মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সদর উপজেলার পিএমখালী’র মোরশেদ আলী প্রকাশ মোরশেদ বলী হত্যা মামলার এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামীকে জাল জালিয়াতি করে ২২ নম্বর ক্রমিকের আসামী দেখিয়ে হাইকোর্ট থেকে জামিন নেওয়ার বিষয়ে সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল-কে পত্র দেওয়া হয়েছে। কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বৃহস্পতিবার ১৪ জুলাই ২৯৩ নম্বর স্মারকে এ বিষয়ে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে এ পত্র প্রেরণ করেন।

প্রেরিত পত্রের উদ্ধৃতি দিয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের (পাবলিক প্রসিকিউটর) পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, গত ১২ মে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে ৩২৫১/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলা মূলে মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ সহ ৫ জন আসামী জামিন চেয়ে আবেদন করেন। পরে গত ৩১ মে সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ফৌজদারী মিচ মামলাটি শুনানি করে আসামীদের জামিন আবেদন নামঞ্জুর করেন।

প্রেরিত পত্রে আরো উল্লেখ করা হয়, এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ হাইকোর্টের বিচারপতি ভিষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খন্দকার দিলুরুজ্জামান বেঞ্চে ৩৩২৯৪/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলা মূলে জামিন আবেদন করেন। হাইকোর্ট গত ৩০ জুন শুনানি শেষে মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদকে অন্তবর্তীকালীন জামিন মঞ্জুর করেন এবং এ বিষয়ে রুল জারী করেন।

হাইকোর্ট থেকে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদকে জামিন প্রদানের আদেশটি কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আসে। কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক এলাহী শাহজাহান নুরী জানান, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গত ৬ জুলাই হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগ থেকে জামিনের আদেশটি কনফার্মেশনের মাধ্যমে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত জামিননামা সম্পাদন করে এবং আসামির জন্য মুক্তিনামা ইস্যু করা হয়। পরে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ কক্সবাজার জেলা কারাগার থেকে মুক্তি পেয়ে যান।

কিন্তু আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ এর বিরুদ্ধে মোরশেদ বলী হত্যাকান্ডে সংশ্লিষ্টতার সুনির্দিষ্ট ও গুরুতর অভিযোগ থাকার পরও হাইকোর্ট থেকে কিভাবে স্বল্প সময়ের ব্যাবধানে আসামি জামিন পেলেন-তা নিয়ে মামলার বাদী জাহেদ আলী’র সন্দেহের উদ্রেক হয়।

এ বিষয়ে মোরশেদ বলী হত্যা মামলার বাদী মাস্টার ওমর আলীর পুত্র জাহেদ আলী জানান, তিনি আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ হাইকোর্ট থেকে জামিন লাভের বিষয়ে ৩৩২৯৪/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলার রেকর্ড দেখতে হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগের শরণাপন্ন হন। তিনি সেখান থেকে মিচ মামলায় দাখিলীয় সকল কাগজপত্র সংগ্রহ করেন।

হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগের মিচ মামলার কাগজপত্রে দেখা যায়, হাইকোর্টে দাখিল করা জামিন আবেদনে এবং কক্সবাজারের নিম্ম আদালত থেকে নেওয়া সকল সহিমুহুরী অনুলিপিতে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ’কে জালিয়াতি করে মামলার এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামীর স্থলে ২২ নম্বর ক্রমিকের আসামী দেখানো হয়েছে। গত ৩১ মে কক্সবাজার সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালত তার জামিন নামঞ্জুর আদেশটিও সঠিকভাবে সহিমুহুরী অনুলিপিতে উল্লেখ নাই।

অপরদিকে, সহিমুহুরী অনুলিপিতে এবং হাইকোর্টের জামিন আবেদনে এজাহারের প্রকৃত ২২ নম্বর ক্রমিকের আসামী মোঃ ইয়াছিন (১৮) কে ২ নম্বর ক্রমিকের আসামী দেখানো হয়েছে।

মামলার ২২ নম্বর আসামীর বিরুদ্ধে এজাহারে আনীত অভিযোগ খুব একটা সুনির্দিষ্ট ও গুরুতর নয়। তাই ২২ নম্বর ক্রমিকের আসামী হিসাবে মহামান্য হাইকোর্ট আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদকে জামিন দেন বলে ধারণা করেন, মামলার বাদী জাহেদ আলী।

আবার এজাহারের ২২ নম্বর ক্রমিকের আসামী মোহাম্মদ ইয়াছিন জালিয়াতি করে হাইকোর্ট থেকে জামিন নেওয়া মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ এর পুত্র। গত ৮ জুন কক্সবাজারের শিশু আদালত-১ এর বিজ্ঞ বিচারক মোসলেহ উদ্দিন ৯২/২০২২ নম্বর শিশু মিচ মামলা মূলে মোঃ ইয়াছিনকে ১৪ বছরের দাবি করাতে তাকে শিশু বিবেচনায় জামিন দিয়েছেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম আরো জানান, গত বুধবার (১৩ জুলাই) কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে এ বিষয়ে বাদী জাহেদ আলী একটি আবেদন দাখিল করেন। আবেদনটি রাষ্ট্র পক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল এর নজরে আনলে বিচারক তাৎক্ষণিক উক্ত মামলাটির মূল নথি নিম্ম আদালত থেকে তলব করেন। ঘটনাটি প্রকাশ পাওয়ার পর এ নিয়ে কক্সবাজারের আদালত পাড়ায় বেশ আলোচনা চলছে।

এ বিষয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন বলেন, বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বিষয়টি সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে পত্রের মাধ্যমে অবহিত করে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ হতে এ ব্যাপারে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় নির্দেশনা চেয়েছেন। তিনি আরো জানান, বিষয়টা মাননীয় হাইকোর্ট কর্তৃক জামিনের আদেশ। তাই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের নির্দেশনা ছাড়া বিজ্ঞ জেলা ও দায়রা জজ এ বিষয়ে কোন পদক্ষেপ নিতে পারছেননা।

পত্রে বলা হয়েছে, কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে ৩২৫১/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলাটি নামঞ্জুর করা হয়েছে ৩১ মে। জালিয়াতি করে সৃজিত তথাকথিত সহিমুহুরী অনুলিপির জন্য জেলা ও দায়রা জজ আদালতের অনুলিপি শাখায় আবেদন করা হয়েছে ১ জুলাই এবং সেখান থেকে নকল সরবরাহ দেখানো হয়েছে ৫ জুলাই। অথচ হাইকোর্টে মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ জামিন লাভ করেছেন ৩০ জুন। বিস্ময়কর ব্যাপার হলো-কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের অনুলিপি শাখা থেকে অনুলিপি সরবরাহ পাওয়ার ৬ দিন আগে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন।

প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন আরো জানান, হাইকোর্টের মাননীয় বিচারপতি ভিষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খন্দকার দিলুরুজ্জামান বেঞ্চে ৩৩২৯৪/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলায় জামিন আবেদনের সাথে দাখিল করা অনুলিপির সাথে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের অনুলিপি বিভাগ থেকে সরবরাহকৃত অনুলিপির কোন সামঞ্জস্য নেই। হাইকোর্টে দাখিলকৃত অনুলিপি সম্পূর্ণ জাল ও সৃজিত।

একইভাবে কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক এলাহী শাহজাহান নুরী বলেছেন, এই মামলায় কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নকলখানা থেকে সরবরাহ করা অনুলিপির সাথে উচ্চ আদালতে দাখিল করা অনুলিপির কোন মিল নেই। হাইকোর্টে দাখিলকৃত অনুলিপি সম্পূর্ণ জাল ও বানোয়াট। হাইকোর্টে দাখিলকৃত অনুলিপির সাথে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নকলখানার কোন সম্পর্ক নেই বলে জানান-মোহাম্মদ আশেক এলাহী শাহজাহান নুরী।

হাইকোর্টের মাননীয় বিচারপতি ভিষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খন্দকার দিলুরুজ্জামান বেঞ্চে ৩৩২৯৪/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলায় জামিন আবেদনে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ এর আইনজীবী ছিলেন-অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা আনসারী এবং রাষ্ট্র পক্ষে ছিলেন-সহকারী এটর্নি জেনারেল অ্যাডভোকেট জাহিদ আহমদ হিরু এবং অ্যাডভোকেট হুমায়ুন কবির। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে আসামী মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ সহ ৫ জনের পক্ষে গত ১২ মে দায়েরকৃত ৩২৫১/২০২২ নম্বর ফৌজদারী মিচ মামলায় ফাইলিং আইনজীবী ছিলেন, কক্সবাজারের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সাজ্জাদুল করিম।

প্রসঙ্গত, কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের চেরাংঘর বাজারে চলতি বছরের ৭ এপ্রিল বিকেল ৫ টার দিকে মোরশেদ আলি প্রকাশ মোরশেদ বলিকে জনসম্মুখে এলোপাথাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। নিহত মোরশেদ আলি প্রকাশ মোরশেদ বলী কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মাইজপাড়ার অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম ওমর আলীর পুত্র।

এ ঘটনায় ২৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরো ১০/১২ জন আসামী করে গত ৯ এপ্রিল কক্সবাজার সদর মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন নিহতের ভাই জাহেদ আলী। যার কক্সবাজার সদর থানা মামলা নম্বর : ১৭/২০২২ এবং জিআর মামলা নম্বর : ২২৭/২০২২ ইংরেজি (সদর)।

কক্সবাজারের চাঞ্চল্যকর মোরশেদ আলি প্রকাশ মোরশেদ বলি হত্যা মামলার এজাহারের ২ নম্বর ক্রমিকের আসামী কক্সবাজারের একই এলাকার মনির আহমদ প্রকাশ মনু ফকিরের পুত্র মোহাম্মদ আলী প্রকাশ মোহাম্মদ (৪৫) সহ মামলার ৫ জন আসামী গত ১৬ এপ্রিল র‍্যাব-১৫ কর্তৃক গ্রেপ্তার হন।