হাটহাজারীতে ট্রমা হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া চলছে

মোহাম্মদ হোসনে,হাটহাজারী,

চট্টগ্রাম-হাটহাজারী,খাগড়াছড়ি রাঙ্গামাটি সড়ক মহাসড়কে প্রায় প্রতিদিন দুর্ঘটনা ঘটছে। এখানে সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা হাসপাতাল থাকলেও দুর্ঘটনা কবলিত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার মতো প্রয়োজনীয় জনবল ও ব্যবস্থা নেই। তাৎক্ষণিক চিকিৎসা সেবা পেতে ব্যর্থ হয়ে অনেকেই মৃত্যুর মুখে ঢলে পড়ছে। এসব রোগীর জন্য ট্রমা হাসপাতাল এখন সময়ের দাবী বলে সংশ্লিষ্টরা ব্যক্ত করেছেন। পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এম.পি হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। স্থান হিসেবে কাচারী সড়কে পরিত্যক্ত সরকারী স্বাস্থ্য কেন্দ্রটি ট্রমা হাসপাতাল করার প্রস্তাবনা ।

উত্তর চট্টগ্রামে তিনটি উপজেলার মাধ্যম হাটহাজারীতে এখনও কোনো ট্রমা হাসপাতাল নেই। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বেশিভাগই হাঁড় ভাঙ্গাজনিত। উপজেলা হাসপাতালে এসব রোগীকে প্রাথমিক চিকিৎসা দেয়ার মতো কোনো অর্থোপেডিক সার্জন নেই। অর্থোপেডিক র্সাজনসহ কয়েকজন কয়েকজন জুনিয়র কনসালটেন্ট থাকার কথা থাকলেও হাটহাজারী হাসপাতালে কনসালটেন্ট পদ এখনও কয়েকটা শূন্য।

চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক গুলোতে দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন হাটহাজারী,ফটিকছড়ি ও রাউজান উপজেলার এ তিন থানার মধ্যে কোনো ট্রমা হাসপাতাল নেই । মন্ত্রী বিষয় গুলো চিন্তা করে হাটহাজারী কাচারী রোডে সরকারী একটি পরিত্যক্ত স্বাস্থ্য কেন্দ্রকে প্রাথমিক ভাবে ১০ শয্যা একটি ট্রমা হাসপাতাল নির্মাাণ করার জন্য উদ্যোগ নিচ্ছেন।

এ প্রসঙ্গে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যা কর্মকর্তা ডাঃ শেখ ফজলে রাব্বীর কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমরা একটি ট্রমা হাসপাতাল নির্মাণের প্রস্তাব দিয়েছিলাম তার পরিপ্রেক্ষিতে মন্ত্রীর হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণ করার উদ্যোগ নিয়েছে। সে হিসেবে পৌর সদরের কাচারী সড়কে পরিত্যাক্ত স্বাস্থ্যা কেন্দ্রটি মন্ত্রীর নির্দেশ ট্রমা হাসপাতাল করার জন্য মন্ত্রণালয়ে লিখিত ভাবে জানানো হয়েছে। প্রাথমিক ভাবে এখানে ১০ শয্যা ট্রমা হাসপাতাল করার প্রক্রিয়া চলছে। তিনি আরো জানান, সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের অস্ত্রোপচারের মতো চিকিৎসক ও সুযোগ-সুিবধার অভাব রয়েছে। প্রতিদিনই এ ধরনের অসংখ্য রোগী আসে তখন আমাদের প্রাথমিক সেবা দেয়া ছাড়া কিছুই করার থাকে না। তবে সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের তাৎক্ষণিক চিকিৎসা প্রদানে ট্রমা হাসপাতাল জরুরী।

সর্বশেষ সংবাদ

খাবার পানির সমস্যায় কুতুবদিয়া দক্ষিণ ধূরুং ইউনিয়ন : প্রশাসনের হস্তক্ষেপ কামনা

আমিরাতে প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ছোট মহেশখালীতে আ. লীগ নেতা জাফর আলমের গনসংযোগ

শেষ ঠিকানায় কবি আল মাহমুদ

সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

একুশের কবিতা-গান, নগ্ন-পা এবং শহীদ মিনার

পেকুয়ায় ব্রীজে ঝুঁকিপূর্ণ গর্ত

ঘটনা দেখানো হয়েছে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে

লামায় ফাঁসিতে ঝুলে বৃদ্ধার মৃত্যু

সংরক্ষিত আসনে ৪৯ নারীকে নির্বাচিত ঘোষণা করল ইসি

ভ্যালেন্টাইনস ডের রাতে পোশাক কর্মীকে ‘দলবেঁধে ধর্ষণ’

ঈদগাঁওতে ওয়ার্ড আ’লীগ সভাপতির মৃত্যু : জানাজা সম্পন্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠকে জাতীয়করণের দাবী

১১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

কক্সবাজারে অটোবাইক মালিক চালক ও শ্রমিকদের বিক্ষোভ

আবুধাবি IDEX-2019 এ যোগ দিতে যুদ্ধ জাহাজ ধলেশ্বরী এখন আমিরাতে

আমিরাতে পৌছেছেন প্রধানমন্ত্রী : উৎফুল্ল প্রবাসিরা

ক্ষমা চাইবে না জামায়াত, নতুন উদ্যোগ নিয়ে সংশয়

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন হয়েছে, তবে সেনাবাহিনী জড়িত নয়: মিন হ্লায়াং

পেকুয়ায় ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক নিহত