উখিয়া নতুন উদ্ভাবিত বিটি বেগুন চাষে অধিক ফলন, চাষীদের মুখে হাসি

ফারুক আহমদ, উখিয়া:
উখিয়ায় নতুন জাতের উদ্ভাবিত নতুন জাতের বারি বিটি বেগুন চাষ করে অধিক ফলন উৎপাদন করতে সক্ষম হয়েছে চাষীরা। ফলন ছিদ্রকারী পোকা মুক্ত বিটি বেগুনের পরীক্ষামূলক চাষ করে ফলন ভাল হওয়ায় চাষীদের মুখে হাঁসি ফুটেছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, কৃষি গবেষনা ইউনিস্টিউটের বিষেজ্ঞগণ ব্যাপক গবেষনা চালিয়ে নতুন জাতের বারি বিটি বেগুন উদ্ভাবন করা হয়। মূলত পোকা মাকড়ের হাত থেকে রক্ষা ও কীটনাশক ব্যবহার না করে বিটি বেগুন চাষ করা সম্ভব। গবেষনায় দেখা যায় উক্ত নতুন জাতের বেগুন চাষে ফল ছিদ্রকারী পোকা আক্রমন করতে পারে না।
এদিকে উখিয়ার রতœাপালং ইউনিয়নের ভালুকিয়া থিমছড়ি গ্রামের চাষী চলতি রবিমৌসুমে নতুন জাতের উদ্ভাবিত বিটি বেগুন চাষ করেছে। পরীক্ষামূলক ৬০ বিঘা জায়গায় তিনি চাষ করে দ্বিগুন ফলন উৎপাদন করতে সক্ষম হয়েছে। চাষী হারুন জানান, উখিয়া কৃষি বিভাগের পরামর্শে উদ্বুদ্ব হয়ে তিনি নতুন জাতের চাষ করে বেশ সফল হয়। তিনি আরও বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম ও অন্যান্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ রোপন পদ্ধতি, পরিচর্যা, রোগ বালাইয় প্রতিরোধ, ফলন উৎপাদন বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেছেন। এছাড়াও বিনামূলে সার, বীজ সহ অন্যান্য কৃষি উপকরণ সামগ্রী প্রদান করেছে।
কক্সবাজার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আ.ক.ম শাহরিয়ার দৈনিক কক্সবাজার কে বলেন, নতুন উদ্ভাবিত বারি বিটি বেগুন চাষে কোন প্রকার পোকা মাকড় আক্রমণ করতে পারবে না। কৃষি গবেষনা ইউনিস্টিটিউ গবেষকগণ পোকামাকড় বিরোধী এক প্রকার জিন নতুন বেগুন জাতে সংযুক্ত করায় উক্ত জাত চাষীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম নতুন জাতের বিটি বেগুন পরীক্ষামূলক ভাবে চাষ করে ব্যাপক সফলতা এসেছে। বিশেষ করে ফল ছিদ্রকারী পোকার আক্রমন করতে পারবে না এ চাষে। ফলে রোগ প্রতিরোধে কীটনাশক যেমনি প্রয়োজন হবে না তেমনি ভাবে চাষীদের অর্থ ও সময় সাশ্রয় হবে।
এদিকে গত সোমবার নতুন জাতের বিটি বেগুন চাষের ফলন উৎপাদন প্রদর্শনী উপলক্ষে কৃষক মাঠ দিবস ভালুকিয়া থিমছড়ি এলাকায় অনুষ্ঠিত হয়েছে। চাষী হাজী মোহাম্মদ আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম। এসময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষক, কৃষানীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা অধিক ফলন উৎপাদন ও অর্থনৈতিক ভাবে লাভেবান হওয়ার জন্য নতুন জাতের উদ্ভাবিত বিটি বেগুন চাষ করার জন্য চাষীদেরকে উদ্বুদ্ব করা হয়।

সর্বশেষ সংবাদ

৪০০০ ইয়াবাসহ নারী আটক, মাদক বিক্রির টাকা ও ৫টি মোবাইল সেট উদ্ধার

পরিবারে ভোটার ৯ জন, ভোট পেলেন মাত্র ৫টি

হঠাৎ দাম কমায় বিপাকে লবণ চাষিরা

ঈদে বিশেষ নজরদারিতে থাকবে ফেসবুক

প্রাথমিক শিক্ষক নিয়োগ : প্রশ্নফাঁস চক্র আটক

সাংবাদিক তোফায়েল আহমদের শাশুড়ির ইন্তেকাল

শত বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি যে গ্রামে

দিল্লি থেকে উচ্চ পর্যায়ের সফর আশা করছে ঢাকা

পেটের ভেতরে করে ইয়াবা পাচার করছে রোহিঙ্গারা

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিএইচটিএম বিভাগের ইফতার মাহফিল

চ্যালেঞ্জের মুখোমুখি সাংবাদিকতা, কোণঠাসাও

ধর্ষণ: বেশি শিকার শিশুরা

মোদিকে বিএনপির অভিনন্দন

হালিম প্রতারণা !

শিক্ষক সমাজের জীবন্ত আদর্শ ও শিক্ষাগুরু কবি আফজল আহমদ বি.এ

কোনাখালী শতাধিক ভূমিহীন পরিবার পাচ্ছেন কৃষি খাসজমি

লংগদুতে মায়ের বকুনি সহ্য করতে নাপেয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা

চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বাঙ্গালী পাঠান আর নেই

মাতামুহুরী সেতু আবারো ভাঙনে জনদুর্ভোগ চরমে

খুটাখালীতে অবৈধভাবে বালু উত্তোলন: বনভূমি কেটে বালু দস্যুদের সড়ক নির্মাণ