পরিচয়পত্র ও ড্রেসবিহীন আইনজীবী সহকারীদের বিরুদ্ধে অভিযান

প্রকাশ: ১৯ এপ্রিল, ২০১৭ ১২:২১ , আপডেট: ১৯ এপ্রিল, ২০১৭ ০৬:০২

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


অাইনজীবী সহকারীদের জন্য নির্ধারিত কোর্ট ড্রেসের কালার।

সিবিএন:

পরিচয়পত্র ও ড্রেস বিহীন আইনজীবী সহকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে।

আজ বুধবার সকালে জেলা আইনজীবী সমিতি ও আইনজীবী সহকারী সমিতি নেতৃবৃন্দ যৌথভাবে অভিযানে নামেন।

অভিযানের প্রথম দিনে নির্ধারিত ড্রেস ও কার্ডবিহীন অাইনজীবী সহকারীদের সতর্ক করা হয় এবং তাদের আগামী রবিবার পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।

অভিযানকালে জেলা বারের নির্ধারিত হাজিরা ফরম ব্যবহার না করে তদবির করায় বেশ কিছু ফরম জব্দ করা হয়। এ সময় অন্তত ২০ জন আইনজীবী সহকারীকে সতর্ক করা হয়।

অাইনজীবী সমিতির পক্ষে অভিযানে নেতৃত্ব দেন টাউট-দালাল নির্মূল কমিটি (টাদানিক) এর আহবায়ক জেলা বারের কার্যনির্বাহী সদস্য এডভোকেট এ. এইচ.এম শাহ জাহান। সঙ্গে ছিলেন জেলা বারের সদস্য এডভোকেট মাহবুবুল আলম টিপু, এডভোকেট এ.কে.এম এরশাদ উল্লাহ মিল্টন, এডভোকেট খালেদুল কবির, এডভোকেট আমান উল্লাহ, এডভোকেট সম্যক দৃষ্টি বাবু, এডভোকেট নাসির উদ্দিন প্রমুখ।

অাইনজীবী সহকারী সমিতির পক্ষে সভাপতি মুহাম্মদ হাছান, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ জিয়াউর রহমান জিয়াসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

টাউট-দালাল নির্মূল কমিটির আহবায়ক জেলা বারের কার্যনির্বাহী সদস্য এডভোকেট এ. এইচ.এম শাহ জাহান জানান, জেলা বারের সিদ্ধান্তমতে আজ (১৯ এপ্রিল) থেকে কক্সবাজার জেলা বারে কর্মরত অাইনজীবী সহকারীদের কোর্ট ড্রেস, এ.সি নাম্বার ব্যবহার ও পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। নির্দেশনা অনুসরণ না করে আদালতের কোন মামলা তদবির থেকে বিরত থাকতে বলা হয়েছে। সিদ্ধান্ত আমান্যকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। আগামী রবিবার থেকে পরিচয়পত্রহীন কোন আইনজীবী সহকারীর তদবির গ্রহণ করা হবেনা।

গত ১৬ এপ্রিল জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়াউদ্দিন আহমদ এ নির্দেশনা জারী করেন।

আইনজীবী সমিতির সেই সিদ্ধান্ত অনুসারে ১৭ এপ্রিল নোটিশ জারী করেছে জেলা আইনজীবী সহকারী (এডভোকেট ক্লার্ক) সমিতি।

অাদালত প্রাঙ্গন থেকে টাউট-দালাল নির্মূল, জঙ্গি ও নাশকতার হামলার সতর্কতা অবলম্বনের লক্ষে সিদ্ধান্তের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক দায়িত্ব পালনে সবার প্রতি আহবান জানান অাইনজীবী সহকারী সমিতির সভাপতি মুহাম্মদ হাছান ।

তিনি পরিচয়পত্রবিহীন কোন সদস্য আইনী জটিলতার সম্মুখিন হলে কর্তৃপক্ষ দায়ভার নিবেনা বলে জানান।