ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়র সরওয়ার কামালের বিরুদ্ধে ভাড়াটিয়া গুন্ডা বাহিনী নিয়ে অবৈধ উপায়ে পৌর মেয়রের চেয়ার দখল চেষ্টার অভিযোগ এনে সাধারণ ডায়েরী (জিডি) করেছেন ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) কক্সবাজার মডেল থানায় মাবু নিজেই বাদী হয়ে জিডিটি করেন। নং-১৮৬১। অপরদিকে মাহবুবুর রহমান চৌধুরীর বিরুদ্ধে পুলিশ সুপারকে লিখিত অভিযোগ করেছেন সরওয়ার কামাল। সরওয়ার কামালের ওই অভিযোগে তাকেসহ পরিবারের সদস্যদের হুমকি ধমকির অভিযোগ আনা হয়।
মাহবুবুর রহমান চৌধুরী জিডিতে উল্লেখ করেছেন, জামাত-শিবিরের সরকার বিরোধী আন্দোলনে নেতৃত্বদানকারী এবং বিভিন্ন মামলা ও হত্যা মামলার এজাহারভুক্ত আসামী কক্সবাজার পৌরসভার বহিস্কৃত মেয়র সরওয়ার কামাল গত ২৬ এপ্রিল বিকাল সাড়ে ৩টায় উচ্চআদালতের রায়ের অজুহাতে ভাড়াটিয়া গুন্ডা বাহিনী ও দলবল নিয়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের চাপ সৃষ্টি করে দায়িত্ব গ্রহণের অপচেষ্টা করে ব্যর্থ হন। বিষয়টি তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে লিখিত অবহিত করেছেন।
অপরদিকে পুলিশ সুপারকে লিখিত অভিযোগে সরওয়ার কামাল উল্লেখ করেছেন, তিনি পৌরসভার নির্বাচিত মেয়র। মহামান্য হাইকোর্টের রীট পিটিশন মামলা নং-৫৫৯৭/২০১৭ এর আলোকে ২৬ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব পালন করতে গিয়ে বিকাল ৪টার পর মাহবুবুর রহমান চৌধুরী দলবলসহ পৌরসভা কার্যালয়ে হাজির হয়ে প্রকাশ্যে হুমকি প্রদান করেন। এ সময় তাকে ও তার পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকি এবং মিথ্যা মামলায় জড়িত করাবে বলে জানায়। এমতাবস্থায় হ্ইাকোর্টের আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে জরুরী ভিক্তিতে আইনানুগ ব্যবস্থার অনুরোধ করেন সরওয়ার কামাল।
উল্লেখ্য, জানা যায়, ২০১৫ সালের ২৪ নভেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ সচিব মোঃ খলিলুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (যার স্মারক নং-স্থানীয় সরকার, পল্লী উন্নয় ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ, পৌর-১ শাখা-৪৬.০০.০০০.০৬৩.২৭.০১৫.১৫-২১৮৮/১(৮) প্রজ্ঞাপনের মাধ্যমে মেয়র সরওয়ার কামালকে সাময়িক বহিস্কার করা হয়। এরপর থেকে ভারপ্রাপ্ত মেয়র এর দায়িত্ব পালন করেন মাহবুবুর রহমান চৌধুরী। দীর্ঘ ১ বছর ৪ মাস ২৬ দিন পর উচ্চ আদালতের আদেশে মেয়র পদ ফিরে পেলেন কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়র সরওয়ার কামাল। ২৪ এপ্রিল হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি জাফর আহমদের নেতৃত্বে গঠিত বেঞ্রে রায়ে মেয়র সরওয়ার কামালের দায়িত্ব পালনে আর কোন বাঁধা নেই বলে জানানো হয়। সংবিধানের ৭ ও ১১ ধারার আলোকে দায়ের করা রীট পিটিশন (নং ৫৫৯৭/১৭) শুনানী শেষে আদালত এ আদেশ দেন। জনস্বার্থে রীট পিটিশনটি দায়ের করেন পৌরসভার উত্তর তারাবনিয়ারছড়া এলাকার মৃত আহমদ হোসাইনের ছেলে আবুল কাশেম।