মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার আইনজীবী সমিতির চেম্বারে দিনদুপুরে সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। হামলায় অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফ নামক একজন আইনজীবী গুরুতর আহত হয়েছেন।

সোমবার ৫ ডিসেম্বর সকাল ১০ টার দিকে কক্সবাজার শহরের কোর্ট বিল্ডিং এর বর্ধিত আইনজীবী সমিতির ১৪ নম্বর চেম্বারে সন্ত্রাসীরা সশস্ত্র এ হামলা চালায়। হামলার ঘটনায় আহত আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফ কক্সবাজার সদর মডেল থানায় ২ জনের নাম উল্লেখ করে এবং আরো ৪/৫ জনকে অজ্ঞাত আসামী করে একটি এজাহার দায়ের করেছেন।

দায়েরকৃত এজাহার থেকে জানা গেছে, ১ নম্বর আসামী কক্সবাজার শহরের লালদীঘির পশ্চিম পাড়ের মোহাম্মদ আলীর পুত্র আলিম উদ্দিন (২৭) এবং একই এলাকার বেদারুল ইসলাম (৪৫) সহ আরো ৪/৫ জন সশস্ত্র সন্ত্রাসী পূর্ব শত্রুতার জের ধরে অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফ এর উল্লেখিত চেম্বারে অতর্কিতে হামলা চালায়। হামলায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ও কক্সবাজার শহরের বদরমোকাম এলাকার বাসিন্দা অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফের কপালের নীচে, বাম চোখের উপরে, ডান চোখের নীচে ও ডান হাতের বৃদ্ধাঙ্গুলে চুরিকাঘাত করলে তিনি গুরতর আহত হন। সশস্ত্র হামলাকারীরা এসময় চেম্বারের আসবাবপত্র ভাংচুর, ফাইলপত্র তচনচ করে এবং ১০ হাজার নগদ টাকা লুট করে নিয়ে যায়। সশস্ত্র সন্ত্রাসীরা হামলা করে ত্রাস সৃষ্টি করলে সেখানে এক ভীতিকর পরিবেশ সৃষ্টি হয়।

পরে অন্যান্য আইনজীবী, স্থানীয় লোকজন এগিয়ে এসে সন্ত্রাসী আলীম উদ্দিনকে আটক করে বলে এজাহারে উল্লেখ করা যায়। এসময় অন্যান্য হামলাকারীরা পালিয়ে যায়। পরে আহত অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফকে উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে চিকিৎসা করানো হয়।

ঘটনার পরপর কক্সবাজার সদর থানা পুলিশকে খবর দিলে পুলিশ এসে ঘটনাস্থল পরিদর্শন করে এবং আটক হামলাকারীকে পুলিশ হেফাজতে নিয়ে যায়।

ঘটনার খবর কক্সবাজার আদালত পাড়ার সর্বত্র ছড়িয়ে পড়লে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আইনজীবী, আইনজীবী সহকারী সহ সংশ্লিষ্ট সকলে ক্ষোভে ফেটে পড়েন। সকলে কক্সবাজার আদালত পাড়ার নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করার দাবি জানান।