হ্যাপী করিম, মহেশখালী:
বৌদ্ধধর্মের একটি প্রধান ও গুরুত্বপূর্ণ উৎসব হচ্ছে প্রবারণা পূর্ণিমা। এই দিনটি কেন্দ্র করে পালিত হয় নানা রকম ধর্মীয় ও সামাজিক আচার। দ্বীপাঞ্চল মহেশখালীর বৌদ্ধ ধর্মাবলম্বী, মহেশখালী বৌদ্ধ সমাজ এবং রাখাইনপাড়া বৌদ্ধ সমাজে এই উৎসব সাড়ম্বরে পালিত হয়।

উপজেলার সবচেয়ে পুরোনো বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমাতে ৯ অক্টোবর রোববার সন্ধ্যার পর পর ফানুস বাতি বা ঢোল বাতি ওড়ানো কার্যক্রম শুরু হয়। আকাশ অনেক বিহারে উত্তোলন কার্যক্রম ব্যাহত হয়।

সন্ধ্যা ৭টায় রাখাইনপাড়া বৌদ্ধ বিহারে ফানুস বাতি উত্তোলন ও হাজার তৈল প্রদীপ প্রজ্বলন উদ্বোধনে উপস্থিত ছিলেন, ধর্ম ঘর বৌদ্ধ বিহারে ফানুস বাতি ওড়ানো উদ্বোধন করেন মহেশখালী কুতুবদিয়া আসনের সাংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। এছাড়া আরো উপস্থিত ছিলেন উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন, মহেশখালী পৌরসভার মেয়র মকসুদ মিয়া, মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রণব চৌধুরী, কাউন্সিল জনি মং’সহ ধর্মঘর বৌদ্ধ বিহার রাখাইনপাড়া বৌদ্ধ বিহার থেকে একের পর এক ফানুস বাতি আকাশে ওড়ানোর পর আকাশ লালে লাল দৃশ্য ধারণ করেন।

রাখাইনপাড়া বৌদ্ধ উপাসনালয় ফানুস বাতি বা ঢোল বাতি উড়িয়ে ও হাজার তৈল প্রদীপ প্রজ্বলন করে অশুভ শক্তিকে দূরে সরিয়ে ধর্মের নতুন পথের সূচনা প্রত্যাশা করছে বৌদ্ধ দায়ক-দায়িকা ও ভক্তরা।