সেন্টমার্টিনের বিকল্প নাই, আমরা সবাই বাচঁতে চাই

ভাঙনের কবলে পড়ছে সেন্টমার্টিন দ্বীপ! বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভেঙে যাচ্ছে দ্বীপ, কিছু মানুষের প্রভাবে ভেঙে পড়ছে সমাজ, আর পরিবেশ অধিদপ্তরের নোটিশে ভাঙতে হচ্ছে হোটেল! আতঙ্কে ভেঙে যাচ্ছে আমাদের হৃদয়।
পর্ব-১
বেশ কদিন ধরে পত্রিকা, অনলাইন নিউজ, ফেসবুক স্ট্যাটাস, মন্তব্য, ম্যাসেজ ও মোবাইল কথোপকথন প্রায় সবকিছুতেই সেন্টমার্টিনের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ উৎকণ্ঠা, আন্দোলন, প্রতিবাদ, পাল্টা প্রতিবাদ, দেশপ্রেমী, দেশদ্রোহী, বিদেশী ষড়যন্ত্র, দ্বীপ ধ্বংসকারী, দ্বীপ রক্ষাকারী, পরিবেশের দালাল, ঢাকাইয়ার দালাল ইত্যাদি নানান জনের নানান কথা! কারটা শুনি কারটা বাদদি সেটাও দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাওয়া অবস্থা! আসল সমস্যা নিয়ে কেউ কথা বলছে না! শুধু নিজেরা নিজেদের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। সমস্যা সমাধানের কথাও কেউ বলছেনা। পত্রিকাও মূল সমস্যা ও সমাধান নিয়ে কোন প্রতিবেদন প্রকাশ করছেনা
শুধু নেতিবাচক প্রতিবেদন প্রকাশ আর অস্থায়ী সমাধান নিয়ে কথা বলছে। পরিবেশ অধিদফতরও সমস্যার গুড়া ঠিক রেখে আগা ছাটায় করে সমস্যা সমাধান করার পরিকল্পনা করছে। কিন্তু তা কখনো টেকসই বলা যাবে না। সমস্যার স্থানী সমাধান করতে হলে, আগে জানতে হবে কি কি কারণে দ্বীপের এই করুণ পরিণতি? আর তা জানলে সমাধান করাও সহজ হবে। এই বিষয়ে বিস্তারিত বলার আগে নিজেদের তর্কবিতর্ক নিয়ে কিছু আলোচনা করা যাক। এই কদিনে যা দেখলাম, তাতে মনে হল শুধু নিজেদের মধ্যে ভুলবুঝাবুঝি হয়েছে মাত্র। কারণ প্রত্যক নিজ নিজ অবস্থানে সঠিক ছিল। কারণ ব্যাখ্যা করছি
১) বাংলাদেশের একমাত্র প্রবালদ্বীপ হিসেবে দেশের সম্পদ, সারাদেশের মানুষেরও সম্পদ, তাই এটি নিয়ে কথা বলার অধিকার সবার আছে। কেউ চাইবে না এমন একটা সম্পদ বাংলাদেশ থেকে হারিয়ে যাক।
২) এইদেশের একমাত্র প্রবালদ্বীপ হিসেবে, এটির সাংবাদিক ও প্রতিবেদকদেরও একটা দায়িত্ব আছে। দেশের যেকোনো সমস্যার মত এই দ্বীপের নানান সমস্যা ও সমাধান নিয়ে তাঁরা অবশ্যই সংবাদ করবে। কোন অবৈধ বা অনৈতিক অথবা দ্বীপ ধ্বংসী কোন কর্মকাণ্ড হলে, তা প্রতিবেদনের মাধ্যমে সারা দেশের মানুষকে জানিয়ে দেওয়া তাঁদের নৈতিক দায়িত্ব। শর্ত এই যে সংবাদ বস্তুনিষ্ঠ ও বাস্তবসম্মত হতে হবে।
৩) সবাই নিজ সম্পদ রক্ষার্থে সম্ভবপর সব চেষ্টা করবে সেটাই সাভাবিক। আর সেটা তার অধিকারও বটে।
৪) সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার বাসস্থান, রাষ্ট্র সেটা দিতে ব্যর্থ হলে ব্যক্তি উদ্যোগে বাস্থানের ব্যবস্থা করা ও রক্ষানাবেক্ষন করা কোন অপরাধ হতে পারে না। তবে সেটা অন্যের ক্ষতি করেও হতে পারে না।
৫) পাথর, বালি উত্তোলন ও ভারি স্থাপনা নির্মাণ আইনগত অবৈধ, অবশ্যই অবৈধ। আইন হাতে নেওয়ার অধিকার কারো নাই। সাংবিধানিকভাবে আইন সকলের জন্য সমান। তাহলে সরকারের জন্য?? সরকার তো নিজেয় আইন মানছে না। হাসপাতাল ও আবহাওয়া কেন্দ্রে প্রচুর বালি ভরাট করছে। আর মেরিন পার্ক, আবহাওয়া কেন্দ্র, ডাকবাংলো, ইউনিয়ন কমপ্লেক্স, কোষ্টগার্ড ষ্টেশন, নেভি ফরওয়ার্ড ব্যাচ, ওয়াবদা, লাইট হাউস কমপ্লেক্স, ইউনিয়ন কমপ্লেক্স ও জেটি ঘাটের মত ভারি স্থাপনা নির্মাণ করে পরিবেশ আইন অমান্য করছে। তাহলে আমাদের বেলা কেন এত কড়াকড়ি?
৬) পাথরের বাধ দেওয়া যাবে না, সিসি ব্লক দেওয়া যাবে না, বালির বাধও দেওয়া যাবে না।আর সরকারও বেড়িবাঁধ দিচ্ছে না, তাহলে দ্বীপের ভবিষ্যৎ?
৭) কারো বিরুদ্ধে অবৈধ লেনদেনের অপবাদ দিলে বা ভিত্তিহীন অভিযোগ তোললে অথবা উদ্দেশ্য প্রণোদিত সংবাদ পরিবেশন করছে মনে হলে, আক্রান্ত ব্যক্তির প্রতিবাদ করার অধিকার আছে। তার প্রতিবাদ করার অধিকার অস্বীকার করা বা অগ্রাহ্য করা অথবা অন্য প্রসঙ্গ টেনে অনুচিত বাড়াবাড়ি করে মূল বিষয় এড়িয়ে যাওয়ার অধিকার কারো নাই।
৮) জনপ্রতিনিধি হিসেবে নিজ এলাকা রক্ষা করা ও জনসাধারণকে দেওয়া প্রতিশ্রুতি রাক্ষা করা অবশ্যই তাঁদের দায়িত্ব ও কর্তব্য।সে যেই হউক তা করবেই। আর তা পালন করতে কারো বাধা দেওয়াও অনুচিত।
৯) এলাকার ক্ষতি হয় বা জনগণ চাইনা অথবা উপকারের চেয়ে ক্ষতি বেশি হয় এমন কাজ নাকরাই উচিৎ। আর জনগণ মন্দ বলুক তা প্রতিনিধিদের প্রত্যাশা হতে পারে না।
১০) এই দ্বীপ যেহেতু সবার সেহেতু দ্বীপ রক্ষায় সকলকে ঐকমত হওয়া প্রয়োজন। জনপ্রতিনিধি, রাজনৈতক ব্যক্তি, ছাত্র সমাজ, বিজ্ঞ জন ও সর্বস্তরের জনসাধারণকে সাথে নিয়ে এইসব কাজ (দ্বীপ রক্ষা) করা উচিৎ।
পরের পর্বঃ কি কি কারণে দ্বীপের এই বেহাল দশা!

-২য় পর্বে চোখ রাখুন কাল

লেখক :
তৈয়ব উল্লাহ, সভাপতি সেন্টমার্টিন স্টুডেন্ট ফোরাম।
তার পেইজবুক স্ট্যাটাস থেকে সংগৃহীত।

সর্বশেষ সংবাদ

সদর উপজেলাকে মডেল উপজেলা করার সুযোগ দিন : কায়সারুল হক জুয়েল

কচ্ছপিয়ায় জীপ গাড়ীর চাকায় পিষ্ট হয়ে ৪ বছরের শিশুর মৃত্যু

উখিয়ায় ২ হাজার ইয়াবাসহ আটক-১

পেকুয়ায় নৌকার পক্ষে প্রচারণায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদী

কাল রামু উপজেলা পরিষদ নির্বাচন

অবেহেলিত জনপদে উন্নয়নের ছোঁয়া লাগাতে বই মার্কায় ভোট দিন : রশিদ মিয়া

মাদক ও জন হয়রানিমুক্ত আধুনিক টেকনাফ গড়তে নৌকায় ভোট দিন

হারবাংয়ে মহাসমারোহে ভদন্ত উ রাজিন্দা মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত

কক্সবাজারে বাঘাইছড়ির পুনরাবৃত্তির চেষ্টা করলে কঠিন পরিনতি : টেকনাফে এসপি মাসুদ

নৌকার ভ্রাম্যমান প্রচার টিমের বিরামহীন প্রচারণা

ভাগ্য খুলছে রাফিয়ার, চিকিৎসা মিলছে পিতার

কক্সবাজারে “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা শনিবার 

আল্লামা তক্বী ওসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতের বিক্ষোভ শনিবার

আল্লামা মুফতি তক্বী ওসমানীর উপর সন্ত্রাসী হামলায় নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের নিন্দা

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

নির্বাচনে কোন অনিয়ম-কারচুপি সহ্য করা হবেনা -অধ্যাপক আতিকুর রহমান

ভাইস চেয়ারম্যান প্রার্থী ছোটন রাজার ভারুয়াখালী ঈদগাও এলাকায় ব্যাপক গণসংযোগ

ভাইস-চেয়ারম্যান প্রার্থী আবদুর রহমানের পক্ষে গণজোয়ার

রাস্তা নির্মাণে বালুর পরিবর্তে মাটি!

৩০ হাজার ভূঁয়া ব্যালটের মাধ্যমে ভোটের রেজাল্ট পাল্টে দেয়ার আয়োজন -অভিযোগ কাজলের