মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

নির্মাণ শ্রমিকেরাই মাথার ঘাম পায়ে ফেলে, কায়িক শ্রমের মাধ্যমে সকল নির্মাণ কাজ করে থাকে। তাদের শ্রম ব্যতীত কখনো কোন উন্নয়ন সম্ভব নয়। শ্রমিকেরাই মূলত উন্নয়নের প্রকৃত কারিগর। দেশকে এগিয়ে নিতে হলে একইসাথে শ্রমিকদেরকেও এগিয়ে নিতে হবে। তাদের জীবনযাত্রার সার্বিক মানোন্নয়নের চিন্তা করতে হবে। তাহলেই দেশের কাংখিত ও গণমূখী উন্নয়ন সম্ভব।

কক্সবাজারে শ্রমিকদের অধিকার আদায় ও শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় নিরন্তর পথচলা, ঐতিহ্যবাহী শ্রমিক সংগঠন কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতি (রেজি: নং ৪২১/কক্স-১১) এর বার্ষিক আন্তঃ গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করতে গিয়ে কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান একথা বলেন।

শুক্রবার ২৫ নভেম্বর বিকেলে কক্সবাজার শহরের দক্ষিণ রুমালিয়ার ছরা পুলিশ ফাঁড়ির সামনের মাঠে আনুষ্ঠানিকভাবে এ জমকালো ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন করা হয়।

কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির সভাপতি জয়নাল আবেদীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নবাব এর সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধক হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মহিউল ইসলাম। প্রধান বক্তার বক্তব্য রাখেন অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, টুর্ণামেন্টের স্পন্সর প্রতিষ্ঠান এনজিএস সিমেন্ট কোম্পানির ডেপুটি ডিরেক্টর রূপম বড়ুয়া, কক্সবাজার পৌর কৃষকলীগের যুগ্ম আহবায়ক আবদুল লতিফ প্রমুখ।

প্রধান অতিথি কক্সবাজার কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, সকল পর্যায়ের শ্রমিকদের উন্নত ও আধুনিক প্রশিক্ষণ নিতে হবে। যাতে বিদেশি শ্রমিক বাংলাদেশে এনে কাজ করাতে নাহয়। তিনি আরো বলেন, দেশের শ্রমিকদের আধুনিক নির্মাণ কাজের অভিজ্ঞতা খুব একটা নাথাকায় পদ্মা সেতু, বঙ্গবন্ধু ট্যানেল এর মতো বৃহৎ উন্নয়ন প্রকল্প গুলোতে বিদেশি শ্রমিকেরা এসে কাজ করছে। যা কখনো কাম্য নয়।

সভাপতি জয়নাল আবেদীন আক্ষেপ করে তাঁর বক্তব্যে বলেন, ৮ শতাধিক সদস্য নিয়ে গঠিত কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতি শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করলেও আমাদের কোন স্থায়ী কার্যালয় নেই। ভাড়া ঘরে থেকে আমরা কোনরকমে কাজ করছি। তিনি সমিতির কার্যালয়ের জন্য একখন্ড জমির ব্যবস্থা করতে প্রধান অতিথির প্রতি অনুরোধ জানান।

এসময় প্রধান অতিথি মেয়র মুজিবুর রহমান বলেন, কক্সবাজারের ঐতিহ্যবাহী বৃহৎ এ শ্রমিক সংগঠনের স্থায়ী নিজস্ব অফিস করতে দ্রুততম সময়ে জমির ব্যবস্থা করা হবে এবং সেখানে সমিতির নিজস্ব অফিস করে দেওয়া হবে।

মেয়র মুজিবুর রহমান সমিতির সদস্যদের আপদকালীন সংকট কাটাতে এবং স্বাবলম্বী করতে ক্ষুদ্র সঞ্চয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, সমিতির সদস্যরা এক পা এগিয়ে গেলে আমি আরো দশ পা এগিয়ে নেবো।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পৌর আওয়ামী লীগের ৭ নম্বর ওয়ার্ডের সভাপতি জাফর আলম, কক্সবাজার স্টীল এন্ড সিমেন্ট মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মো: সাইফুল ইসলাম সিকদার প্রমুখ। সম্মানিত অতিথি হিসাবে কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি জয়নাল আবেদীন কালু, সমিতির সাবেক সভাপতি আবু তাহের কন্ট্রাক্টার ও আবুল কালাম, সমিতির সাবেক সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ, সেলিম ওয়াজেদ সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন এবং কবুতর উড়িয়ে টুর্ণামেন্টের শুভ সূচনা করা হয়। উদ্বোধনের পর আমন্ত্রিত অতিথিরা টুর্ণামেন্টে অংশ নেওয়া ৮ টি ফুটবল টিম এর খেলোয়াড়, ম্যানেজার, কোচ ও পৃষ্ঠপোষকদের সাথে পরিচিত হন। উদ্বোধনী খেলায় কক্সবাজার শ্রমিক একাদশ ১-০ গোলে কক্সবাজার সেনেটারী শ্রমিক টিমকে হারায়।

টুর্ণামেন্ট পরিচালনা করেন-সমিতির ক্রীড়া সম্পাদক গোলাম রব্বানী। প্রচুর দর্শক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন।

কক্সবাজার জেলা নির্মাণ শ্রমিক উন্নয়ন সমিতির সমিতির সভাপতি জয়নাল আবেদীন এবং সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নবাব জানান, প্রতিবছরের মতো এবারো ৮ টি ফুটবল টিম টুর্ণামেন্টে অংশ নিয়েছে। টিমের সকল খেলোয়াড়ই সমিতির সদস্য। টুর্ণামেন্ট সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনায় সমিতির নেতৃবৃন্দ সকলের সহযোগিতা কামনা করেছেন।