শেখ হাসিনাই গ্রামীণ দরিদ্র নারীদের একমাত্র ভরসা- প্রতিমন্ত্রী চুমকি

বার্তা পরিবেশক:

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ই গ্রামীন দরিদ্র নারীদের একমাত্র ভরসা। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্ব ও কার্যক্রম সারা বিশে^ আজ প্রসংশিত হচ্ছে। বাংলাদেশে নারীর ক্ষমতায়ন আজ একটি বিশ্ময়। প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের শহীদ দৌলত ময়দানে অনুষ্ঠিত জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের শুভ উদ্বোধন এবং অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প (৩য় পর্যায়) শীর্ষক প্রকল্পের কক্সবাজার জেলা কেন্দ্রের কোর্স সমাপ্তকারী প্রশিক্ষণার্থীদের মধ্যে ভাতা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

জাতীয় মহিলা সংস্থার কক্সবাজার জেলা চেয়ারম্যান কানিজ ফাতেমা আহমেদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এ্যাডভোকেট, কক্সবাজার সদরের সংসদ সদস্য খোরশেদ আরা হক এমপি, কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি, কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) আনোয়ারা বেগম, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক নূরুন্নাহার বেগম হেনা, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী প্রমূখ।

প্রতিমন্ত্রী আরও বলেন, নারীদেরকে অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করার জন্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ইনকাম জেনারেটিং একটিভিটি (আইজিএ) নামক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে দেশের সবকয়টি উপজেলায় নারীদেরকে প্রায় ১৮টি ট্রেডে ফ্রি প্রশিক্ষন প্রদান করা হবে এবং প্রশিক্ষণার্থীদের যাতায়ত ভাতা প্রদান করা হবে। এ ছাড়াও আরও কিছু নতুন প্রকল্প গ্রহণ করে দেশের প্রায় দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

উল্লেখ্য, নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারা দেশের নারীদেরকে সেলাই, এমব্রয়ডরী, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিজনেস মেনেজমেন্ট, মাশরুম ও মৌমাছি চাষ, মমবাতি তৈরী প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কেন শেখ হাসিনাকেই আবার ক্ষমতায় দেখতে চায় ভারত

দাঁতের ইনফেকশন থেকে হতে পারে হার্ট অ্যাটাক

দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নিযুক্ত হলেন আনছার হোসেন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

৬০ আসনে জামায়াতের ‘দর-কষাকষি’

চকরিয়ায় মধ্যরাতে স্কুল মাঠে ঘর তৈরির চেষ্টা

চকরিয়া-পেকুয়ায় মনোনয়ন পেতে মরিয়া জাফর আলম

তারেকের ভিডিও কনফারেন্স ঠেকাতে স্কাইপি বন্ধ করল বিটিআরসি

খুটাখালী বালিকা মাদরাসায় শিক্ষক নিয়োগ

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষনা

ইসির নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কিনা জানেন না জেলা নির্বাচন অফিসার

প্রশাসন ও পুলিশে রদবদল করতে যাচ্ছে ইসি

আ’লীগের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হয়নি: ওবায়দুল কাদের

মাদকের কারণে কক্সবাজারের বদনাম বেশি -অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম

বঙ্গবন্ধুর দেখানো পথে কক্সবাজারকে এগিয়ে নিতে চান আনিসুল হক চৌধুরী সোহাগ

আগাম নির্বাচনি প্রচার সামগ্রী না সরানোয় জরিমানার নির্দেশ ইসি’র

টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব টয়লেট দিবস পালিত

রাঙামাটিতে যৌথ অভিযানে তিন বোট কাঠসহ আটক ৭

বিএনপি’র প্রতীক ‘ধানের ছড়া’ না ‘শীষ’?