আমান উল্লাহ আমান , মক্কা থেকে:
আজ পবিত্র ৯ জিলহজ, আরাফাতের ময়দানে সমবেত হবেন ১০ লক্ষ নারী-পুরুষ। খোশ আমদেদ ‘ইয়াওমুল আরাফা’। স্বাগত, আরাফার দিন ৯ জিলহজ। জিলহজের আরাফার এই দিনটি বছরের শ্রেষ্ঠতম দিন। যেমন শ্রেষ্ঠতম রাত লাইলাতুল কদর (শবেকদর)।

হাদিস শরীফে রাসূলুল্লাহ (সা:) বলেছেন, ‘আল আরাফা, আল হাজ আরাফা’ অর্থাৎ হজ হলো আরাফার দিন। আরাফাই হজ (আবু দাউদ)। অন্য এক হাদিসে রাসূলুল্লাহ (সা:) বলেন, আরাফার দিনটিই মূলত হজের দিন। ‘আরাফাতে অবস্থান করাই হলো হজ’ ( সুনান নাসাঈ, ৩০৪৪)।

জাবালে রহমতের পাদদেশ থেকে নামিরা মসজিদ পর্যন্ত দৈর্ঘ্যে ২ কিলোমিটার এবং প্রস্থে ২ কিলোমিটার এলাকাই হলো আরাফাতের ময়দান।

হজরত আদম (আ:) ও হাওয়া (আ:) বেহেশত থেকে পৃথিবীতে আসার পর পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে যান। তিন শ’ বছর পর আরাফাতের ময়দানে আবার তাদের সাক্ষাৎ ঘটে। কৃতকর্মের জন্য তাঁরা আল্লাহর কাছে ক্ষমা চাইলে আল্লাহ তাঁদের ক্ষমা করে দেন। আরাফাত ময়দান তাই আদম ও হাওয়ার স্মৃতিবিজড়িত মিলন স্থল। এজন্য এটা হজের মূল রুকন।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবছর ২০২২ এর হজ্জের খতিব হিসেবে শায়েখ ড. মুহাম্মদ বিন আব্দুল করিম আল-ঈসাকে নিয়োগ করেছেন। তিনি আজ ৯ জিলহজ শুক্রবার মসজিদে নামিরা থেকে আরাফাতের খুতবাহ প্রদান করবেন।

উল্লেখ্য, তিনি সৌদি আরবের সাবেক আইনমন্ত্রী এবং বর্তমান রাবেতা আলমে ইসলামির মহাসচিব।

হাজীদের নির্বিঘ্নে হজ পালনের জন্য সৌদি সরকারের পক্ষ থেকে কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গরমসহ নানাবিধ কারণে কোনো হজযাত্রী অসুস্থ হয়ে পড়লে দ্রুত ব্যবস্থা নিতে পর্যাপ্ত পরিমাণ চিকিৎসা কর্মকর্তা নিয়োজিত রয়েছে। মক্কা, মিনা, আরাফাত ময়দান ও মুজদালিফায় বহু অ্যাম্বুলেন্স, অস্থায়ী চিকিৎসাকেন্দ্র ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। এসব এলাকার পথে পথে হাজীদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তার জন্য বিভিন্ন ভাষার কয়েক হাজার স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হয়েছে।