মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের নতুন বাজার মাঠে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছে। মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইয়াছিন বুধবার ১৩ জুলাই এক আদেশে ১৪৪ ধারা জারী করেন।

আগামী বৃহস্পতিবার ১৪ জুলাই বড় মহেশখালী নতুন বাজার মাঠে বড় মহেশখালী ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান এনায়েত উল্লাহ বাবুলকে সম্বর্ধনা প্রদানের জন্য এক সভা আহবান করা হয়।

অপরদিকে, একইদিন, একইস্থানে, একইসময়ে মহেশখালী উপজেলা আওয়ামী লীগের নেতা কর্মীদের ঈদ পূর্ণমিলনী আহবান করা হয়। ফলে গত ২/৩ দিন ধরে একইস্থানে এ ২ টি সমাবেশ নিয়ে উভয় পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়।

এ অবস্থায় আইনশৃংখলা পরিস্থিতি অবনতি হওয়ার আশংকায় উভয়পক্ষকে নিবৃত্ত রাখতে সেখানে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারী করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট এলাকায় বুধবার সকাল থেকে সরকারি উদ্যোগে মাইকিং করা হচ্ছে।

সরকারি কাজে নিয়োজিত লোকজন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, জরুরি অত্যাবশ্যকীয় সেবা কাজে নিয়োজিত লোকজন ব্যতীত বিনানুমতিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে কোন জনসমাগম, শব্দ যন্ত্রের ব্যবহার, গাড়ি চলাচল ইত্যাদি করা যাবেনা। কেউ ১৪৪ ধারা ভংগের চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মহেশখালী উপজেলা প্রশাসন এ উদ্যোগ নিয়েছে।