পেকুয়ায় প্রবাসির জায়গায় বালি উত্তোলন, উত্তেজনা

পেকুয়া সংবাদদাতা:

পেকুয়ায় প্রবাসির জায়গা থেকে উত্তোলিত হচ্ছে বালি। এনিয়ে উপজেলার টইটং ইউনিয়নের পুর্ব ধনিয়াকাটা লাইনের শিরা এলাকায় পাহাড়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। একদল অবৈধ অস্ত্রধারী ও ফেরারী আসামীরা পাহাড়ি প্রবাহমান ছড়ায় বালি উত্তোলন মহোৎসবে মেতেছেন। তারা সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে সোনাইছড়ি ছড়া থেকে বালি উত্তোলনের জন্য পাম্প মেশিন বসিয়েছেন। এদিকে সংরক্ষিত বনাঞ্চলে সামাজিক বাগানের উপকারভোগির জায়গা জবর দখল করে বালি খেকো ওই চক্র মজুদ করেছেন বালির স্তুপ। পাহাড় কেটে তৈরি করেছেন মেঠোপথ। ওই পথ দিয়ে দিব্যি পাচার হচ্ছে লক্ষ ঘনফুট বালি। সোনাইছড়ি ছড়া বালি উত্তোলনের অনুমতি নেই সংশ্লিষ্ট বিভাগের। এরপরেও পাহাড়ি এলাকায় আস্তানা তৈরি করে বালি উত্তোলন উৎসবে মেতেছেন একদল জেল ফেরত সহ ফেরারী আসামীরা। বালি উত্তোলন ও ওমান প্রবাসির জায়গা দখল নিয়ে টইটং ইউনিয়নের দূর্গম পাহাড়ি লাইনের শিরা এলাকায় দু’পক্ষের মধ্যে ঘটেছে ধাওয়া ও পাল্টা ধাওয়া। আধিপাত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের উত্তেজনায় পাহাড়ি এলাকায় তৈরি হয়েছে ভীতি।

স্থানীয়রা জানিয়েছেন, উপজেলার টইটং ইউনিয়নের রমিজ পাড়া এলাকার জেল ফেরত হত্যা মামলার আসামী লাতুর নেতৃত্বে একদল পাহাড়ি সন্ত্রাসীরা অবৈধ বালি উত্তোলন করছে। চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের বারবাকিয়া বনবিট কর্মকর্তা আওতাধীন টইটং ইউনিয়নের পুর্ব ধনিয়া কাটা এলাকায় লাতুর নেতৃত্বে একদল ফেরারী আসামীরা সোনাই ছড়ির ছড়া থেকে উত্তোলন করছেন বালি। লাইনের শিরা এলাকায় ২০০৬ সালের সৃজিত বাগানের উপকারভোগি বারবাকিয়া ইউনিয়নের কাদিমাকাটা এলাকার আক্তার আহমদের ছেলে নাজিম উদ্দিন নাজুর জায়গা জবর দখল করেছেন তারা। ছড়া থেকে উত্তোলিত বালির স্তুপ করতে প্রবাসি নাজুর প্রায় ৪০ শতক জায়গা তারা দখল করেছেন। গতকাল এনিয়ে জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গ বিরোধপুর্ণ এলাকা পরিদর্শন করেছেন। স্থানীয়রা জায়গার বিষয়টি তাদের অবহিত করেছেন।

পাহাড়ি এলাকার লোকজন জানান, লাতুর নেতৃত্বে গিয়াস উদ্দিন, সাগর, আহমদ ছফা, মোজাম্মেল, নুরুল আবছার সহ ১০/১২ জনের চক্র সোনাইছড়ি ছড়া থেকে বালি উত্তোলন অব্যহত রেখেছেন। তারা বালির স্তুপের জন্য ব্যবহার করছেন প্রবাসি নাজুর জায়গা। এব্যাপারে বারবাকিয়া ইউপি সদস্য জাহাঙ্গীর আলম বলেন, লাতু জেল থেকে বের হয়ে পাহাড়ে আস্তানা তৈরি করেছেন। একজন ওমান প্রবাসির জায়গা দখল করে ছড়ায় মেশিন বসিয়েছে সে। বালি উত্তোলন বন্ধ না হলে সংঘাত হবে নিশ্চিত শান্তি প্রিয় মানুষের সাথে। বিষয়টি প্রশাসনকে অবহিত করার জন্য প্রবাসির পরিবারকে পরামর্শ দিয়েছি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা