পেকুয়ায় প্রবাসির জায়গায় বালি উত্তোলন, উত্তেজনা

পেকুয়া সংবাদদাতা:

পেকুয়ায় প্রবাসির জায়গা থেকে উত্তোলিত হচ্ছে বালি। এনিয়ে উপজেলার টইটং ইউনিয়নের পুর্ব ধনিয়াকাটা লাইনের শিরা এলাকায় পাহাড়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। একদল অবৈধ অস্ত্রধারী ও ফেরারী আসামীরা পাহাড়ি প্রবাহমান ছড়ায় বালি উত্তোলন মহোৎসবে মেতেছেন। তারা সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে সোনাইছড়ি ছড়া থেকে বালি উত্তোলনের জন্য পাম্প মেশিন বসিয়েছেন। এদিকে সংরক্ষিত বনাঞ্চলে সামাজিক বাগানের উপকারভোগির জায়গা জবর দখল করে বালি খেকো ওই চক্র মজুদ করেছেন বালির স্তুপ। পাহাড় কেটে তৈরি করেছেন মেঠোপথ। ওই পথ দিয়ে দিব্যি পাচার হচ্ছে লক্ষ ঘনফুট বালি। সোনাইছড়ি ছড়া বালি উত্তোলনের অনুমতি নেই সংশ্লিষ্ট বিভাগের। এরপরেও পাহাড়ি এলাকায় আস্তানা তৈরি করে বালি উত্তোলন উৎসবে মেতেছেন একদল জেল ফেরত সহ ফেরারী আসামীরা। বালি উত্তোলন ও ওমান প্রবাসির জায়গা দখল নিয়ে টইটং ইউনিয়নের দূর্গম পাহাড়ি লাইনের শিরা এলাকায় দু’পক্ষের মধ্যে ঘটেছে ধাওয়া ও পাল্টা ধাওয়া। আধিপাত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের উত্তেজনায় পাহাড়ি এলাকায় তৈরি হয়েছে ভীতি।

স্থানীয়রা জানিয়েছেন, উপজেলার টইটং ইউনিয়নের রমিজ পাড়া এলাকার জেল ফেরত হত্যা মামলার আসামী লাতুর নেতৃত্বে একদল পাহাড়ি সন্ত্রাসীরা অবৈধ বালি উত্তোলন করছে। চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের বারবাকিয়া বনবিট কর্মকর্তা আওতাধীন টইটং ইউনিয়নের পুর্ব ধনিয়া কাটা এলাকায় লাতুর নেতৃত্বে একদল ফেরারী আসামীরা সোনাই ছড়ির ছড়া থেকে উত্তোলন করছেন বালি। লাইনের শিরা এলাকায় ২০০৬ সালের সৃজিত বাগানের উপকারভোগি বারবাকিয়া ইউনিয়নের কাদিমাকাটা এলাকার আক্তার আহমদের ছেলে নাজিম উদ্দিন নাজুর জায়গা জবর দখল করেছেন তারা। ছড়া থেকে উত্তোলিত বালির স্তুপ করতে প্রবাসি নাজুর প্রায় ৪০ শতক জায়গা তারা দখল করেছেন। গতকাল এনিয়ে জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গ বিরোধপুর্ণ এলাকা পরিদর্শন করেছেন। স্থানীয়রা জায়গার বিষয়টি তাদের অবহিত করেছেন।

পাহাড়ি এলাকার লোকজন জানান, লাতুর নেতৃত্বে গিয়াস উদ্দিন, সাগর, আহমদ ছফা, মোজাম্মেল, নুরুল আবছার সহ ১০/১২ জনের চক্র সোনাইছড়ি ছড়া থেকে বালি উত্তোলন অব্যহত রেখেছেন। তারা বালির স্তুপের জন্য ব্যবহার করছেন প্রবাসি নাজুর জায়গা। এব্যাপারে বারবাকিয়া ইউপি সদস্য জাহাঙ্গীর আলম বলেন, লাতু জেল থেকে বের হয়ে পাহাড়ে আস্তানা তৈরি করেছেন। একজন ওমান প্রবাসির জায়গা দখল করে ছড়ায় মেশিন বসিয়েছে সে। বালি উত্তোলন বন্ধ না হলে সংঘাত হবে নিশ্চিত শান্তি প্রিয় মানুষের সাথে। বিষয়টি প্রশাসনকে অবহিত করার জন্য প্রবাসির পরিবারকে পরামর্শ দিয়েছি।

cbn কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এ প্রকাশিত কোন সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।-কক্সবাজার নিউজ ডটকম  

সর্বশেষ সংবাদ

গণমাধ্যমের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সবকিছু করবে: তথ্যমন্ত্রী

আ.লীগের বিদ্রোহীদের শাস্তি চূড়ান্ত হবে আজ

২৭ শর্তে চট্টগ্রাম বিএনপির সমাবেশের অনুমতি

প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক: স্বরাষ্ট্রমন্ত্রী

চানাচুরের প্যাকেটে ৫০০০ ইয়াবা, পাচারকারী আটক

আন্তর্জাতিক মান নিয়ে আজ উদ্বোধন হচ্ছে কক্সবাজার সদর হাসপাতালের জরুরী বিভাগ

ট্রাম্পের প্রশ্ন – আচ্ছা বাংলাদেশটা যেন কোথায়?

উখিয়ায় যোগদান করলেন চৌকস ওসি আবুল মনসুর , চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতা কামনা

সালাহউদ্দিন তনয়া ডাঃ ইকরা’র সাথে বিয়ে হলো ব্যাংকার ফাহিম চৌধুরীর

ছাত্রলীগ শহর শাখার উদ্যোগে গোলাম রব্বানীর মায়ের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

ছাত্রলীগ সম্পাদক রব্বানীর মায়ের মৃত্যুবাষির্কীতে কক্সবাজারে দোয়া মাহফিল

ছুটি পেলেই ছুটে চলি সাগরতলের রহস্য জানতে

রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে আইসিসি প্রতিনিধি দল

ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখবে সরকার

জাতীয় ঐক্যমত গঠনের চিন্তা বিএনপির

মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞাই যথেষ্ট নয়: যুক্তরাষ্ট্রকে জাতিসংঘ দূত

গোদারপাড়া বাঁকখালী নদী থেকে ২টি গর্জন গাছ উদ্ধার

চকরিয়ায় অর্ধ ডজন মামলার পালাতক আসামী গ্রেপ্তার

প্রকাশিত সংবাদের এআরসি টাওয়ার ভবন কর্তৃপক্ষ বক্তব্য ও প্রতিবাদ

দক্ষিণ মিঠাছড়িতে সার্ভেয়ারকে পেটালো পাহাড়খেকোরা