হাটহাজারীতে ট্রমা হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া চলছে

মোহাম্মদ হোসনে,হাটহাজারী,

চট্টগ্রাম-হাটহাজারী,খাগড়াছড়ি রাঙ্গামাটি সড়ক মহাসড়কে প্রায় প্রতিদিন দুর্ঘটনা ঘটছে। এখানে সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা হাসপাতাল থাকলেও দুর্ঘটনা কবলিত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার মতো প্রয়োজনীয় জনবল ও ব্যবস্থা নেই। তাৎক্ষণিক চিকিৎসা সেবা পেতে ব্যর্থ হয়ে অনেকেই মৃত্যুর মুখে ঢলে পড়ছে। এসব রোগীর জন্য ট্রমা হাসপাতাল এখন সময়ের দাবী বলে সংশ্লিষ্টরা ব্যক্ত করেছেন। পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এম.পি হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। স্থান হিসেবে কাচারী সড়কে পরিত্যক্ত সরকারী স্বাস্থ্য কেন্দ্রটি ট্রমা হাসপাতাল করার প্রস্তাবনা ।

উত্তর চট্টগ্রামে তিনটি উপজেলার মাধ্যম হাটহাজারীতে এখনও কোনো ট্রমা হাসপাতাল নেই। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বেশিভাগই হাঁড় ভাঙ্গাজনিত। উপজেলা হাসপাতালে এসব রোগীকে প্রাথমিক চিকিৎসা দেয়ার মতো কোনো অর্থোপেডিক সার্জন নেই। অর্থোপেডিক র্সাজনসহ কয়েকজন কয়েকজন জুনিয়র কনসালটেন্ট থাকার কথা থাকলেও হাটহাজারী হাসপাতালে কনসালটেন্ট পদ এখনও কয়েকটা শূন্য।

চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক গুলোতে দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন হাটহাজারী,ফটিকছড়ি ও রাউজান উপজেলার এ তিন থানার মধ্যে কোনো ট্রমা হাসপাতাল নেই । মন্ত্রী বিষয় গুলো চিন্তা করে হাটহাজারী কাচারী রোডে সরকারী একটি পরিত্যক্ত স্বাস্থ্য কেন্দ্রকে প্রাথমিক ভাবে ১০ শয্যা একটি ট্রমা হাসপাতাল নির্মাাণ করার জন্য উদ্যোগ নিচ্ছেন।

এ প্রসঙ্গে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যা কর্মকর্তা ডাঃ শেখ ফজলে রাব্বীর কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমরা একটি ট্রমা হাসপাতাল নির্মাণের প্রস্তাব দিয়েছিলাম তার পরিপ্রেক্ষিতে মন্ত্রীর হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণ করার উদ্যোগ নিয়েছে। সে হিসেবে পৌর সদরের কাচারী সড়কে পরিত্যাক্ত স্বাস্থ্যা কেন্দ্রটি মন্ত্রীর নির্দেশ ট্রমা হাসপাতাল করার জন্য মন্ত্রণালয়ে লিখিত ভাবে জানানো হয়েছে। প্রাথমিক ভাবে এখানে ১০ শয্যা ট্রমা হাসপাতাল করার প্রক্রিয়া চলছে। তিনি আরো জানান, সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের অস্ত্রোপচারের মতো চিকিৎসক ও সুযোগ-সুিবধার অভাব রয়েছে। প্রতিদিনই এ ধরনের অসংখ্য রোগী আসে তখন আমাদের প্রাথমিক সেবা দেয়া ছাড়া কিছুই করার থাকে না। তবে সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের তাৎক্ষণিক চিকিৎসা প্রদানে ট্রমা হাসপাতাল জরুরী।

সর্বশেষ সংবাদ

৩৮০০ ইযাবা, ১লাখ ৮১হাজার টাকাসহ দুই মাদক কারবারি আটক

শহরে আবাসিক হোটেলে আটকিয়ে কিশোরী ধর্ষণ, আটক ১

টেকনাফে ১০ হাজার ইয়াবাসহ কারবারি আটক

চকরিয়ায় আইনশৃঙ্খলা বিষয়ক অবহিতকরণ সভা

বঙ্গবন্ধু সাফারি পার্কের গেইট ইজারায় অনিয়মের সত্যতা পেলো দুদক টিম, ফাইল জব্দ

‘ভেজাল শুধু খাদ্যে নয় কাপড় এবং ওষুধের দোকানেও‘

বালিশ কেনার দায়িত্বে থাকা কর্মকর্তা ছাত্রদলের নেতা ছিলেন: প্রধানমন্ত্রী

ঢাকা মেডিকেলে শিশু সাকিবের অপারেশন ১৮ জুন

আজ আমার ভাগ্নে, কাল হয়তো আপনার ভাই-সন্তান : সোহেল তাজ

খাইছে ধরা, খাইবে ধরাঃ সাধু সাবধান!

রেকর্ড গড়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের

অকালেই চলে গেল কলেজ ছাত্রী রামিসা

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মারা গেছেন

ভারত থেকে বেনাপোল দিয়ে দেশে ফিরল বাংলাদেশি ৬ নারী

পেকুয়ায় জলমহাল নিয়ে অভিযোগ তদন্তে ইউএনও

আবু তাহের মাসুদের মৃত্যুতে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

বাংলাদেশী সেজে পাসপোর্ট করতে গিয়ে ধরা পড়লো রোহিঙ্গা নারী, ৬ মাসের কারাদন্ড

মহেশখালী ফকিরাঘোনার ফরিদের বিরুদ্ধে জাল জালিয়াতি ও আত্মসাৎসহ অভিযোগের পাহাড় 

হ্নীলা উচ্চ বিদ্যালয়ে কোস্ট ট্রাস্টের বিতর্ক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

মহেশখালীতে বাল্যবিবাহ নিয়ে সচেতনামুলক সভা