মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারে স্ত্রী হত্যার দায়ে স্বামীকে আমৃত্যু সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে দন্ডিতকে ১০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বুধবার ৩০ নভেম্বর এ রায় ঘোষণা করেন।

একই আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এ তথ্য জানিয়েছেন।

আমৃত্যু কারাদন্ড দন্ডিত আসামী হলো : কক্সবাজারের উখিয়ার রত্মাপালং ইউনিয়নের ভালুকিয়া লম্বাঘোনা গ্রামের মৃত সোনা আলীর পুত্র ছৈয়দ হোসেন। রায় ঘোষণার সময় আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ :

২০১৭ সালের ১ জুন দুপুর আড়াইটার দিকে আসামী ছৈয়দ হোসেন তার স্ত্রী মনজুরা খাতুনকে পিতার বাড়ি থেকে নিজ বাড়িতে ডেকে এনে ছুরিকাঘাত পূর্বক খুন করে। এ ঘটনায় নিহত মনজুরা বেগমের পিতা খুইল্যা মিয়া বাদী হয়ে ছৈয়দ হোসেনকে আসামী করে ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

যার কক্সবাজার উখিয়া থানা মামলা নম্বর : ০২/২০১৭ ইংরেজি, জিআর মামলা নম্বর : ১৯৪/২০১৭ ইংরেজি (উখিয়া) এবং এসটি মামলা নম্বর : ৮৭৬/২০১৮ ইংরেজি।

বিচার ও রায় :
মামলায় আসামী ছৈয়দ হোসেন নিজের দোষ স্বীকার করে ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় বিজ্ঞ ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দী প্রদান করে। ২০১৮ সালের ৭ আগস্ট মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করে বিচার প্রক্রিয়া শুরু করা হয়। মামলার চার্চশীটের ১৯ জন সাক্ষীর মধ্যে ১৭ সাক্ষীর সাক্ষ্য, আসামীপক্ষে তাদের জেরা, ময়নাতদন্ত রিপোর্ট যাচাই, সুরতহাল প্রতিবেদন পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল আসামীদের ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্থ করে উপরোক্ত রায় ঘোষণা করেন।