সিবিএন
টেকনাফে সাড়ে ৪ কোটি টাকা মূল্যের ১ লক্ষ ৫০ হাজার পিস ইয়াবা ও ২ রাউন্ড গুলি উদ্ধার করেছে বিজিবি।
১৭ এপ্রিল ভোর সাড়ে ৬ টার দিকে নেটং পাড়া ফরেষ্ট রেস্ট হাউজ বরাবর নাফ নদীর কিনারায় প্যারা বাগান থেকে এসব ইয়াবা উদ্ধার করা হয়।
এ সময় মোঃ আশরাফুল ইসলাম নামে বিজিবি সদস্য আহত হয়েছে। তাকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়। ঘটনাস্থল থেকে মিয়ানমারের ৩ পাচারকারী আটক হয়। সেখানে একজন গুলিবিদ্ধ রয়েছেন।
আটককৃতরা হচ্ছেন- আকিয়াবের সুধাপাড়া এলাকার মৃত রহমত আলীর ছেলে গুলিবিদ্ধ মোঃ ইউনুস (৪৫), একই এলাকার আবু শামার ছেলে নুরুল হক (৩০), মৃত আবুল কালামের ছেলে মোঃ আনোয়ার (২৭)। এ সময় সাতরিয়ে মাহাতাজ (৩৫) নামে এক পাচারকারী পালিয়ে যায়। সে ওই এলাকার হোসন আহমদের ছেলে।
২ বিজিবি অধিনায়কের পরিচালক মোঃ আবুজার আল জাহিদ জানান, মায়ানমারের দিক থেকে চারদাঁেড়র একটি হস্তচালিত নৌকা শুন্য রেখা অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করে টহল দলের কাছাকাছি আসলে টহল দল প্যারা বাগানের মধ্যে লুকিয়ে রাখা নিজস্ব নৌকাটি টেনে নামিয়ে ষ্ট্যার্ট করে তাদের ধাওয়া করে। বিজিবি টহল দলকে লক্ষ্য করা মাত্রই তারা তাদের নৌকাটি ইউটার্ণ করে মায়ানমারের দিকে চলে যাওয়ার চেষ্টা করে। কিন্তু তাদের নৌকাটি হস্তচালিত বিধায় গতি কম থাকায় বিজিবি টহল দল কিছুক্ষনের মধ্যেই তাদের নৌকার কাছাকাছি পৌঁছে যায়। এমতাবস্থায় ইয়াবা পাচারকারীরা তাদের নৌকা থেকে বিজিবি টহল দলের উপর ২/৩ রাউন্ড গুলিবর্ষন করে। বিজিবি’র টহলদলও সরকারী সম্পত্তি, জানমাল এবং আতœরক্ষার্থে পাল্টা ১০ রাউন্ড গুলিবর্ষন করে।
তিনি আরো জানান, বিজিবি সদস্যরা ফায়ার করার সাথে সাথে ১ জন ইয়াবা পাচারকারী নদীতে লাফ দিয়ে সাঁতরিয়ে শুন্য রেখা অতিক্রম করে মায়ানমারের অভ্যন্তরে চলে যায়। টহল দল ইয়াবা পাচারকারীদের নৌকায় আরোহন করতে চেষ্টা করলে উক্ত নৌকায় অবস্থানরত ইয়াবা পাচারকারীদের সাথে ধস্তাধস্তি শুরু হয়। এক পর্যায়ে ইয়াবা পাচারকারীরা তাদের হাতে থাকা বৈঠা দিয়ে আঘাত করলে হাবিলদার মোঃ আশরাফুল ইসলাম এর বাম হাতের কব্জি ভেঙ্গে যায়।
টহল দল ৩ জন ইয়াবা পাচারকারীকে আটক করে তাদের নৌকা তল্লাসী করে চার কোটি পঞ্চাশ লক্ষ টাকা মূল্যমানের ১ লক্ষ পঞ্চাশ হাজার পিস ইয়াবা এবং ২ রাউন্ড গুলি উদ্ধার করে। আহত বিজিবি হাবিলদার মোঃ আশরাফুল ইসলামকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়।
গুলিবিদ্ধ অবস্থায় আটক পাচারকারী মোঃ ইউনুসকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়।
আটককৃত নুরুল হক, মোঃ আনোয়ার, মোঃ ইউনুস এবং পলাতক মোঃ মাহাতাজ এর বিরুদ্ধে সরকারী কর্তব্যে নিয়োজিত বিজিবি সদস্যদের উপর গুলিবর্ষন, বিজিবি সদস্যদেরকে নৌকার বৈঠা দ্বারা গুরুতর জখম/আহত করে সরকারী কর্তব্যে বাধা প্রদান ও মাদকদ্রব্য রাখা এবং অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে টেকনাফ মডেল থানায় মামলার প্রক্রিয়া চলছে বলে বিজিবি সুত্র জানায়।