টেকনাফে ফের ৯ লাখ ৮০হাজার পিস ইয়াবা জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি’র) সদস্যরা। আজ রবিবার ( ১৬ এপ্রিল) সকাল ৮টার দিকে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের নয়াপাড়া এলাকা থেকে এসব ইয়াবা উদ্ধার করা হয়। যার আনুমানিক মুল্য ২৯ কোটি ৪০ লাখ টাকা। এ নিয়ে গত দু’দিনে ১৩ লাখ ৩০ হাজার পিস ইয়াবা জব্দ করেছে বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা। এসব ইয়াবার আনুমানিক বাজার মুল্য প্রায় ৪০ কোটি টাকা বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।

বিজিবি’র টেকনাফ ২নং ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার সকালে বিজিবি’র একটি টহলদল টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের নয়াপাড়া এলাকায় অভিযান চালায়। এসময় বিজিবি’র উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থলের কাছে সম্ভাব্য স্থানগুলোতে তল্লাশি করে ৯লাখ ৮০হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ২৯ কোটি ৪০ লাখ টাকা।

আবুজার আল জাহিদ আরও জানান, শনিবার (১৫ এপ্রিল) সকালেও টেকনাফের একই এলাকা থেকে ২ লাখ ৭০ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়েছে। এসব ইয়াবার আনুমানিক মুল্য ৮ কোটি ১০ লাখ টাকা। জব্দ হওয়া এই ইয়াবাগুলো বিজিবি’র টেকনাফ সদর ব্যাটালিয়নে জমা রাখা হয়েছে। যা পরবর্তী ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও মিডিয়াকর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে।

এদিকে, শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে টেকনাফের সেন্টমার্টিনে কাছে সাগর থেকে ৮০ হাজার ইয়াবাসহ মিয়ানমারের ৬ নাগরিককে আটক করেছে কোস্টগার্ড সদস্যরা। এসময় একটি ট্রলারও জব্দ করা হয়েছে। উদ্ধার হওয়া এসব ইয়াবা ও ট্রলারের আনুমানিক মুল্য ২ কোটি ৫০ হাজার টাকা।

কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের গণসংযোগ কর্মকর্তা লে. কমান্ডার ওমর ফারুক জানান, সেন্টমার্টিন কোস্টগার্ডের লে. এম মহিউদ্দিনের এর নেতৃত্বে সেন্টমার্টিন থেকে ২ নটিক্যাল মাইল পূর্বে সমুদ্র অপারেশন পরিচালনা করা হয়। এসময় ট্রলার থেকে ৮০ হাজার ইয়াবা উদ্ধার করা হয় এবং আটক করা হয় ৬ জনকে।

আটকরা হলেন, মিয়ানমারের আকিয়াব এলাকার মৃত বদিউর রহমানের ছেলে আব্দুল মুনাফ (৫৫), মৃত তসিরুল্লাহর ছেলে মো. ইসমাইল (৫৮), মৃত আলী হোসেনের ছেলে মো. হোসেন (৩৫), মৃত আব্দুল মজিদের ছেলে মো. দুদু মিয়া (৬০), মৃত বশর আলীর ছেলে মো. আমির (৪৫), মৃত মো. শফিকের ছেলে মো. নুরু হোসেন (৫০)। এ ব্যাপারে মামলা করে আটকদের টেকনাফ থানায় সোপর্দ করা হবে বলে জানান তিনি।

 

বাংলা ট্রিবিউন