এম.এ আজিজ রাসেল :
কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ম্যানস এন্ড উইমেনস আন্তর্জাতিক বিচ ভলিবল টুর্নামেন্ট। উদ্বোধনী ম্যাচে পুরুষ দলে মুখোমুখি হয় বাংলাদেশ বনাম ভূটান। এতে ভূটানকে ২—০ সেটে হারায় স্বাগতিকরা। অপরদিকে নারী দলে মুখোমুখি হয় বাংলাদেশ বনাম উজবেকিস্তান। এতে স্বাগতিক নারী দলকে ২—০ সেটে হারায় শক্তিশালী উজবেকিস্তানের মেয়েরা।

মঙ্গলবার বিকালে সৈকতের ডিভাইন পয়েন্টে বেলুন উড়িয়ে টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের প্রেসিডেন্ট ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। এসময় তিনি টুর্নামেন্টে অংশ নেয়া বিভিন্ন দেশের খেলোয়াড়দের সাথে পরিচিত হন। এবং অতিথিদের নিয়ে ভলিবল খেলে সবার নজর কাড়েন। পরে তিনি সাংবাদিকদের জানান, “২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠিতব্য অলিম্পিকের বীচ ভলিবলের বাছাইপর্ব বাংলাদেশে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে বিশ্বের ২১টি দেশ। যা দেশের ক্রীড়াঙ্গনের জন্য মাইলফলক হয়ে থাকবে। আন্তর্জাতিক এই ইভেন্ট হলে আসবে বিদেশি পর্যটকও। যা পর্যটন শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

এসময় উপস্থিত ছিলেন এশিয়ান সেন্ট্রাল ভলিবল ফেডারেশনের চেয়ারম্যান মোহাম্মদ লতিফ, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট মো. খসরু চৌধুরী, পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম ও ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান।

টুর্নামেন্টে পুরুষ দলে ৯টি দেশ অংশ নেওয়ার কথা থাকলেও ভারত এবং পাকিস্তান ভিসা জটিলতায় আসতে পারেনি। অংশ নেওয়া অন্যান্য দেশগুলো হলো— বাংলাদেশ, নেপাল, কিরগিস্তান, মালদ্বীপ ও ভূটান। এছাড়া নারী দলে অংশ নেওয়া দেশের মধ্যে রয়েছে—বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল ও উজবেকিস্তান। আগামী ২৯ ডিসেম্বর আন্তর্জাতিক টুর্নামেন্টের পর্দা নামবে।