জাহেদ হাসান:
কক্সবাজার দক্ষিণ বনবিভাগের পানেরছড়া রেঞ্জের তুলাবাগান বিট আওতাধীন পাহাড়তলী এলাকায় বনকর্মীরা টহলে গেলে একদল পাহাড়খেকো চক্র বনকর্মীর উপর হামলা চালায়। এসময় পাহাড়খেকোদের হামলায় পানেরছড়া রেঞ্জের দুই বনকর্মী গুরুতর আহত হয়।আহতদের প্রায় ১ ঘণ্টা মতো অবরুদ্ধ করে রাখে পাহাড়খেকোরা।পরে পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা গাজী বাহার উদ্দিন ও পানেরছড়া বিট কর্মকর্তা সোহেল রানা এবং পানেরছড়া রেঞ্জের স্টাফ ও হেডম্যান সহ গিয়ে পাহাড়খেকোদের হাত থেকে আহত দুই বনকর্মীকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে আসে।

মঙ্গলবার (১০ জানুয়ারি)বিকাল ৪টায় রামুর দক্ষিণ মিঠাছড়ির ৪ নং ওয়ার্ডের পানেরছড়ায় পাহাড়তলী এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন,নয়ন চন্দ্র সূত্রধর (৩৭)মোহাম্মদ সিয়াম (২২)দুজনে পানেরছড়া রেঞ্জে কর্মরত।

হামলাকারীরা হলেন,কলিম উল্লাহ পিতা মৃত নজু মিয়া,আবছার মিয়া,ফয়জুল্লাহ মিস্ত্রি, মো:আজিম সহ অজ্ঞাত ৩/৪ জন।

বনবিভাগ সূত্রে জানা গেছে,মঙ্গলবার বিকালে পানেরছড়া রেঞ্জের দুই বনকর্মী নয়ন ও সিয়াম বাগান এলাকায় টহলে যান। ওই সময় একদল পাহাড়খেকো বনভূমি দখলের উদ্দেশ্যে পাহাড় কেটে স্হাপনা তৈরী করছে।ঘটনাস্থলে গিয়ে তাদের নিষেধ করলে তারা বনকর্মীদের উপর ক্ষীপ্ত হয়ে ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে হামলা করে।এসময় তাদের হামলায় দুই বনকর্মী গুরুতর আহত হয়েছে।আহতদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পানেরছড়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. গাজী বাহার উদ্দিন বলেন, পানেরছড়া রেঞ্জের স্বল্পমেয়াদী বাগান এলাকায় দুই বনকর্মী টহলে গেলে একদল পাহাড়খেকো পাহাড় কাটছে, তারা পাহাড় না কাটতে নিষেধ করলে পাহাড়খেকোরা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে তাদের ওপর হামলা চালিয়ে গুরুতর আহত করে। পরে তাদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়। এ ঘটনায় সংশ্লিষ্ট আইনে মামলার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।