উখিয়া-কোটবাজারে জমে উঠেছে বৈশাখী বাজার

আবদুল্লাহ আল আজিজ ।।

পহেলা বৈশাখ। বাঙালি সংস্কৃতির অনন্য এক উৎসব। বাংলা নতুন বছর ১৪২৪, শুরু হতে বাকি আর মাত্র ২দিন। শুধু সংস্কৃতি নয়, এই উৎসবকে ঘিরে ব্যস্ততা বেড়েছে সবার মাঝে । বৈশাখ ঘিরে চলছে জমজমাট প্রস্তুতি। উখিয়া-কোটবাজারের শপিংমল গুলো থেকে শুরু করে ছোট-বড় বিপনিবিতান গুলোতে কেনাকাটায় ধুম লেগেছে। পরিবার পরিজনসহ নানা রঙের নতুন পোশাকে নিজেকে সাজাতে ভিড় বাড়ছে ক্রেতার। লাল, সাদা, নীলসহ বাহারি রঙে নিজেকে সাজাতে খুঁজে ফিরছেন পছন্দের সেই পোশাকটি। জমকালো পাঞ্জাবি, দৃষ্টিনন্দন শাড়ি আর জামায় এবারেও তারা ফুটিয়ে তুলেছেন বাঙালিয়ানাকেই।

ছোটদের জন্য রয়েছে সাদা-লালের বাহারি জামা, স্কার্ট, থ্রিপিসসহ বিভিন্ন ডিজাইনের দেশীয় পোশাক। নিজেদের পছন্দের শাড়ি, জামার সঙ্গে ম্যাচিং চুড়ি, মালা, দুল কিনতে অনেকে আবার ভিড় করছেন গয়নার দোকানে।

পহেলা বৈশাখের উৎসবে ক্রেতারাও পোশাক কেনার ক্ষেত্রে প্রাধান্য দিচ্ছেন দেশীয় পোশাককেই। আর তাই এই উৎসবকে কেন্দ্র করে দোকানদার দের ব্যস্ততাও একটু বেশি। বিভিন্ন ফ্যাশন হাউজে বৈশাখ উপলক্ষে আনা হয়েছে আকর্ষণীয় সব কাপড়। মার্কেটগুলো সাজানো হয়েছে পহেলা বৈশাখের রূপে।

উখিয়া কোটবাজারের বিভিন্ন কাপড়ের দোকান ঘুরে দেখা যায় বৈশাখ উপলক্ষে ১০০০ টাকা থেকে শুরু করে সাড়ে তিন হাজার টাকার মধ্যে সিঙেল কামিজ, শাড়ি এবং থ্রিপিস পাওয়া যাচ্ছে। এছাড়া ছেলেদের জন্য পাঞ্জাবি এবং ফতুয়ায়ও রয়েছে বৈশাখের রং।

এদিকে উখিয়ার একরাম মার্কেট, জিএম মার্কেট, গুরা মিয়া মার্কেট ও কোটবাজারের চৌধুরী মার্কেট, হাকিম ট্রেড সেন্টার, চৌধুরী টাওয়ার, এন.আলম শফিং কমপ্লেক্স, ফজল মার্কেটে রয়েছে সব বয়সী মানুষের জন্য স্বল্প বাজেটে বাহারি রংয়ের সব পোশাক। আর দামের ক্ষেত্রেও রয়েছে ভিন্নতা। নিম্নবিত্ত থেকে শুরু করে সব শ্রেণির মানুষের বাজেটের মধ্যেই পাওয়া যাচ্ছে বাহারি রংয়ের সব পোশাক।

একাধিক দোকান মালিকরা জানান, বাড়তি আমেজ নিয়ে পহেলা বৈশাখ উদযাপন করায় বাড়তি আয়োজন থাকে তাদের। পহেলা বৈশাখ উপলক্ষে দোকান গুলো লাল সাদার ছোঁয়ার নতুন পোশাক বাজারে নিয়ে এসেছে।

এদিকে গত বছর থেকে বৈশাখ উপলক্ষে সরকারি কর্মকর্তা ও কর্মচারী, সশস্ত্র বাহিনী ও বিজিবি সদস্য, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চাকরিজীবী এবং শিক্ষকদের নববর্ষ ভাতা নামে বোনাস দিচ্ছে। যে কারণে বৈশাখের কেনাকাটায় নতুন মাত্রা যোগ হয়েছে। বাঙালির প্রাণের উৎসব ঘিরে বিভিন্ন মার্কেট জুড়ে বৈশাখী আয়োজনে সাদা-লালে ছেয়ে গেছে। রকমারি পোশাকের পসরা সাজিয়ে বসেছে বিক্রেতারা।

বৈশাখে নিজের পছন্দের পাঞ্জাবী কিনতে এসে মোহাম্মদ শাহজাহান জানান, পহেলা বৈশাখে সাদা-লালের ছোঁয়াটা বেশ প্রাধান্য পায়। তবুও নিজের জন্য একটু ভিন্নমাত্রার পাঞ্জাবী বেছে নিতে চান এই তরুণ। আরেক তরুণী ইসরাত জাহান ঐশী বলেন, বৈশাখে নতুন কিছু কেনা যেন বাধ্যবাধকতাই। অবশ্য এই দিনে নিজেকে শাড়িতেই দেখতে চান ঐশী। এদিকে তরুণ প্রজন্ম প্রযুক্তির কল্যাণে অনলাইনে কেনাকাটায় জীবনকে করে তুলেছে গতিশীল। দিন দিন বাড়ছে ইন্টারনেটের মাধ্যমে কেনাকাটার প্রবণতাও। ঘরে বসেই পছন্দের শাড়ি, জামা, পাঞ্জাবি কিনছেন অনেকেই। ব্যাপ্তি বেড়েছে অনলাইন কেনাবেচারও। নিজের পছন্দমতো পণ্যটি বাছাই করা যাবে সরাসরি ফেসবুক পেজ বা নির্দিষ্ট অনলাইন স্টোর থেকে। শপিং করতে থাকছে ক্যাশ অন ডেলিভারি, ক্রেডিট-ডেবিট কার্ডসহ সব ধরনের মোবাইল পেমেন্ট সুবিধা।

অনলাইন স্টোর থেকে নির্ধারিত পণ্য ক্রয়ে দেশের যে কোনো প্রান্তে পণ্য পৌঁছে দেয়ার সুবিধা থাকায় চাহিদাও বাড়ছে।

সর্বশেষ সংবাদ

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬৩ হাজার প্রবাসী আটক

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করতে নুরের আপত্তি

জিএম কাদের আউট, রওশন ইন

Two Rohingya rescued from Bhola

প্রতিবাদ

সদর থানা পুলিশের অভিযানে নারী নির্যাতন মামলার আসামিসহ ৩ জন গ্রেফতার

শিক্ষা বিস্তার ও সমাজ সেবার মাধ্যমে মানুষ অমর হয়ে থাকেন -ড. আব্দুল করিম

মরিচ্যার আমির হামজা সিকদারের মৃত্যু, উখিয়া বিএনপির শোক

জাটকা নিধন বন্ধ হলে সুদিন ফিরবে ইলিশের -ড. মো. জুলফিকার আলী

বিলাইছড়ি আ:লীগ নেতা সুরেশ হত্যা মামলার আসামী আশীষ আটক

কে হাসবে বিজয়ের হাসি?

কেউ ব্যালট ছিনতাই বা নির্বাচনী কাজে বাধা দিলে তাদের হাত গুড়িয়ে দেয়া হবে : মহেশখালীতে এসপি

শিক্ষার্থীদের শারীরিক শাস্তি

৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস!

বেগম খালেদা জিয়ার অসুস্থতায় উদ্বিগ্ন, সুচিকিৎসার দাবি ১০১ চিকিৎসকের