নিউজ ডেস্ক: স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হবে। এইচএসসি ও সমমান পরীক্ষা নভেম্বরে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১৭ জুলাই) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, সিলেটসহ সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘২৪ জুলাইয়ের মধ্যে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের মধ্যে নতুন বই পাঠানো সম্ভব। আমরা বলেছিলাম আগস্টের মাঝামাঝি পরীক্ষা নিতে পারব। পূর্বাভাস রয়েছে— ওই সময়ে বন্যা হতে পারে। সে জন্য আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি পরীক্ষা নিতে চাই। সে কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১৫ সেপ্টেম্বর এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৯ জুন যে কাঠামো তৈরি করা হয়েছিল পরীক্ষা নিতে সেটিতে কোনো পরিবর্তন আসবে না। তবে সময়ের ক্ষেত্রে কিছুটা হেরফের হতে পারে।’

তিনি বলেন, ‘আমরা ২৪ জুলাই বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট ও সুনামগঞ্জে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া হবে। সিলেটে এসএসসি পর্যায়ে ৬৮২ সেট বই লাগবে। সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬ সেট বই দেওয়া হবে। এসএসসি, এইচএসসি, ভোকেশনাল ও সমমান পর্যায় সব মিলে সিলেটে বই প্রয়োজন হবে ২৫ হাজার ৬০১ টি আর সুনামগঞ্জে ৭৬ হাজার ৮৯৯টি বই।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘বন্যার কারণে বন্যা কবলিত এলাকায় শিখন ঘাটতি হয়েছে। এরই মধ্যে একটা প্রতিবেদন পেয়েছি, সার্বিক বিষয়ে এ ঘাটতি কাটিয়ে উঠতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। করোনা প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষা গ্রহণে যে সময়ের হেরফের হয়েছে তা পরের বছর ধীরে ধীরে সমন্বয় করা হবে। বরাবরের মতো এবারও পরীক্ষা চলাকালীন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।’

এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে সিলেট, সুনামগঞ্জসহ কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যা শুরু হওয়ায় ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে।

এর আগে গত শনিবার (১৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেছিলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের পরপর যেকোনো দিন এই পরীক্ষা শুরু হতে পারে। ১৫ আগস্টের আগে এই পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা নেই।

জানা গেছে, চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নেবে। সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।