মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা ‘দৈনিক আমাদের কক্সবাজার’ এর বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাওহীদুল আনোয়ার সমিতির পক্ষে বাদী হয়ে কক্সবাজারের আমলী আদালত নম্বর-১ এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবুল মনসুর সিদ্দিকী’র কোর্টে মামলাটি দায়ের করেন।

বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে পিবিআই কক্সবাজার অফিসকে তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

মামলায় পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক ও সংবাদটির প্রতিবেদক ড. মোহাম্মদ ছানাউল্লাহ, পত্রিকার প্রকাশক মিজানুর রহমান চৌধুরী এবং নির্বাহী সম্পাদক মোহাম্মদ আয়াছ রনি’কে আসামী করা হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণ :

কক্সবাজার জেলা আইনজীবী সমিতি গত ২৬ নভেম্বর জরুরি সাধারণ সভায় এক সিদ্ধান্ত নিয়ে ২৮ নভেম্বর থেকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত বর্জনের সিদ্ধান্ত নেন। এ সিদ্ধান্তের পর কক্সবাজার থেকে প্রকাশিত স্থানীয় দৈনিক পত্রিকা ‘আমাদের কক্সবাজার’ এ “খুনি ওসি প্রদীপের ফাঁসির রায় দেওয়া স্বনামধন্য বিচারক ও কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিরুদ্ধে ইয়াবা সিন্ডিকেটের কোন চক্রান্ত বাস্তবায়ন করতে দেওয়া যাবেনা” শিরোনামে গত ২৮ নভেম্বর প্রথম পৃষ্ঠায় ৮ কলাম জুড়ে একটি সংবাদ প্রকাশিত হয়।

প্রকাশিত সংবাদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্যদের তুচ্ছ তাচ্ছিল্য করে সুনাম, ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন করার মাধ্যমে আইনজীবীদের মানহানি করা হয় বলে মামলার নালিশী দরখাস্তে উল্লেখ করা হয়। একতরফা সংবাদটিতে সংশ্লিষ্ট বিচারক, আইনজীবীদের কোন বক্তব্য নেওয়া হয়নি। সংবাদটিতে সঠিক কোন তথ্য উপাত্ত পরিবেশন করা হয়নি। সংবাদটি আপত্তিকর, মিথ্যা ও সম্মানহানিকর। আপত্তিকর এ সংবাদটি উল্লেখিত দৈনিকের প্রিন্টিং ভার্সনের পাশাপাশি অনলাইন ভার্সনে প্রকাশ করা হয়। সংবাদটি সমিতির কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করেছে। সংবাদটির বিষয়ে ‘দৈনিক দেশবিদেশ’ নামক কক্সবাজারের আরেকটি স্থানীয় পত্রিকায় প্রতিবাদ ছাপানো হয়।

প্রকাশিত সংবাদটি সহ বিভিন্ন বিষয় নিয়ে গত ৩০ নভেম্বর অনুষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির জরুরি সাধারণ সভায় সমিতির পক্ষ হতে আদালতে মামলা দায়েরের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ঘটনায় সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার বাদী হয়ে পত্রিকার উল্লেখিত তিনজনকে আসামী করে ফৌজদারী দন্ড বিধির ৫০০/৫০১ ধারায় এক হাজার কোটি টাকা মানহানির অভিযোগ এনে মামলাটি দায়ের করেন। মামলায় সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন (সোহেল), সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আবু তাহের-২, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) অ্যাডভোকেট সাহাব উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (হিসাব) অ্যাডভোকেট আকতার হোসেন, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক অ্যাডভোকেট বাবলু মিয়া, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট মনিরুল ইসলাম, নির্বাহী সদস্য অ্যাডভোকেট ইফতেখার মাহমুদ, অ্যাডভোকেট মোহাম্মদ রিদুয়ান (আলী), সমিতির স্টাফ মোঃ শওকত আলমকে সাক্ষী করা হয়েছে।

বিজ্ঞ বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবুল মনসুর সিদ্দিকী মামলাটি আমলে নিয়ে আগামী ধার্য তারিখের মধ্যে পিবিআই কক্সবাজার অফিসকে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে আদেশ দিয়েছেন।