কুতুবদিয়া সংবাদদাতা:
কুতুবদিয়ায় উপকূলের জমি ও মানুষের জীবন রক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবী জানিয়েছে উপকূলীয় এনজিও জোট,কক্সবাজার। গতকাল ২৯ এপ্রিল উপজেলা পরিষদের সামনে সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারটা পর্যন্ত ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এরপর আলোচনায় সভাপতিত্ব করেন কোস্ট ট্রাস্টের সিএফটিএম প্রকল্পের নুরুল আবছার। আলোচনায় অংশ গ্রহণ করেন, কৈয়ারবিল ইউপির চেয়ারম্যান জালাল আহমেদ, লেমশীখালী ইউপির চেয়ারম্যান আকতার হোছেন, এডভোকেট আইয়ুব হোছাইন, ফ্রেন্ডশীপের প্রজেক্ট ম্যানেজার আহাদ আলী মৃধা জুয়েল, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম লালা, সাংবাদিক হাসান কুতুবী, এম.নজরুল ইসলাম, ইফতেখার শাহজীদ রোকন, বিভিন্ন ইউপি সদস্য, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানগণসহ  উপকূলের বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষ।
আলোচনা সভায় বক্তারা বলেন, বাঁচার অধিকার আমাদের মৌলিক অধিকার। আমারা শঙ্কিত হয়ে নয়, নির্বিঘ্নে বাঁচতে চায়। এপ্রিল মাস আসলেই আমাদের মনে জেগে উঠে স্বজন হারানোর পুরনো স্মৃতি। একমাত্র স্থায়ী বেড়িবাঁধ না থাকার কারনে সে দিন আমারা আমাদের প্রিয় জনদের হারিয়েছি। আমারা আর কাউকে হারাতে চাই না। আমারা স্থায়ী বেড়িবাঁধ চাই। আর সেই বেড়িবাঁধ নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বচ্ছতাসহ পাউবোর টেন্ডারিং প্রক্রিয়ার  ও তদারকির ক্ষেত্রে জন অংশগ্রহণ নিশ্চিত করাসহ চলমান কর্মকান্ড নিয়ে সকল প্রকার তথ্য জনসমূক্ষে প্রকাশ,প্রচার ও অভিযোগ ব্যবস্থাপনার সুযোগ নিশ্চিত করতে হবে।
এছাড়া বক্তারা দ্বীপের চারপাশে ম্যানগ্রোভ বন সৃজনের প্রতি জোর দাবী জানিয়ে বলেন, গুটি কয়েক বন ও ভূমি দস্যুদের জন্য দ্বীপের দেড় লক্ষ মানুষ গৃহ হারা হতে পারে না। যাদের দ্বারা জনস্বার্থের ক্ষতি হয় তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হোক। আর দ্বীপ রক্ষায় দল বল নির্বিশেষে এক কাতারে এসে আনন্দোলনে লিপ্ত হোক।