বিদেশ ডেস্ক:
আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিআল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি এই মুহূর্তে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএআই-এর নিরাপদ আশ্রয়ে রয়েছেন বলে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম নিউজ উইক এক অনুসন্ধানী প্রতিবেদনে এ দাবি করেছে। শুধু জাওয়াহিরিই নন, লাদেনের ছেলে হামজা বিন লাদেনও পাকিস্তানে রয়েছেন বলে দাবি করা হয়েছে ওই খবরে।

আল কায়েদার সাবেক এক জঙ্গির বরাত দিয়ে রিপোর্টে বলা হয়েছে, ২০০১-এ আফগাস্তিানে যখন মার্কিন সেনা তালিবানের বিরুদ্ধে অভিযান চালিয়ে তাদের কোণঠাসা করে ফেলে, সেই সময়ই সেখান থেকে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেন জাওয়াহিরি। আর তাকে গোপন আস্তানার ব্যবস্থা করে দেয় আইএসআই।

জাওয়াহিরি যে পাকিস্তানেই রয়েছেন তা ওবামা প্রশাসনও জানত বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। জাওয়াহিরিকে লক্ষ্য ড্রোন হামলাটি স্বল্প দূরত্বে হওয়ার ফলে কোনও রকমে বেঁচে যান তিনি।

২০০১ থেকেই বেশ কয়েক বার জাওয়াহিরির ওপর ড্রোন হামলা হয়েছে। কিন্তু প্রতিবারই কোনো না কোনোভাবে তিনি বেঁচে গিয়েছেন।

আইএসআই-এর ওই সাবেক কর্মকর্তা জানান, জাওয়াহিরি একটা সময় তার দলে কোণঠাসা হয়ে পড়েন। কারণ সেই সময় তার ওই অধীনস্ত গ্রুপটি আফগানিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা চালাচ্ছিল। আর এই কারণেই তিনি পাকিস্তানে পালিয়ে আসেন।

প্রতিবেদন অনুসারে, জাওয়াহিরি এখন করাচিতে আছেন।

সিআইএ-এর সাবেক এক শীর্ষ উপদেষ্টা বলেন, সবকিছুর মতো জাওয়াহিরি অবস্থান সম্পর্কে সঠিক কোন তথ্য ও প্রশান নেই। অ্যাবোটাবাদে (যেখানে লাদেনকে হত্যা করেছিল মার্কিন সেনারা) অনেক কিছু পাওয়া গেছে তাতে করে করাচিতে জাওয়াহিরির অবস্থান সম্পর্কে ইঙ্গিত করে।

উল্লেখ্য, আল কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর এই জঙ্গি সংগঠনকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন জাওয়াহিরি। সূত্র: লাইভ মিন্ট