দেশের প্রথম ‘ডিজিটাল আইল্যান্ড’ মহেশখালী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদুল আলম দেওয়ান/হারুনর রশিদ, মহেশখালী:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান বিশ্বের  অাধুনিক তথ্য প্রযুক্তির সুযোগ সুবিধা বাংলাদেশের প্রত্যন্ত গ্রামীণ জনগোষ্ঠির দোরগোড়ায় পৌছে দিতে পর্যায়ক্রমে দেশের সব উপকূলীয় উপজেলাকে ডিজিটাল প্রযুক্তির আওতায় আনা হবে। এতে করে গ্রামের সাধারণ জন গোষ্ঠি ঘরে বসে উচ্চ গতির ইন্টানেট ব্যবহারের মাধ্যমে তথ্য প্রযুক্তি সমৃদ্ধ সব সেবা নিতে পারবে। তাছাড়া অাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য সেবা ও ই-বানিজ্যের সুযোগ পাবেন। তিনি গতকাল ২৭ এপ্রিল সকালে দেশের প্রথম ডিজিটাল অাইল্যান্ড হিসেবে ককস বাজারের মহেশখালী দ্বীপকে ডিজিটাল গিগা আইল্যান্ড উদ্বোধন ঘোষণা কালে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে একথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানটি কোরিয়া,বাংলাদেশের গণভবন ও মহেশখালী থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুশেশের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করে পরস্পর মত বিনিময় করেন। এতে মহেশখালীর অংশে অনুষ্ঠানে অংশ গ্রহণ করে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেছেন, বর্তমান সরকার দেশকে আধুনিক বিশ্বের অন্যান্য দেশের  সাথে তাল মিলিয়ে শিক্ষা চিকিৎসা ও ব্যাবসা বানিজ্যকে প্রযুক্তি সমৃদ্ধ করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় দেশের প্রত্যন্ত অঞ্চল মহেশখালীকে ডিজিটাল আইল্যান্ড ঘোষণার মাধ্যমে যাত্রা শুরু করা হল। বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের দেশও আধুনিক প্রযুক্তিতে এগিয়ে যাবে। আমরা পিছিয়ে থাকতে চাইনা। এজন্যে তিনি জনগণকে শেখ হাসিনার সরকারকে সহযোগীতায় ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান।
কোরিয়ান টেলিকম (কেটি) প্রতিষ্ঠানের কারিগরি সহায়তায় প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।


ককস বাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন বলেন, প্রায় ২২ কোটি ৩৫ লাখ ৮১ হাজার টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ আগামী ২০১৮ সালের ৩০ জুনের মধ্যে শেষ হবে।
প্রাথমিক ভাবে মহেশখালী পৌরসভা এবং উপজেলার ছোটমহেশখালী ও বড়মহেশখালী ইউনিয়নের ২৫টি প্রতিষ্ঠানকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে সব ইউনিয়নকে প্রকল্পের আওতায় আনা হবে। ইতিমধ্যে ১২টি প্রাথমিক বিদ্যালয়, দুটি মাদ্রাসা, চারটি স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক, চারটি সরকারি দপ্তরসহ ওই ২৫টি ভবনে সংযোগ দেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিকভাবে মহেশখালীর মোট ৪ লক্ষ জনসংখ্যার ৩০ শতাংশ উচ্চগতির ইন্টারনেট এবং প্রযুক্তি সুবিধা পাবে।
মহেশখালী কুতুবদিয়ার সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক বলেন, মহেশখালী দ্বীপকে ডিজিটাল আইল্যান্ড ঘোষণা করায়, এদ্বীপের জনগণ প্রযুক্তি সমৃদ্ধ শিক্ষা, জনস্বাস্থ্য, ব্যবসা বানিজ্যে সুযোগ সুবিধা পাবে। তিনি এজন্যে প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে ককস বাজার সদরের সাংসদ সাইমুম সরওয়ার কমল সহ স্থানীয় জেলা ও উপজেলা আওয়ামীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড