বিশেষ সংবাদদাতা:
কক্সবাজার পাবলিক লাইব্রেরী মাঠে ১৫ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত শুরু হয়েছে সপ্তাহ ব্যাপী কক্সবাজার বইমেলা। জাতীয় গ্রন্থ কেন্দ্রের উদ্যোগে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল পাঠ্যপুস্তক প্রকাশক সমিতি ঢাকা ও কক্সবাজার জেলা প্রশাসন এই বই মেলার আয়োজন কেরছে।
বিকেলে বই মেলার আনুষ্ঠানিক উদ্বেধন করেন কক্সবাজার-রামুর সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।
তিনি বলেন, মানুষের সৃজনশীলতা বাড়াতে বই’র কোন বিকল্প নেই। তাই মানুষের সৃজনশীলতা বৃদ্ধির সহায়ক এই বইমেলার আয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন উর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার সরকারী কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর একে এম ফজলুল করিম চৌধুরী। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী অব্দুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সদস্য সচিব এড. তাপশ রক্ষিত।
এতে ঢাকা চট্টগ্রামের অর্ধশত মত স্টল অংশ গ্রহণ করলেও কক্সবাজারের বুক স্টল আছে মাত্র ২টি। তার একটি কক্সবাজার সাহিত্য একাডেমী, অপরটি ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার।
শুরুর দিন বইমেলায় ঘুরে খুব বেশী দর্শক-ক্রেতাদের দেখা না গেলেও কক্সবাজার সাহিত্য একাডেমীসহ কয়েকটি স্টলে দর্শক ক্রেতাদের ভীড় করতে দেখা গেছে। কক্সবাজার সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রূহুল কাদের বাবুল জানান, সাহিত্য একাডেমী স্টলে কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি সাহিত্যিক, গবেষক ও সাংবাদিক মুহম্মদ নূরুল ইসলাম রচিত ‘কক্সবাজারে মুক্তিযুদ্ধ’ ‘দেখে এলাম আদিগৃহ ক্বাবা’ ও সাহিত্য একাডেমী প্রকাশিত সাংবাদিক শামসুল হক শারেক এর ভ্রমণকাহিনী ‘দিল্লি বহু দূর’ বইটি নিয়ে দর্শক ক্রেতাদের ভীড় করতে দেখা গেছে। এমপি কমল ও সাহিত্য একাডেমীর স্টলে এসে বই ক্রয় করেন বলে জানান তিনি।