেরাপি চালু 

পেশকার পাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

পেকুয়ায় শ্রমিকলীগ নেতা শাহাদাতকে হত্যাচেষ্টার ঘটনায় অবশেষে মামলা

নুরুল বশর চৌধুরী কক্সবাজার-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন

পর্দা উঠলো ওয়ালটন বীচ ফুটবল টূর্ণামেন্ট’র উদ্বোধন