আবুল কালাম ,চট্টগ্রাম:

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে ডেঙ্গুর প্রকোপে আতংকিত নগরবাসী, ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৬১ জন। গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৩১৯ জন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, ১২ অক্টোবর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫৯ জন, ১১ অক্টোবর ৫৪ জন, ১০ অক্টোবর ৫৭ জন, ৯ অক্টোবর ১৮ জন, ৮ অক্টোবর ৫৫ জন, ৭ অক্টোবর ১৮ জন, ৬ অক্টোবর ৫৮ জন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছে মোট ১ হাজার ৩৩২ জন। এদের মধ্যে পুরুষ ৬১৫ জন, নারী ৩৬৫ জন এবং শিশু ৩৫২ জন।চিকিৎসকরা বলছেন, সাধারণ জ্বর হলেই ঘরে বসে থাকার সুযোগ নেই। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

কারণ পরীক্ষা-নিরীক্ষা শেষেই বলা যাবে এটি ডেঙ্গু নাকি করোনা। সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, সবার আগে সচেতনতা প্রয়োজন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরও যত্নবান হওয়া জরুরি। যে কোনো সময় ঘুমাতে গেলে অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। আর কোনো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

তিনি আরও বলেন, চট্টগ্রামে ডেঙ্গু রোগী বেড়েছে। এ রোগ মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া নগরের হাসপাতালগুলোতেও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।