সিবিএন ডেস্ক:

যথাযথ ধর্মীয় মর্যাদায় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে কক্সবাজার সিটি কলেজে সরস্বতী পূজা ২০২৩ উদযাপিত হয়েছে। ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিদ্যাদেবীর আরাধনায় নিবেদিত থাকে হিন্দু সম্প্রদায়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।
হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতি মতে, এ দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। দিনটিকে বলা হয় ‘বসন্ত পঞ্চমী। সরস্বতী দেবী শ্বেতশুভ্রবসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে।

২৬ জানুয়ারী ২০২৩ এ উপলক্ষে সকাল ৮ টা থেকে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। স্বরস্বতী পূজা ২০২৩ আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ অনুষ্ঠানে অতিথিদের অভ্যর্থনা জানিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন কক্সবাজার সিটি কলেজের গভর্নিং বডির সভাপতি, পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম। তাঁর বক্তব্যে তিনি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও পরম্পরার উদাহরনের দিকে আলোকপাত করেন। অনুষ্ঠানে কক্সবাজার সিটি কলেজের মান্যবর অধ্যক্ষ ক্য থিং অং শিক্ষার্থীদের প্রতি দেবী স্বরস্বতীর চেতনাকে ধারণ করে যোগ্য মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান শিক্ষার্থীদের প্রতি।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র গীতা পাঠ করে সুপ্রিয়জিৎ বিশ্বাস।সাংস্কৃতিক আয়োজনে অংশগ্রহণ করে পূর্ণিতা, সুপ্রিয়জিৎ, পুষ্পেন, ফাল্গুনী, পায়েল, রিয়া, সুষ্মিতা, প্রজ্ঞা, অনন্যা, অনুপম, সৈকত। অনুষ্ঠানে অমিত ধর তবলায় ও সুজয় পাল গীটারের মাধ্যমে সাংস্কৃতিক পরিবেশনাকে পরিপূর্ণ করে তোলে।
অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অধ্যাপক মেঘলা দেব।

https://www.facebook.com/reel/463652479149141