বান্দরবানে ঘিলা খেলা গোল্ডকাপ টুর্নামেন্ট উদ্বোধন

বান্দরবান প্রতিনিধি :

বর্ষবরণ বিজুতে ঘিলা খেলায় মেতেছে বান্দরবানের চাকমা-তঞ্চঙ্গ্যারা। বুধবার সন্ধা থেকে শুরু হয়েছে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বর্ষবরণ বিজু উৎসব। সকালে নদী ও খালে ফুল ভাসিয়ে বিজু উৎসবের সূচনা করে চাকমারা। অন্যদিকে পাড়ায় পাড়ায় আয়োজন করা হয়েছে তঞ্চঙ্গ্যাদের ঐতিহ্যবাহী ঘিলা খেলা। ঐতিহ্যবাহী পোশাক পরে দল বেধে নারী-পুরুষ এই খেলায় মেতে উঠে।

বান্দরবানে এবার সবচেয়ে বড় আয়োজন শহরের বালাঘাটা এলাকায়। ঘিলা খেলা গোল্ডকাপ টুনামেন্ট উদ্ধোধন করেন পাবত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি,এসময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হারুনর রশিদ,অতিরিক্ত পুলিশ সুপার অনিবান চাকমা,পৌর মেয়র ইসলাম বেবী,জেলা পরিষদ সদস্য লক্ষী পদ দাশ,সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সভাপতিত্ব করেন বাংলাদশে তঞ্চঙ্গ্যা কল্যান সমিতির সভাপতি প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা ঘিলা খেলা রাতব্যাপী । বান্দরবান সাত উপজেলার বিভিন্ন পাড়ায়ও ঘিলা খেলার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার বয়স্ক পূজা ও মূল বিজু উৎসব। চাকমারা বর্ষবরণকে বিজু বললেও তঞ্চঙ্গ্যারা বলে বিষু। এই উৎসবের অন্যতম আকর্ষণই হল ঘিলা খেলা। এটি শত বছরের ঐতিহ্যবাহী একটি খেলা। তঞ্চঙ্গ্যাদের বিশ্বাস ঘিলা পবিত্র একটি ফল। এটি পাহাড়ে জন্মানো একটি লতা গাছের ফল। এটি দেখতে অনেকটা সবজি সিমের মত। তবে আকারে অনেক বড় হয়ে থাকে। এক একটি ফলের ফলের ভেতর থাকে কয়েকটি শক্ত ঘিলা। এই ঘিলা ঘরের দরজায় ঝুলিয়ে রাখা হয় অপদেবতা থেকে মুক্ত থাকতে। বিশ্বাসের প্রতীক হিসেবে তঞ্চঙ্গ্যারা নতুন বছরে পূণ্য লাভের আশায় ঘিলা খেলা প্রতিযোগিতার আয়োজন করে থাকে। নতুন বছরে উৎসবের আগে পাড়ায় পাড়ায় চলে ঘিলা খেলার চর্চা। পুরস্কার জেতার আশায় দল বেধে চলে নানা প্রস্তুতি। পাহাড়ি নারীদের মধ্যে সবচেয়ে বেশি পোশাক পরিচ্ছদ ও অলঙ্কার পরিধান করে তঞ্চঙ্গ্যা নারীরা। বেশিরভাগই রূপা দিয়ে তৈরি করা হয় এসব অলঙ্কার। এসব পরিধান করে নারীরা ঘিলা খেলায় অংশগ্রহণ করে।

এদিকে, বান্দরবান জেলা পরিষদের সদস্য ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নেতা কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা জানান, আগে বর্ষবরণ বিষুতে পাড়ায় পাড়ায় এই ঘিলা খেলার আয়োজন করা হত। এখন পাহাড়ে ঘিলা গাছ তেমন একটা দেখা যায়না। তাছাড়া চর্চার অভাবে ঘিলা খেলা এখন প্রায় হারিয়ে যেতে বসেছে।

সর্বশেষ সংবাদ

বীমা কোম্পানীগুলো গ্রাহকের টাকা আত্মসাতের কোন সুযোগ নেই

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী আজ

ফ্রান্সের লিয়ন শহরে বিস্ফোরণ, আহত ১৩

স্বস্তির বৃষ্টিতে দুর্ভোগ

টেকনাফ সাংবাদিক ইউনিটি ও পৌর প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন

থ্রো-বল টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশ ২৬ সদস্যের প্রতিনিধি দল ভারতে

চকরিয়া পিসফুল ইউনাইটেড ক্লাবের ইফতার ও আলোচনা সভা

ঈদগাঁও পুলিশের অভিযানে খুনের মামলার আসামী পিতা-পুত্র গ্রেফতার

সুনামগঞ্জে রাজস্ব ফাঁকি দিয়ে ৪কোটি টাকার চুনাপাথর পাচাঁরের অভিযোগ

উখিয়ায় বাঁশবোঝাই ট্রাক উল্টে যান চলাচল বন্ধ, দীর্ঘ যানজট

মোদির জয়ে অমীমাংসিত ইস্যুতে সমাধানের আশা দেখছে আ.লীগ

৩০০ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করলো ফেসবুক

নতুন অফিস ব্লাড ডোনার’স সোসাইটির যাত্রা, ইফতার মাহফিল

দৈনিক আমাদের চট্টগ্রাম ও লাভ বাংলাদেশ ফাউন্ডেশনের আলোচনা সভা ও ইফতার মাহফিল

রমজান মাস পূণ্য অর্জনের বসন্তকাল : আল্লামা মাহমুুদুল হক

বদরখালীতে পানির পথ খুলে ভেসে গেছে মজুদ ৩৫ হাজার মণ লবণ

বিশিষ্টজনদের সম্মানে জেলা প্রশাসনের ইফতার মাহফিল অনুষ্ঠিত

কক্সবাজার সাংবাদিক ইউনিটির আলোচনা সভা ও ইফতার মাহফিল

নাইক্ষ্যংছড়িতে আহত পিকআপ চালকের মৃত্যু

টেকনাফ সাংবাদিক ফোরাম’র ইফতার মাহফিল অনুষ্ঠিত