হ্যাপী করিম ,মহেশখালী:
কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার সমুদ্র তীরবর্তী কুতুবজোম ইউনিয়নের দৈলারপাড়ায় বিনামূল্যে চক্ষু চিকিৎসা বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশন এগেইনষ্ট হাঙ্গার (এসিএফ) এর বাস্তবায়নে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের কারিগরি সহযোগিতায় প্রান্তিক এলাকার তৃণমূল পর্যায়ের দুস্থ ও দরিদ্র জনগোষ্ঠীর চক্ষু চিকিৎসার সুবিধার্থে দৈলারপাড়া কমিউনিটি তথ্য সেবা কেন্দ্র “এসিএফ” প্রকল্পের উদ্যোগে ২৯ শে সেপ্টেম্বর বৃহস্পতিবার চক্ষু চিকিৎসা ক্যাম্পেইনের আয়োজন করা হয় ।

দিনব্যাপী চক্ষু ক্যাম্পে রোগী দেখেন কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালে চিকিৎসক ডা. নুরুল ইসলাম ফাহিম, ডা. জিয়াউর রহমান, আজম খান, আব্দুল কাদের, রিজনিং চাকমা। ১৮০ জন রোগীদের পরীক্ষাসহ ঔষধ ও চশমা প্রদান করা হয়েছে, এ সাড়া ক্যাম্পেইনে আসা চোখের ছানি জন্য ফ্রি অপারেশনে রোগীদের কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালে রেফার করা হয়।

চক্ষু চিকিৎসা বিষয়ক ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন, কুতুবজোম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট শেখ কামাল, একশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফের) সিনিয়র প্রজেক্ট অফিসার মহেশখালী মোহাম্মদ রমজান আলী, কুতুবজোম ইউনিয়নের ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা মেম্বার লালজর বেগম, ২নং ওয়ার্ডের মেম্বার একারাম মিয়া, সাবেক মেম্বার মোঃ মূছা, এসিএফের কুতুবজোমের এসিস্টেন প্রজেক্ট অফিসার মোহাম্মদ ওসমান গনি, কমিউনিটি মোবিলাইজার তাসিকা সোলতানা রুমি’সহ সাংবাদিক ও স্হানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উক্ত চক্ষু বিষয়ক ক্যাম্পেইনটি পরিচালনা করেন দৈলারপাড়া তথ্যসেবা কেন্দ্রের উদ্দোক্তা মোঃজাহাঙ্গির আলম, শিক্ষানবিশ রাফিয়া আক্তার, স্বাস্থ্যকর্মী মোহাম্মদ রুবেল।

এসিএফের সিনিয়র প্রজেক্ট অফিসার মহেশখালী মোহাম্মদ রমজান আলী বলেন “ইনফো হাব” প্রকল্পটি কক্সবাজার জেলার ৪ টি উপজেলা (রামু, উখিয়া, টেখনাফ ও মহেশখালীতে ৩০ টি ইনফোহাব স্থাপন করেন) তার মধ্যে মহেশখালী উপজেলায় ৪টি ইউনিয়ন (কুতুবজোম, শাপলাপুর ধলঘাট ও মাতারবাড়ী) ৮ টি ইনফো হাব বা কমিউনিটি তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবিকায়ন স্থিতিশীল করার জন্য তথ্য প্রাপ্তি সহজতর করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। “ইনফো হাব” প্রকল্পটি জার্মান কোঅপারেশন (জার্মান সরকার) ও বাংলাদেশ সরকারের অর্থায়ন ও সার্বিক সহযোগিতায় একশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফ) ও জিআইজেড কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।