বলরাম দাশ অনুপম:
শেষ মুহূর্তে জমে উঠেছে কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন। আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য এই নির্বাচনকে কেন্দ্র করে শেষ মুহূর্তের বিরামহীন প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা।

এবারের নির্বাচনে চার জন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ৪৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে চার জন প্রার্থী থাকলেও মূল লড়াইটা হবে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোটর সাইকেল প্রতীকের মোস্তাক আহমদ চৌধুরী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মরহুম একেএম মোজাম্মেল হকের পুত্র আনারস প্রতীকের শাহীনুল হক মার্শালের মধ্যে। নির্বাচনের শেষ মুহূর্তে এসে নির্বাচনের মাঠে চেয়ারম্যান প্রার্থীদের প্রচারণাটা যেমন বেড়েছে তেমনই ভাবে একে অন্য প্রার্থীর বিরুদ্ধে নানা অভিযোগ তোলার হিড়িকও পড়েছে।

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অন্য দুই প্রার্থী হলেন-কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার (তালগাছ প্রতীক) ও মঙ্গল পার্টির জগদীশ বড়ুয়া পার্থ (প্রজাপতি প্রতীক)।

এদিকে সংরক্ষিত সদস্য পদে ১নং ওর্য়াড থেকে উখিয়ার হলদিয়া পালং আওয়ামী লীগের সভাপতি আশরাফ জাহান কাজল (দোয়াত কলম), তছলিমা আক্তার রুমানা (টেবিলঘড়ি), তাছলিমা আক্তার (ফুটবল), ২নং ওর্য়াড থেকে মশরুফা জান্নাত (বই), কক্সবাজার পৌরসভার সাবেক মহিলা কাউন্সিলর চম্পা উদ্দিন (টেবিল ঘড়ি), সালেহা আক্তার আখি (ফুটবল), হুমাইরা বেগম (হরিণ), ৩নং ওয়ার্ড থেকে আসমা উল হুসনা (টেবিল ঘড়ি), তানিয়া আফরিন (দোয়াত কলম), রেহেনা খানম (ফুটবল) এবং হুমাইরা বেগম (বই) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে সাধারণ সদস্য পদে ১নং ওয়ার্ড থেকে জাফর আলম (তালা), মোঃ শফিক মিয়া (টিউবওয়েল), ২নং ওর্য়াড থেকে আবুল মনসুর চৌধুরী (টিউবওয়েল), হুমায়ুন কবির চৌধুরী (তালা), ৩নং ওয়ার্ড থেকে মাহমুদুল করিম মাদু (হাতি), তাহমিনা নুসরাত জাহান লুনা (তালা), মোঃ রুহুল আমিন (অটোরিক্সা), ৪নং ওয়ার্ড থেকে ফরিদুল আলম (হাতি), শামসুল আলম মন্ডল (তালা), মোস্তাক আহমদ (অটোরিক্সা), নুরুল আবছার (ঘুড়ি), মোঃ মনজুরুল মুর্শেদ কাদের (বৈদ্যুতিক পাখা), মোঃ আবদুল মজিদ (টিউবওয়েল, ৬নং ওয়ার্ড থেকে সোলতান আহমেদ (ঘুড়ি), মুহাম্মদ ফয়সাল (হাতি), মোঃ আবু তৈয়ব (টিউবওয়েল), মোঃ জাহাঙ্গির আলম (তালা), এটিএম জিয়া উদ্দিন চৌধুরী জিয়া (বৈদ্যুতিক পাখা, ৭নং ওয়ার্ডে মোঃ আবদুল হামিদ (ক্রিকেট ব্যাট), মোঃ জয়নাল আবেদীন (হাতি), সোলতান মোহাম্মদ রিপন (ঢোল), নুরুল আবছার (বৈদ্যুতিক পাখা), সেলিনা আক্তার (উটপাখি), মোহাম্মদ আজমগীর (টিউবওয়েল), ৮নং ওয়ার্ডে শহীদুল ইসলাম মুন্না (হাতি), এম. আজিজুর রহমান (তালা), মোঃ সাইফুল কাদিও (টিউবওয়েল) এবং ৯নং ওয়ার্ডে কফিল উদ্দিন (তালা), আবু জাফর ছিদ্দিকী (হাতি), ছরওয়ার আলম সিকদার (ঘুড়ি), নুরুল ইসলাম (টিউবওয়েল) প্রতীক নিয়ে লড়ছেন। এদিকে ৫নং ওয়ার্ডে সদস্য পদে আরিফুল ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য, এবারের জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৯৯৪ জন। এরমধ্যে পুরুুষ ভোটার ৭৫৯ জন, মহিলা ভোটার ২৩৫ জন।

টেকনাফ, উখিয়া, রামু নিয়ে সংরক্ষিত ওয়ার্ড-১, কক্সবাজার সদর, ইদগাও, মহেশখালী নিয়ে সংরক্ষিত ওয়ার্ড-২, এবং চকরিয়া,পেকুয়া এবং কুতুবদিয়া উপজেলা নিয়ে সংরক্ষিত ওয়ার্ড-৩ আসন বিন্যাস করা হয়েছে। টেকনাফের ১ জন ভাইস চেয়ারম্যান মৃত, রাজারকুলের ২ নং ওয়ার্ডের ১ জন সদস্য মৃত, ঝিলংজার সংরক্ষিত মেম্বার. মৃত, ভারুয়াখালী ইউনিয়নের ১ জন মহিলা মেম্বার ও ১ জন পুরুষ সদস্য মামলা জনিত কারনে তাদের ভোটার হিসাবে গেজেট প্রকাশ করা হয়নি।

এছাড়া ধলঘাটা ইউনিয়নের সীমানা ১ জন, ৫ নং ওয়ার্ডে ১ জন সদস্য মৃত হওয়ায় পদ শূন্য রয়েছে। মহেশখালী পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর পদটিও মামলাজনিত কারনে ভোটার তালিকায় স্থান পায়নি। এছাড়া ৮ উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানগণ, ৭১ ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, ৪ পৌরসভার মেয়র ও কাউন্সিলররা আগামি ১৭ অক্টোবর তাদের পছন্দের প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগ করবেন। জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, নির্বাচনকে সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য করতে সকল ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে।