আপডেট : টেকনাফে পান বরজেই মিলেছে ৪০ কোটি টাকার ইয়াবা

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

টেকনাফে এবার পান বরজেই মিলেছে ৪০ কোটি টাকা মুল্যের ইয়াবা। তাও আবার একই দিন স্বল্প সময়ের ব্যবধানে কাছাকাছি দু’টি গ্রাম থেকে। ২৮ এপ্রিল সকাল-সন্ধ্যায় বিজিবি-পুলিশ পৃথক অভিযানে উদ্ধার হয়েছে মোট ১৩ লক্ষ ৩০ হাজার পিস ইয়াবা। যার মুল্য ৩৯ কোটি ৯০ লক্ষ টাকা। এত বিশাল ইয়াবার চালান, কিন্ত উভয় অভিযানেই ইয়াবা পাচারকারী আটক হয়নি। তাছাড়া দু’টি অভিযানই হয়েছে পানের বরজে। প্রকাশ্য দিবালোকে এবার টেকনাফের পান বরজেই মিলেছে লক্ষ লক্ষ ইয়াবা।

জানা যায় টেকনাফের সাবরাং কচুবনিয়া পানের বরজ থেকে ১২ লক্ষ ১০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। উদ্ধারকৃত ইয়াবার মুল্য ৩৬ কোটি ৩০ লক্ষ টাকা। টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ বিজিবিএম পিবিজিএম (বার) স্বয়ং এ অভিযানের নেতৃত্ব দেন। টেকনাফের ইতিহাসে বিজিবি’র একক অভিযানে ইয়াবা উদ্ধারের ঘটনায় এটাই সর্ববৃহৎ চালান বলে জানা গেছে। অভিযানের সত্যতা নিশ্চিত করে টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ বিজিবিএম পিবিজিএম (বার) জানান “বিশ্বস্থ গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানা যায় মায়ানমার হতে ইয়াবার একটি চালান টেকনাফের পশ্চিম দিকে অবস্থিত বঙ্গোপসাগর দিয়ে এসে টেকনাফের কচুবনিয়া এলাকায় আসবে। উক্ত সংবাদের ভিত্তিতে অত্র ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ বিজিবিএম পিবিজিএম (বার) এর নেতৃত্বে ২ বর্ডার গার্ড ব্যাটালিয়ন সদর দপ্তর, সাবরাং বিওপি এবং খুরেরমুখ চেকপোষ্ট থেকে জনবল নিয়ে একটি টহলদল তৈরী করে কচুবনিয়া এলাকায় তল্লাশী অভিযান পরিচালনা করা হয়। অতঃপর টহলদল ২৮ এপ্রিল কচুবনিয়া এলাকায় তল্লাশী অভিযান পরিচালনা করে এক পর্যায়ে সকাল ১০ ঘটিকার সময় টহলদল কচুবনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্বে অবস্থিত একটি পানের বরজের বেড়ার পার্শ্বে খড় এবং লতাপাতা দিয়ে অভিনব কৌশলে লুকানো অবস্থায় ৪টি বস্তা দেখতে পায়। পরবর্তীতে উক্ত বস্তাগুলো বের করে খুলে গণনা করে ৩৬ কোটি ৩০ লক্ষ টাকা মূল্যমানের ১২ লক্ষ ১০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধারকৃত ইয়াবা ট্যাবলেটগুলো ব্যাটালিয়ন সদরে জমা রাখা হয়েছে। যা পরবর্তীতে উর্দ্ধতন কর্মকর্তা, মাদকদ্রব্য অধিদপ্তরের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে। উল্লেখ্য, বিজিবি কর্তৃক একক অপারেশনে উদ্ধারকৃত এটি সবচেয়ে বড় চালান”।

এদিকে একই দিন ২৮ এপ্রিল সন্ধ্যায় টেকনাফ উপজেলার সাবরাং কাটাবনিয়ার পান বরজের ভেতর থেকে ১ লক্ষ ২০ হাজার পিস ইয়াবা বড়ি উদ্ধার করেছে টেকনাফ মডেল থানার পুলিশ। তবে এসময় কাউকে আটক করতে পারেনি। বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইন উদ্দিন খান। তিনি জানান মিয়ানমার থেকে ইয়াবা এনে ওই এলাকা দিয়ে ইয়াবার একটি চালান পাচার করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ পরিদর্শক মো. শফিউল আযমের নেতৃত্বে একটি টিম কাটাবনিয়ার খুরেরমুখ এলাকার পান বরজে অভিযান পরিচালনা করে। এসময় সেখানে লুকিয়া রাখা ১টি বস্তা থেকে ১ লক্ষ ২০ হাজার পিস ইয়াবা বড়ি উদ্ধার করা হয়। এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি। উদ্ধার হওয়া ইয়াবার দাম ৩ কোটি ৬০ লাখ টাকা। তিনি আরও জানান ওই পয়েন্ট দিয়ে এক সময় মানব পাচার করত মানব পাচারকারিরা। এখন তারা কৌশল বদলে ইয়াবা পাচার করছে। পুুলিশ ইয়াবা প্রতিরোধ করতে রাত দিন অভিযান পরিচালনা করে যাচ্ছে। পাশাপাশি ইয়াবা ব্যবসায়ীদের ধরতে চেষ্টা চালানো হচ্ছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা

নতুন জেলা জজ কর্মস্থলে যোগ দিতে এখন কক্সবাজারে

‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবার সচেতনতা প্রয়োজন’

টেকনাফে ঘুর্ণিঝড় প্রস্তুতিমূলক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রামে ছিনতাইকারী ধরতে ফায়ার সার্ভিস!

মাদক ব্যবসায়িদের গুলি করুন, কেউ কাঁদবে না