ইমাম খাইর, সিবিএন:

আগামী ২৩ মে (মঙ্গলবার) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

গত মঙ্গলবার (১৮ এপ্রিল) নির্বাচনী তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ঘোষিত তফসিল অনুসারে এসব ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৭ এপ্রিল, মনোনয়ন যাচাই-বাছাই ৩০ এপ্রিল এবং প্রত্যাহারের তারিখ ৭ মে।

ইসির উপসচিব ফরহাদ আহম্মাদ খান (নির্বাচন পরিচালনা-২) স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তফসিল ঘোষণা করা হয়।

সুত্র মতে, গত বছরের ৩১ অক্টোবর নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের নির্বাচন ছিল। নির্বাচনের মাত্র একদিন আগে আলী হোসেন নামের এক ব্যক্তি ভোটার তালিকায় সংশোধনী চেয়ে হাইকোর্টে মামলা করেন।

মামলাটি আমলে নিয়ে বিচারপতি কাজী রেজাউল হক ও মুহাম্মদ উল্লাহ নির্বাচন অনুষ্ঠানে স্থগিতাদেশ দেন। ফলে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হলেও আর অনুষ্ঠিত হয়নি কাংখিত এই নির্বাচন।

এরপর স্থগিতাদেশের বিরুদ্ধে ‘লিভ টু আপিল’ করেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী তসলিম ইকবাল চৌধুরী। মামলা নং-৪১২/১৭।

গত ২ মার্চ আপিল শুনানী শেষে নির্বাচন অনুষ্ঠানে আর কোন আইনী বাঁধা নেই বলে আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মুহাম্মদ হোসাইন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে গঠিত বেঞ্চ।

এদিকে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে দীর্ঘ সাড়ে ৬ মাস অাইনী লড়াই করে গেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তসলিম ইকবাল চৌধুরী।

প্রতিক্রিয়ায় তিনি বলেন, আলহামদুলিল্লাহ আমি সফল। দীর্ঘ সাড়ে ছয় মাস আইনি লড়াই শেষ করে সদর ইউনিয়নের গনমানুষের ভোটাধিকার ফেরত এনেছি।আমি কথা দিয়েছিলাম। আমি কথা রেখেছি। এবার আপনাদের ভোট দেওয়ার পালা।

আশা করছি, আপনাদের সুচিন্তিত ভোটে আমি নির্বাচিত হবো। আপনাদের সেবা করতে পারবো।