সংবাদ বিজ্ঞপ্তি:

সাংস্কৃতিক শিক্ষা সব শিক্ষার্থীর জন্য, সবার জন্য, সর্বত্রই। এ ম্লোগানকে ধারণ করে বিগত বছরের মতো এ বছরও বিটা বছরব্যাপি নানা সৃজনশীল কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ ইন্সটিটিউট অব থিয়েটার আর্টস (বিটা) সংস্কৃতি চেতনায় পশ্চাৎপদ জনগোষ্ঠির সাংস্কৃতিক মান উন্নয়নের মাধ্যমে জাতীয় উন্নয়নে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ একটি বেসরকারী সংস্থা।

বাংলাদেশের মানুষের সামগ্রিক জীবন, সাংস্কৃতিক মান উন্নয়ন এবং সামাজিক প্রক্রিয়াসমূহকে পারফর্মিং আর্টস এর বিভিন্ন প্রায়োগিক মাধ্যমে গণতান্ত্রিক চর্চার সাথে সম্পৃক্ত করা বিটার অন্যতম লক্ষ্য। বিটার আয়োজনে ২৭ ও ২৮ ফেব্রুয়ারী ২০২৩ দুইদিন ব্যাপি নাটক ”জাল” কক্সবাজারস্থ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে।

এ নাটকটির মূল প্রতিপাদ্য নারীর ক্ষমতায়ন ও মানব পাচার প্রতিরোধ বৃহৎ জনগোষ্টির সমন্বিত প্রচেষ্টাকে উদ্ভুদ্ধ করা। এ নাটকটি গল্পকথন পুরুষ শাষিত সামাজিক ব্যবস্থায় যুগ যুগ ধরে নারীকে আটকে রাখার চিত্র তুলে ধরা হয়েছে। বাংলাদেশের দক্ষিণে সুন্দরবনের জেলেদের জীবন আলেখ্যর করুণ ও মর্মস্পশী ছবি এ নাটকে ফুটিয়ে তোলার নিরন্তন চেষ্টা করা হয়েছে। উপমহাদেশের বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব উষা গাঙ্গুলী নাটকটি নির্দেশনা করেন।

উল্লেখ্য বিটা এক যুগ ধরে কক্সবাজার অঞ্চলের নানা উন্নয়ন ইস্যুতে সাংস্কৃতিক প্রচারাভিযানের মাধ্যমে গণ সচেতনতায় ক্যাম্পেইন করে যাচ্ছেন।