নিজস্ব প্রতিবেদক:
বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের বিষয়ে সংবাদ তৈরি, সংবাদ তৈরিতে প্রতিবন্ধকতা, উত্তরণ, ও প্রত্যাবাসন বিষয়ে টেকনাফ উপজেলা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
কক্সবাজারের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন ও জাতিসংঘের শরণার্থী সংস্থাইউএনএইচসিআর-এর সহযোগিতায় সামাজিক সংযোগ বৃদ্ধি প্রকল্পের আওতায় বুধবারের (১৪ ডিসেম্বর) এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী।
তিনি বলেন, “সংবাদকর্মীরা বিভিন্ন সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন বাধার সম্মুখীন হয়। সেক্ষেত্রে রোহিঙ্গা ক্যাম্পের ক্যাম্প ইনচার্জের কার্যালয় এবং সরকারি দপ্তরগুলোতে একজন গণযোগাযোগ কর্মকর্তা নিয়োগ দেওয়া যেতে পারে; এতে করে সংবাদকর্মীরা সহজে তার সাথে যোগাযোগ করে প্রকৃত ঘটনাটি নিয়ে সংবাদ প্রচার করতে পারে।”
তিনি বলেন, “আমাদের সব সময় মনে রাখতে যেন আমাদের সংবাদের মাধ্যমে কোন নিরপরাধ ব্যক্তিকে, গোষ্ঠীকে কিংবা জাতিকে বিপদে পড়তে না হয়।”
সাংবাদিকদের জন্য বিকল্প আয়ের ব্যবস্থা করার বিষয়ে সরকার এবং এনজিও সংস্থার প্র্রতি আহবান জানান ফজলুল কাদের চৌধুরী।
কর্মশালায় উপস্থিত ছিলেন, কোস্ট ফাউন্ডেশনের সহকারী ও আঞ্চলিক টিম লিডার পরিচালক জাহাঙ্গীর আলম, ইউএনএইচসিআর-এর এসিস্ট্যান্ট কমিউনিকেশন অফিসার মোস্তফা মোহাম্মদ সাজ্জাদ হোসেন, কক্সবাজার জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক এইচ এম এরশাদ, যুগ্ম সাধারন সম্পাদক মোহাম্মদ আমিন উল্লাহ, অর্থ সম্পাদক জাহিদ হোসেন, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি নুরুল হোসাইন, সিনিয়র সহ-সভাপতি মাহফুজুর রহমান, সহ-সভাপতি মোঃ শেখ রাসেল, সাধারণ সম্পাদক নাছির উদ্দিন রাজ, যুগ্ম সম্পাদক মোঃ আলমগীর আজিজ, সাংগঠনিক সম্পাদক জিয়াৰুল হক জিয়া, অর্থ সম্পাদক খোরশেদ আলম, অর্থ সম্পাদক ফরিদ বাবুল।
জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক এইচ এম এরশাদ বলেন, “কক্সবাজার জেলা প্রেসক্লাব খুবই শক্তিশালী একটি নেটওয়ার্ক। ইউএনএইচসিআর এবং কোস্ট ফাউন্ডেশন এর সাথে যে কোনো মানবিক কাজ করতে টেকনাফ উপজেলা প্রেসক্লাব সবসময় প্রস্তুত।”
কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, “আমরা প্রতিনিয়ত রোহিঙ্গা ইস্যুতে কোন না কোনভাবে সংবাদ করি; আমাদের খেয়াল রাখতে হবে মায়ানমার এবং আর্ন্তজাতিক মহল যেন আমাদের সংবাদ থেকে কোন ভুল ব্যাখা না নেয়। আমরা জানি অন্যান্য যে কোন সমাজের মত রোহিঙ্গাদের মধ্যেও কিছু খারাপ মানুষ থাকতেই পারে; তবে গুটি কয়েক খারাপ মানুষের জন্য পুরো রোহিঙ্গা জনগোষ্ঠীকে খারাপভাবে উপস্থাপন করাটা বাংলাদেশের জন্য শুভকর নয়। এতে করে মায়ানমার সরকারও রোহিঙ্গাদের নেতিবাচক হিসেবে উপস্থাপন করতে সুযোগ পাবে, যা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বিলম্বিত করতে পারে।”
পেশাগত উন্নয়নে সকল স্তরের সাংবাদিকদের একসাথে কাজ করার আহবান জানান জাহাঙ্গীর আলম।
সভায় কোস্ট ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।