সরকারি অফিসকে দুর্নীতিমুক্ত সেবা নিশ্চিত করতে হবে- লামায় দুদক কমিশনার

মো. নুরুল করিম আরমান, লামা:

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ বলেছেন, প্রত্যেক সরকারি অফিসকে দুর্নীতিমুক্ত সেবা নিশ্চিত করার জন্য সেবার মূল্য তালিকা এবং সিটিজেন চার্টার লাাগাতে হবে। এছাড়া সাধারণ জনগণের হয়রানি রোধে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য প্রতিটি প্রতিষ্ঠানকে সরকারী পরিপত্র অনুযায়ী প্রতি সপ্তাহে সম্ভব না হলেও মাসে অন্তত একবার হলেও নিজ উদ্যোগে গণশুনানীর আয়োজন করতে হবে। পাশাপাশি জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার জন্য সকল দপ্তরে তথ্য কর্মকর্তা নিয়োগ করতে হবে। মঙ্গলবার দুপুরে বান্দরবানের লামা উপজেলা পরিষদ চত্বরে দুর্নীতির বিরুদ্ধে আয়োজিত গণশুনানির প্রথম পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, সেবাগ্রহীতারা যেসব অভিযোগ করবেন তার সমাধান হিসেবে কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানার জন্য প্রতিমাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফলোআপ করা হবে। প্রতিটি দপ্তরে সেবার মান ও কর্মদক্ষতা বাড়ানোর পাশাপাশি দূর করার লক্ষে উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবং চকরিয়া দুর্নীতি দমন কমিশন, সনাক-টিআইবি ও লামা দুর্নিিত প্রতিরোধ কমিটি এ গণশুনানির আয়োজন করে।

লামা উপজেলা নির্বার্হী অফিসার খিন ওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুুপার সঞ্জিত কুমার রায়, টিআইবি’র পরিচালক জসিম উদ্দিন ফেরদৌস, দুদকের পরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) মো. মনিরুজ্জামান, দুদকের বিভাগীয় পরিচালক মো. আবু সাঈদ, উপ-পরিচালক সৈয়দ আহমেদ, সনাক’র চকরিয়ার সভাপতি আলহাজ্ব ফরিদ উদ্দিন চৌধুরী, দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) উপজেলা সভাপতি মো. আইয়ুব প্রমুখ বিশেষ অতিথি ছিলেন। এসময় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম এবং স্থানীয় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ প্রমুখ। আলোচনা সভা শেষে অনুষ্ঠিত গণশুনানীর মূল সেশানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ জনগণের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর দেন। যেসব অফিস গণশুনানীতে অংশগ্রহণ করেন সেগুলো হলো- যথাক্রমে উপজেলা ভূমি অফিস, সাব-রেজিষ্ট্রি আফিস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিদ্যূৎ উন্নয়ন বোর্ড, হিসাবরক্ষণ অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস, প্রাথমিক শিক্ষা অফিস, সমাজেসেবা অফিস, সমবায় অফিস এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়।

এক প্রশ্নকর্তার জবাবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উইলিয়াম লুসাই আগামী এক মাসের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এক্স-রে মেশিন মেরামত করে পুনরায় চালু করার প্রতিশ্রুতি দেন। এক সাংবাদিক প্রশ্ন করেন, প্রাথমিক শিক্ষা অফিসে জাল সার্টিফিকেট দিয়ে চাকুরী দেয়া হয়।

এবিষয়ে তথ্য চাইলে সংশ্লিষ্ট কর্মকর্তা দিতে চায় না। এ বিষয়ে শিক্ষা অফিসার যতিন্দ্র মোহন মন্ডল বলেন, সংশ্লিষ্ট শিক্ষকদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে, কিন্তু তারা কোন তথ্য না দেয়ায় তথ্য দেয়া সম্ভব হয়নি। বিদ্যুৎ বিভাগের উপর এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী অলিউল ইসলাম বলেন, মিটারের নামে আদায়কৃত অর্থ ফেরত দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে। গণশুনানী শেষে সরকারি কর্মকর্তা ও নির্বাচিত জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বক্তব্যে দুদক কমিশনার বলেন, প্রত্যেক অফিসকে তাদের তথ্য কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর তাদের দপ্তরে দৃশ্যমান স্থানে টাঙ্গাতে হবে। এর আগে এ উপলক্ষে ‘ দুর্নীতি হলে শেষ, নিজে বাঁচবে, বাাঁচবে দেশ‘ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক বর্ণাঢ্য র‌্যলি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন শেষে দুর্নীতি বিরোধী কার্টুন প্রদর্শনী স্টল উদ্ভোাধন করেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অর্ন্তজালের জনপ্রিয়তা এবং নৈতিকতা

‘স্বেচ্ছায়’ ফিরলেই প্রত্যাবাসন: কমিশনার

সেনা মোতায়েন ভোটের দুই থেকে দশদিন আগে: ইসি সচিব

প্রস্তুত প্রত্যাবাসন ঘর, দুপুরে ফিরছে রোহিঙ্গারা

নয়াপল্টনে সংঘর্ষ-অগ্নিসংযোগে তিন মামলা, গ্রেফতার ৬৫

শরিকদের ৬০ আসন ছাড়তে পারে আ.লীগ

বিয়ের আনুষ্ঠানিকতা সারলেন দীপিকা-রণবীর

যেভাবে প্রস্তুতি নিচ্ছে জামায়াতে ইসলামী

নায়ক হয়ে এসে ভিলেন হিসেবে দেশ কাঁপিয়েছিলেন রাজীব

নায়িকাকে জোর করে প্রকাশ্যে চুমু খেলেন অভিনেতা

মনোনয়নে ছোট নেতা, বড় নেতা দেখা হবে না : শেখ হাসিনা

অসুখী হতাশা বাড়াচ্ছে স্মার্টফোন

ফিরতে চান না রোহিঙ্গারা, প্রত্যাবাসনে অনিশ্চয়তা

রোহিঙ্গা প্রত্যাবাসনে মন্ত্রণালয়ের চূড়ান্ত সম্মতি

নয়াপল্টনে পুলিশের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর ঘটনায় ৩ মামলা

বিএনপির তান্ডবের প্রতিবাদে চবি ছাত্রলীগের বিক্ষোভ

মহেশখালীতে মামলা গোপন করে আসামী চালান

কৃষক লীগের সহসভাপতি বিএনপিতে

বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছেনা !

ওয়ালটন বীচ ফুটবল: বৃহস্পতিবার ফাইনালে লড়বে ইয়ং মেন্স ক্লাব বনাম ফুটবল ক্লাব