শেখ হাসিনাই গ্রামীণ দরিদ্র নারীদের একমাত্র ভরসা- প্রতিমন্ত্রী চুমকি

বার্তা পরিবেশক:

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ই গ্রামীন দরিদ্র নারীদের একমাত্র ভরসা। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্ব ও কার্যক্রম সারা বিশে^ আজ প্রসংশিত হচ্ছে। বাংলাদেশে নারীর ক্ষমতায়ন আজ একটি বিশ্ময়। প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের শহীদ দৌলত ময়দানে অনুষ্ঠিত জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের শুভ উদ্বোধন এবং অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প (৩য় পর্যায়) শীর্ষক প্রকল্পের কক্সবাজার জেলা কেন্দ্রের কোর্স সমাপ্তকারী প্রশিক্ষণার্থীদের মধ্যে ভাতা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

জাতীয় মহিলা সংস্থার কক্সবাজার জেলা চেয়ারম্যান কানিজ ফাতেমা আহমেদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এ্যাডভোকেট, কক্সবাজার সদরের সংসদ সদস্য খোরশেদ আরা হক এমপি, কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি, কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) আনোয়ারা বেগম, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক নূরুন্নাহার বেগম হেনা, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী প্রমূখ।

প্রতিমন্ত্রী আরও বলেন, নারীদেরকে অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করার জন্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ইনকাম জেনারেটিং একটিভিটি (আইজিএ) নামক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে দেশের সবকয়টি উপজেলায় নারীদেরকে প্রায় ১৮টি ট্রেডে ফ্রি প্রশিক্ষন প্রদান করা হবে এবং প্রশিক্ষণার্থীদের যাতায়ত ভাতা প্রদান করা হবে। এ ছাড়াও আরও কিছু নতুন প্রকল্প গ্রহণ করে দেশের প্রায় দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

উল্লেখ্য, নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারা দেশের নারীদেরকে সেলাই, এমব্রয়ডরী, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিজনেস মেনেজমেন্ট, মাশরুম ও মৌমাছি চাষ, মমবাতি তৈরী প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

সর্বশেষ সংবাদ

নাফে মাছ ধরার অনুমতি ও ইয়াবা বন্ধে সীমান্তে কাঁটাতারের বেড়া দিন : এমপি শাহীন আক্তার

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সৌদি প্রবাসী বিএনপি নেতা ফরিদের শুভেচ্ছা

এমপি বদি’র সাথে ইউএই টেকনাফ সমিতি’র সৌজন্য সাক্ষাৎ

চাকরিচ্যুতির ভয় দেখিয়ে উপজাতি এনজিও কর্মীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ 

বন্ধ হলো অনলাইনে জুয়া খেলার ১৭৬ সাইট

শাজাহান খানকে সংসদে বেশি কথা বলতে দেয়ায় প্রতিবাদ

যুদ্ধ বিমানের প্রহরায় পাকিস্তানে নামলেন সৌদি যুবরাজ

অনুমোদন পেল আরও তিন ব্যাংক

আ’লীগের ভাবমুর্তি উজ্জ্বল করতে জনগনের সমর্থন চাই : ফজলুল করিম সাঈদী

তিন দিনের সফর শেষে স্বরাষ্ট্রমন্ত্রীর কক্সবাজার ত্যাগ

শহরে দুর্বৃত্তদের হামলায় অন্তঃসত্ত্বাসহ ৯ নারী আহত

কৈয়ারবিল আইডিয়াল হাই স্কুলে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

কুতুবদিয়ায় মাহিন্দ্রা গাড়ী দূর্ঘটনায় স্কুল ছাত্র আহত

নির্বাচিত হলে শাসক নয়, সেবক হয়েই কাজ করবো- গিয়াসউদ্দিন চৌধুরী

রামুতে রেল লাইনে যাচ্ছে ব্যক্তি মালিকানাধিন জমির বালি

কেরুনতলী ইউনিয়ন ভূমি অফিসে দালালদের উৎপাত চরমে, অতিষ্ঠ মানুষ

শহর আ. লীগ নেতা ও বিশিষ্ট ঠিকাদার কালামের প্রতিবাদ

চট্টগ্রামে স্বামীকে গলাকেটে হত্যা করে পালিয়ে গেছে স্ত্রী

গ্যাস লাইন কেটে যাওয়ায় চরম দুর্ভোগে চট্টগ্রামের মানুষ

দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে এমপিওভুক্ত হচ্ছে