হাটহাজারীতে ট্রমা হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া চলছে

মোহাম্মদ হোসনে,হাটহাজারী,

চট্টগ্রাম-হাটহাজারী,খাগড়াছড়ি রাঙ্গামাটি সড়ক মহাসড়কে প্রায় প্রতিদিন দুর্ঘটনা ঘটছে। এখানে সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা হাসপাতাল থাকলেও দুর্ঘটনা কবলিত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার মতো প্রয়োজনীয় জনবল ও ব্যবস্থা নেই। তাৎক্ষণিক চিকিৎসা সেবা পেতে ব্যর্থ হয়ে অনেকেই মৃত্যুর মুখে ঢলে পড়ছে। এসব রোগীর জন্য ট্রমা হাসপাতাল এখন সময়ের দাবী বলে সংশ্লিষ্টরা ব্যক্ত করেছেন। পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এম.পি হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। স্থান হিসেবে কাচারী সড়কে পরিত্যক্ত সরকারী স্বাস্থ্য কেন্দ্রটি ট্রমা হাসপাতাল করার প্রস্তাবনা ।

উত্তর চট্টগ্রামে তিনটি উপজেলার মাধ্যম হাটহাজারীতে এখনও কোনো ট্রমা হাসপাতাল নেই। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বেশিভাগই হাঁড় ভাঙ্গাজনিত। উপজেলা হাসপাতালে এসব রোগীকে প্রাথমিক চিকিৎসা দেয়ার মতো কোনো অর্থোপেডিক সার্জন নেই। অর্থোপেডিক র্সাজনসহ কয়েকজন কয়েকজন জুনিয়র কনসালটেন্ট থাকার কথা থাকলেও হাটহাজারী হাসপাতালে কনসালটেন্ট পদ এখনও কয়েকটা শূন্য।

চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক গুলোতে দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন হাটহাজারী,ফটিকছড়ি ও রাউজান উপজেলার এ তিন থানার মধ্যে কোনো ট্রমা হাসপাতাল নেই । মন্ত্রী বিষয় গুলো চিন্তা করে হাটহাজারী কাচারী রোডে সরকারী একটি পরিত্যক্ত স্বাস্থ্য কেন্দ্রকে প্রাথমিক ভাবে ১০ শয্যা একটি ট্রমা হাসপাতাল নির্মাাণ করার জন্য উদ্যোগ নিচ্ছেন।

এ প্রসঙ্গে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যা কর্মকর্তা ডাঃ শেখ ফজলে রাব্বীর কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমরা একটি ট্রমা হাসপাতাল নির্মাণের প্রস্তাব দিয়েছিলাম তার পরিপ্রেক্ষিতে মন্ত্রীর হাটহাজারীতে একটি ট্রমা হাসপাতাল নির্মাণ করার উদ্যোগ নিয়েছে। সে হিসেবে পৌর সদরের কাচারী সড়কে পরিত্যাক্ত স্বাস্থ্যা কেন্দ্রটি মন্ত্রীর নির্দেশ ট্রমা হাসপাতাল করার জন্য মন্ত্রণালয়ে লিখিত ভাবে জানানো হয়েছে। প্রাথমিক ভাবে এখানে ১০ শয্যা ট্রমা হাসপাতাল করার প্রক্রিয়া চলছে। তিনি আরো জানান, সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের অস্ত্রোপচারের মতো চিকিৎসক ও সুযোগ-সুিবধার অভাব রয়েছে। প্রতিদিনই এ ধরনের অসংখ্য রোগী আসে তখন আমাদের প্রাথমিক সেবা দেয়া ছাড়া কিছুই করার থাকে না। তবে সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের তাৎক্ষণিক চিকিৎসা প্রদানে ট্রমা হাসপাতাল জরুরী।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ