মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

ঢাকায় শনিবার ১০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য বিএনপি’র বিভাগীয় সমাবেশে যোগ দিতে পুরো কক্সবাজার জেলা থেকে হাজার হাজার দলীয় নেতাকর্মী ঢাকায় গেছেন। বিএনপির বিভিন্ন সুত্র জানিয়েছে, গত ৬ ডিসেম্বর থেকে কক্সবাজার থেকে নেতাকর্মীরা ঢাকায় যাওয়া শুরু করেছেন।

তাদের অনেকেই শুক্রবার ৯ ডিসেম্বর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র জুমা’র নামাজ আদায় করেছেন। জুমা’র নামাজ শেষে কক্সবাজারের বিএনপি ও অংগ সংগঠন সমুহের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বায়তুল মোকাররম এর সিঁড়িতে একত্রিত হন। সেখানে সকলে পরস্পর কুশল বিনিময় ও ছবি উঠিয়ে ফেসবুকে আপলোড করে স্ট্যাটাস দিয়েছেন। স্ট্যাটাস দেখে মনে হয়েছে-“বায়তুল মোকাররম মসজিদে সিঁড়িই যেন একখন্ড কক্সবাজার।”

আবার ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশে অংশ নিতে যাওয়া নেতাকর্মীদের খোঁজ খবর নিচ্ছেন কক্সবাজারের সিনিয়র নেতৃবৃন্দ। এরকম ঢাকায় অবস্থান করা কক্সবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য, বিএনপি কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল এর সাথে দেখা সাক্ষাৎ করে সাবেক ছাত্রদল নেতা অ্যাডভোকেট আল আমিন তার ফেসবুক আইডিতে কয়েকটি ছবি দিয়ে একটি আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন। স্ট্যাটাসটি নিন্মে তুলে ধরা হলো :

“রাজনীতি তে নেতার কাছে চাওয়া হলো একটু ভালবাসা আর খোঁজখবর টা রাখা। ঢ়াকায় আসার পর প্রিয় নেতা Lutfur Rahman কাজল ভাইয়ের সাথে সাক্ষাতে গেলে খবরা খবর নিয়ে দুপুরে খাওয়ার জন্য টাকা দিলেন, খবর নিলেন, দিলেন নির্দেশনা আর কিই প্রয়োজন?
ঢ়াকার সমাবেশে যোগ দিতে আমরা আছি ঢ়াকায়, আপনি আছেন তো?”

সাবেক ছাত্রদল নেতা কানন বড়ুয়া বিশাল ব্রাজিল এর জার্সি গায়ে দেওয়া একটি ছবি আপলোড দিয়ে তার ফেসবুক আইডিতে লিখেছেন-
“গোলাপবাগের উদ্দেশ্যে রওয়ানা হলাম……
আপোষ না সংগ্রাম~সংগ্রাম সংগ্রাম”।

সফল বিএনপি নেতা, কক্সবাজার জেলা বিএনপির সহ সভাপতি আলহাজ্ব এম. মমতাজুল ইসলাম এর সন্তান ঈদগাঁহ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক, প্রতিশ্রুতিশীল তরুণ রাজনীতিবিদ আলমগীর তাজ জনি লিখেছেন-
“আলহামদুলিল্লাহ.
ঐতিহাসিক গণ-সমাবেশে ইতিহাসের সাক্ষী হতে
এক টুকরো কক্সবাজার জেলা জাতীয়তাবাদী পরিবার এর ঢাকায় অবস্থান।
০৮-১২-২২”

এভাবে কক্সবাজার বিএনপি ও অংগ সংগঠন এর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ঝুঁকি উপেক্ষা করে ঢাকায় মুক্তির মিছিলে যোগ দিতে গিয়ে সেখানে সবার উচ্ছ্বাস আর অদম্য মনোবল এখন অনেকটা উৎসবে পরিণত হয়েছে।